পেকুয়ার পাহাড়িয়াখালী থেকে অজগর উদ্ধার - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

প্রকাশ :  ২০২১-০৯-২৫ ১৮:২৯:০৬

পেকুয়ার পাহাড়িয়াখালী থেকে অজগর উদ্ধার

পেকুয়া প্রতিনিধি :  খাদ্যের সন্ধানে লোকালয়ে এসে সারারাত জালে আটকে ছিল ১০ ফুট লম্বা একটি অজগর। সকালে বনবিভাগের লোকজন এসে অজগরটি উদ্ধার করে নিয়ে যায়। ঘটনাটি ঘটে পেকুয়া উপজেলার বারবাকিয়া ইউনিয়নের পূর্ব পাহাড়িয়া খালী এলাকায়।

প্রত্যক্ষদর্শী ও বনবিভাগের লোকজনের সাথে কথা বলে জানা যায়, আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) সকালে বারবাকিয়া ইউনিয়নের পূর্ব ভারুয়াখালী এলাকার মাস্টার জিয়াবুল করিমের বাড়ির উঠানে গাছের বাগানের চারদিকে দেয়া জালে একটি বড় অজগর আটকে থাকতে দেখতে পায় বাড়ির লোকজন।

পরে তিনি স্থানীয়দের মাধ্যমে বন বিভাগকে খবর দিলে উপকূলীয় বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা (ছনুয়া রেঞ্জ) জুয়েল চৌধুরীর নেতৃত্বে বারবাকিয়া রেঞ্জের বিট কর্মকর্তা সহ সাপটি জাল কেটে অক্ষত অবস্থায় উদ্ধার করে নিয়ে যান।

এ বিষয়ে জানতে চাইলে রেঞ্জ কর্মকর্তা জুয়েল চৌধুরী বলেন, “অজগরটি খাদ্যের জন্য লোকালয়ে এসে জালে আটকা পড়ে যায়। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে এটিকে আমরা জীবিত অবস্থায় উদ্ধার করেছি। উদ্ধারের পর অজগরটিকে বারবাকিয়া বন বিভাগের অফিসে নিয়ে যাওয়া হয়।”

উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে সাপটিকে ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্ক অথবা বন্যপ্রাণী অভয়াশ্রমে হস্থান্তর করা হবে বলে জানান তিনি।

এদিকে, স্থানীয় পরিবেশবাদী সংগঠন ‘নোঙর’-এর কক্সবাজার ইউনিটের সদস্য সচিব সাংবাদিক এফ এম সুমন বলেন, “দিনের পর দিন বন্যপ্রাণীর আবাসস্থল ধ্বংস হওয়ার কারণে বন্যপ্রাণীর জীবন হুমকির মুখে পড়েছে। পাহাড় দখল করে বসতি গড়ে ওঠার কারণে খাদ্যের অভাবে এসব প্রাণীগুলোকে লোকালয়ে চলে আসতে দেখা যাচ্ছে। এসময় কেউ কেউ লোকালয়ে আসা বন্যপ্রাণীগুলোকে হত্যাও করছে। তিনি বন্যপ্রাণী রক্ষায় সকলকে আরো সচেতন হওয়ার অনুরোধ জানান।

আরো সংবাদ