প্লাস্টিক দূষণ কমাতে পদক্ষেপ নিচ্ছে পরিবেশ অধিদপ্তর - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ৩ মে ২০২৪ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৯-০৩ ১৪:৪৪:৩৯

প্লাস্টিক দূষণ কমাতে পদক্ষেপ নিচ্ছে পরিবেশ অধিদপ্তর

নিজস্ব  প্রতিবেদক :  কক্সবাজারে প্লাস্টিক দূষণ কমাতে পরিবেশ অধিদপ্তর পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ। শনিবার (৩ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজারের একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত ‘প্লাস্টিক/সিঙ্গেল ইউজ প্লাস্টিক এর দূষণ নিয়ন্ত্রণে অংশীজনদের নিয়ে কর্মশালা’য় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ রয়েছে। তার মধ্যে অন্যতম হলো ‘পরিবেশ সুরক্ষা। প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ বাস্তবায়নে ‘পরিবেশ সুরক্ষা করতে কক্সবাজার উপকূলীয় এলাকায় তথা সমগ্র কক্সবাজারে পলিথিন/সিঙ্গেল ইউজ প্লাস্টিক এর ব্যবহার বন্ধে জেলা প্রশাসন, কক্সবাজার, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, কক্সবাজার চেম্বার অফ কমার্স, দোকান মালিক সমিতি, হোটেল-মোটেল/গেস্ট হাউজ মালিক সমিতি, সাংবাদিক, জনপ্রতিনিধি, বিভিন্ন উন্নয়ন সহযোগীসহ সকলের সহায়তা প্রয়োজন।

ড. ফারহিনা আহমেদ আরও বলেন, বাংলাদেশের মৌলিক আইন সংবিধানের ১৮ (ক) অনুচ্ছেদে উল্লেখ রয়েছে রাষ্ট্র বর্তমান ও ভবিষ্যত নাগরিকদের জন্য পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন করবে এবং প্রাকৃতিক সম্পদ, জীববৈচিত্র্য, জলাভূমি, বন ও বণ্যপ্রাণির সংরক্ষণ ও নিরাপত্তা বিধান করবে (পঞ্চদশ সংশোধনী)।

সামুদ্রিক জীবন এবং পরিবেশ সুরক্ষার জন্য প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও পরিবেশ অধিদপ্তর এ কর্মশালা আয়োজন করে। কক্সবাজারের প্লাস্টিক দূষণ কমানোর মাধ্যমে পৃথিবীর দীর্ঘতম প্রাকৃতিক বালুকাময় সমুদ্র সৈকত রক্ষার বিষয়টিকে গুরুত্ব দিয়ে এ অনুষ্টানটি কক্সবাজারে আয়োজন করা হয় বলে জাানিয়েছেন সংশ্লিষ্টরা।

অনুষ্ঠানে উপস্থিত পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ বলেন, ‘সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধে মহামান্য হাইকোর্টের আদেশের প্রেক্ষিতে পলিথিন/প্লাস্টিক ব্যাগ উৎপাদনকারী সকল কারখানা এবং এক বছরের মধ্যে উপকূলীয় এলাকায় সিঙ্গেল ইউজ প্লাস্টিক পরিবহন, বিক্রয়, ব্যবহার, বাজারজাতকরণ বন্ধসহ একই সময়ের মধ্যে সকল হোটেল, মোটেল এবং রেস্টুরেন্টেও এর ব্যবহার বন্ধ করার জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। নিয়মিত বাজার মনিটরিং ও কঠোর এনফোর্সমেন্টের মাধ্যমে সমগ্র বাংলাদেশে ২০১৫ সাল হতে মার্চ ২০২১ সাল পর্যন্ত মোট ২৮৯৭ টি অভিযান পরিচালনা করে ৫৯৫৪ টি মামলা করে ২০.৮১ কোটি টাকা ধার্য করে ১৭.৫৯ কোটি টাকা আদায় করা হয়েছে। ৯১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদÐ প্রদান করা হয়েছে।

কোভিডকালীন শুধুমাত্র জানুয়ারি ২০২১ হতে ডিসেম্বর ২০২১ পর্যন্ত প্লাস্টিক/পলিথিনের বিরুদ্ধে ১৬৫টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৪১,৩৭,৩০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় কর্তৃক গত ২১ জুন ২০২১ তারিখে উপকূলীয় অঞ্চলের ১২ জেলার ৪০টি উপজেলাকে কোস্টাল এরিয়া হিসেবে চিহ্নিত করে উক্ত এলাকায় সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধে তিন বছর মেয়াদী কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়। তারই ধারাবাহিকতায় বিশ্বব্যাংকের সহায়তায় “টুওয়ার্ডস অ্য মাল্টিসেক্টোরাল অ্যাকশন প্লান ফর সাসটেইনেবল প্লাস্টিক ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ” প্রণীত হয়েছে।

বিশ্বব্যাংকের পরিবেশ বিশেষজ্ঞ বুশরা নিশাত বলেন, বাংলাদেশ ক্রমান্বয়ে প্লাস্টিক দূষণ রোধে পদক্ষেপ নিয়েছে। এক্ষেত্রে উপকূলীয় অঞ্চলে বিশেষ করে পর্যটন স্পটে প্লাস্টিক দূষণ কমাতে বিভিন্ন পেশার নাগরিক, সরকার, বেসরকারি খাতসহ তরুণদের প্রতিশ্রæতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিশ্বব্যাংকের সহযোগিতায় আয়োজিত এ কর্মশালায় বিভিন্ন সরকারি দপ্তর, আইন প্রয়োগকারী সংস্থা, এনজিও, মিডিয়া এবং বেসরকারি খাতের অংশীজন উপস্থিত ছিলেন। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কাজী আবু তাহের এবং সভাপতিত্ব করেন কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ মামুনুর রশীদ।

আরো সংবাদ