ফল, সবজি ও মাছের দাম বেড়েছে, পেঁয়াজের কমেছে - কক্সবাজার কন্ঠ

সোমবার, ৬ মে ২০২৪ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোমবার

প্রকাশ :  ২০২৩-০৯-০৮ ১৯:২২:০৮

ফল, সবজি ও মাছের দাম বেড়েছে, পেঁয়াজের কমেছে

ফল, সবজি ও মাছের দাম বেড়েছে, পেঁয়াজের কমেছে

নিউজ  ডেস্ক :  নিত্যপণ্যের বাজারে পেঁয়াজের মূল্য কিছুটা কমলেও বেড়েছে সবজি ও মাছের দাম। প্রতি কেজিতে ৫-১০ টাকা কমে দেশী পেঁয়াজ মানভেদে ৮০-৯০ এবং আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ ৬৫-৭০ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। গত কয়েকদিনের বৃষ্টিতে দেশের বিভিন্ন স্থানে সবজি খেতের ক্ষতি হয়েছে। উৎপাদন ও সরবরাহ কমেছে সবজির। ফলে শাক-সবজি বিক্রি হচ্ছে চড়া দামে। এ ছাড়া আলুর দাম বাড়ায় বাড়তি সুযোগ নিচ্ছেন সবজি ব্যবসায়ীরা। আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০-৫৫ টাকায়। সপ্তাহ দুয়েক আগেও প্রতি কেজি আলু ৩৮-৪০ টাকায় বিক্রি হয়েছে। অভিযোগ উঠেছে হিমাগার মালিক, পাইকারি ব্যবসায়ী ও মহাজনদের কারসাজির কারণে অস্থির আলুর বাজার।

এ ছাড়া নিত্যপণ্যের বাজারে কমেছে আটার দাম। তবে ব্রয়লার মুরগি ও চিনির দাম কিছুটা বেড়েছে। চাল, ডাল, ডিম, ভোজ্যতেল, আদা ও রসুনের দাম অপরিবর্তিত রয়েছে। গরু ও খাসির মাংস আগের দামে বিক্রি হচ্ছে। চারদিকে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় ডাব ও বিদেশী ফল মাল্টা, আপেল, আনার, নাসপাতি ও ড্রাগনসহ ফলমূলের দাম বেড়েছে। তবে সেই তুলনায় কিছুটা সস্তায় বিক্রি হচ্ছে দেশী মাল্টা, আমড়া, জাম্বুরা ও পেয়ারাসহ অন্যান্য ফলমূল। শুক্রবার রাজধানীর কাওরান বাজার, ফার্মগেট কাঁচাবাজার, মোহাম্মদপুর টাউন হল মার্কেট ও রায়ের বাজার সিটি করপোরেশন কাঁচাবাজার থেকে নিত্যপণ্যের দরদামের এসব তথ্য পাওয়া গেছে। পেঁয়াজ ও মুদিপণ্য ব্যবসায়ীরা বলছেন, নতুন করে আর পেঁঁয়াজের দাম বাড়েনি। বরং আমদানি অব্যাহত থাকায় কেজিপ্রতি পেঁয়াজের দাম কমেছে ৫-১০ টাকা পর্যন্ত। বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আমদানি শুল্ক কমালে পেঁয়াজের দাম আরও কমত বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ ছাড়া গত কয়েকদিনের বর্ষণে ফের বেড়ে গেছে সবজির দাম। বেশিরভাগ সবজি ৮০-১০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। এ ছাড়া বাজারে ইলিশ মাছের সরবরাহ বাড়লেও দাম, কমেনি। আকার ও সাইজভেদে প্রতি কেজি ইলিশে ১১০০-২০০০ টাকা পর্যন্ত গুনতে হচ্ছে ক্রেতাদের।

এছাড়া চিংড়ি, রুই, কাতলা, পুঁটি, টেংরাসহ অন্যান্য মাছও চড়া দামে বিক্রি হচ্ছে। মাছের পাশাপাশি ব্রয়লাসহ সব ধরনের মুরগির দাম বেড়েছে। প্রতি কেজিতে ৫-১০ টাকা বেড়ে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭৫-১৮৫ টাকায়। এ ছাড়া দেশী মুরগির পিছ আকারভেদে ৫০০-১০০০ টাকা এবং সোনালি মুরগি ৩২০-৩৩০ টাকায় বিক্রি হচ্ছে। মুরগি ব্যবসায়ীরা বলছেন, খামার ও পাইকারি বাজারে দাম বাড়তির দিকে। এ কারণে খুচরা বাজারে কিছুটা বেশি দামে বিক্রি হচ্ছে সব ধরনের মুরগি। গত কয়েক মাস ধরে মাছের বাজার চড়া। বাজারে ইলিশ মাছের সরবরাহ কিছুটা বাড়লেও স্বাদের এই মাছ খেতে ক্রেতাদের ভিড় বাড়ছে বাজারে। কেউ কেউ বেশি দাম দিয়েই ইলিশ কিনছেন। কাওরান বাজারের ইলিশ মাছ বিক্রেতা অজয় দাস জনকণ্ঠকে বলেন, ইলিশসহ সব ধরনের মাছের দাম এখন বেশি।

এ ছাড়া দাম বেড়ে প্রতি কেজি চিনি ১৩৫-১৪৫ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। মুদিপণ্যের বাজারে আটার দাম কমেছে। দাম কমে প্রতি কেজি আটা প্যাকেট ৫৪-৬০ এবং খোলা আটা ৪৫-৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া চাল, ডাল, ডিম, ভোজ্যতেল ও আদা ও রসুনের দাম অপরিবর্তিত রয়েছে। এ ছাড়া ডেঙ্গুর প্রকোপে সব ধরনের আমদানিকৃত ফলের দাম আরও বেড়েছে। বিদেশী মাল্টা প্রতি কেজি ৩৫০-৪০০, আনার মানভেদে ৩৫০-৫০০, লাল আঙ্গুর ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া অভিযানের মুখে ডাবের দাম গত সপ্তায় কিছুটা কমলেও আবার বেড়েছে। প্রতিটি ডাব আকারভেদে বিক্রি হচ্ছে ১৩০-১৭০ টাকায়। তবে দেশী জাতের ফলমূল কিছুটা কম দামে কিনতে পারছেন ভোক্তারা।

আরো সংবাদ