বাড়ছে করোনা : লকডাউন বাস্তবায়নে হিমশিমে প্রশাসন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-০৭-০৫ ১৩:৪৭:১২

বাড়ছে করোনা : লকডাউন বাস্তবায়নে হিমশিমে প্রশাসন

বিশেষ প্রতিবেদক :  কক্সবাজারে করোনা ভাইরাসের সংক্রমণের হার ক্রমাগত বাড়ছে। এক সপ্তাহের ব্যবধানে সংক্রমণের হার বেড়েছে ১১.৩৬ শতাংশে। সোমবার (৫ জুলাই) দুপুরে এ তথ্য জানিয়েছেন কক্সবাজার সিভিল সার্জন ডাক্তার মাহবুবুর রহমান।

তিনি জানান, গত ২৮ জুন কক্সবাজারে করোনা ভাইরাসে সংক্রমণের হার ছিল ১৩.৩৭ শতাংশ। এক সপ্তাহ ব্যবধানে সোমবার এই সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ২৪.৭৩ শতাংশে।

প্রাপ্ত তথ্য মতে জানা যায়, গত ২৯ জুন সংক্রমণের হার ছিল ১৭.০৮ শতাংশ, ৩০ জুন ১৩.৯৩ শতাংশ, ১ জুলাই ১২.৩৭ শতাংশ, ২ জুলাই ১৪.১৭ শতাংশ, ৩ জুলাই ২৩.৩৪ শতাংশ ও ৪ জুলাই ২৪.৭৩ শতাংশ।

কক্সবাজার সিভিল সার্জন অফিস সূত্রে জানাগেছে, ২৪ ঘন্টায় কক্সবাজারে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৪০ জন। তার মধ্যে মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক রয়েছে ১৬ জন। এ পর্যন্ত কক্সবাজারে মোট আক্রান্ত ১২ হাজার ৬৯৬ জন। সুস্থ হয়েছেন ১১ হাজার ১৯৩ জন। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১৩০ জন, তারমধ্যে মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক রয়েছে ২০ জন।

এই পর্যন্ত সুস্থ হওয়ার হার ৮৮.১৬ শতাংশ এবং মৃত্যুহার ১.০৬ শতাংশ। আক্রান্তদের মধ্যে হোম আইসোলেশনে আছে ৭৯০ জন ও প্রাতিষ্ঠানিক আইসোলেশনে আছেন ৪৪৩ জন।

এদিকে, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে কঠোর লকডাউন বাস্তবায়নে রীতিমত হিমশিম খাচ্ছে কক্সবাজার জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী। বিধি-নিষেধ উপেক্ষা করে নানা অজুহাতে মানুষ ঘর থেকে বের হচ্ছে বিনা প্রয়োজনে। লকডাউনের ৪ দিনে কক্সবাজারে ৮২৯ জনকে অর্থদন্ড করা হয়েছে। জেলায় প্রথমবারের মতো ৩ জনকে কারাদন্ড দেয়া হয়েছে। এ পর্যন্ত প্রায় ৬ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

তারপরও লকডাউনের ৫ম দিন সোমবার (৫ জুলাই) শহরের প্রধান সড়কের বিপরীতে পাড়া মহল্লায় মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। প্রয়োজন-অপ্রয়োজনে মানুষ বাসা থেকে বের হয়ে রাস্তার চায়ের দোকানে, কাঁচাবাজারে, ফলের দোকানে বসে আড্ডা দিচ্ছে। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে জেলা প্রশাসকের নেতৃত্বে টহল দল শহরের গুরুত্বপূর্ণ এলাকায় অভিযান চালায়। এসময় সতর্কতার পাশাপাশি সচেতনতা প্রচারণা চালানো হয়। জরিমানা করা হয় অনেককে।

এ নিয়ে কক্সবাজার জেলা প্রশাসক মামুনুর রশীদ জানান, অলিগলিতেও লকডাউন অমান্য করার প্রবণতা লক্ষ্য করা গেছে, ওখানেও অভিযান জোরদার করা হবে।

আরো সংবাদ