বিরোধী দল ও জামায়াতের রাজনীতি - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-০৩-০৮ ১৭:৩৭:০৯

বিরোধী দল ও জামায়াতের রাজনীতি

এম হাফিজউদ্দিন খান: একটি স্বাধীন দেশে কতগুলো বিষয় থাকে, যার আলোকে সেই দেশকে গণতান্ত্রিক দেশ হিসেবে আখ্যা দেওয়া যেতে পারে। আর এটাও মনে রাখতে হবে, একটি দেশকে তখনই গণতান্ত্রিক দেশ বলা হবে, যখন সেখানে গণতন্ত্রের পূর্বশর্ত হিসেবে কিছু বিষয় বিদ্যমান থাকে। এর মধ্যে অন্যতম হচ্ছে—আইনের শাসনের বাস্তবায়ন, মানুষের কথা বলার অধিকার ও অবাধ স্বাধীনতা, সুষ্ঠু ধারার রাজনীতি করার রাজনৈতিক স্বাধীনতা, দল গঠন ও তার কার্যক্রম অব্যাহত রাখার স্বাধীনতা, সামাজিক নিরাপত্তা ও স্বাধীনতা ইত্যাদি। এখন আমরা বাংলাদেশের পরিপ্রেক্ষিতে যা দেখতে পাচ্ছি, তাতে বিরোধী দল এখানে নানাভাবে কোণঠাসা ও নীরবই বলা যায়। কারণ এখানে বিরোধী দলের সরব ও কার্যকর কোনো ধরনের উপস্থিতি নেই। আর সত্যি বলতে এটা অত্যন্ত দুঃখজনক বিষয় যে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে কোনো গণতান্ত্রিক পরিবেশ নেই। বিরোধী দল আছে বটে, কিন্তু তাদের কোনো অস্তিত্ব সে অর্থে নেই। কোনো দলের মধ্যেই গণতান্ত্রিক চর্চা নেই।

বাংলাদেশে রেজিস্টার্ড অনেক রাজনৈতিক দল আছে। প্রায় ৭০টি বা কমবেশি দল আছে এখানে। কিন্তু সরকারের বাইরে বেশির ভাগ দলেরই কোনো সরব কার্যক্রম ও উপস্থিতি নেই। এটি কেবল দুঃখজনক ঘটনা নয়, একটি গণতান্ত্রিক দেশের জন্য অশনিসংকেতও বলা যায়।

বিরোধী দলের কথা বলতে গেলে নানা ধরনের সমস্যা দেখতে পাই। এখানে বিরোধী দল মানে প্রথমে বিএনপির কথাই সামনে আসে। সারা দেশে তাদের যথেষ্ট উপস্থিতি ও শক্তিশালী অবস্থান আছে। কিন্তু যেকোনো কারণেই হোক, রাজনৈতিকভাবে তারা অত্যন্ত দুর্বল। বিগত কয়েক বছরে রাজনৈতিকভাবে তারা শক্তিশালী কোনো অবস্থানই নিতে পারেনি।  নির্মোহভাবে বিচার করতে গেলে বিএনপি নানাভাবে কোণঠাসা হয়ে পড়েছে। বিরোধী দলের কথা বলতে গেলে বিএনপির কথাই ঘুরেফিরে আসে। কারণ তারা সরকারের পরে সবচেয়ে বড় দল। কিন্তু তারা নিজেরা উঠে দাঁড়াতে পারছে না। দলের সিনিয়র ও জুনিয়রদের মধ্যে নেতৃত্বের সমন্বয়হীনতা আছে। একই সঙ্গে নেতৃত্ব গ্রহণেও জটিলতা আছে। বিএনপি থেকে নির্বাচিত নতুন সদস্য নির্বাচনে অংশ নিয়ে বিজয়ী হয়ে সংসদে বা সিটি মেয়র হয়ে যে কাজ করবে, দলের এলোমেলো ব্যাপারগুলো ঠিকঠাক করবে, তা হতে পারেনি। তারা কোনো সিটি নির্বাচনে সেভাবে ভালো করতে পারেনি। নির্বাচনের পর দলের মধ্যে একটা চাঙ্গা ভাব আসবে, ধারণা করা হয়েছিল, সেটার কোনো আভাস আপাতত দেখা যাচ্ছে না। একটা এলোমেলো ভাব রয়েই গেছে। এখন যেটা দেখতে পাচ্ছি, রাজনীতি হাবুডুবু খাচ্ছে। জরুরি বিষয়েও তারা সেভাবে ঐকমত্য হতে পারে না। সিটি নির্বাচনের এক মাস পর এসে মামলা করেছে, এটা কোনো কাজের কথা নয়। একমাত্র সরকারি দলই ভালোমতো কাজ করে যাচ্ছে। সরকারের বাইরে যারা আছে, তাদের মধ্যে কোনো বিষয় নিয়ে জোরালো কোনো প্রতিবাদ দেখা যাচ্ছে না। না আন্দোলন, না প্রতিবাদের কোনো চেষ্টা। জাতীয় পার্টি আছে নাকি নেই বোঝা যায় না বা তাদের নিয়ে নতুন কোনো সম্ভাবনাও দেখছি না। তারা তো সরকারের সঙ্গেই আছে। সরকারি বিরোধী দল হিসেবে তারা তাদের অস্তিত্ব টিকিয়ে রেখেছে—এমনই একটা অবস্থা।

এখানে নানা ধরনের সমস্যা আছে। বিরোধী দলের যে বৈশিষ্ট্য ও কার্যক্রম আমরা অতীতে দেখে এসেছি, এখন তার কোনো লক্ষণ আর দেখতে পাচ্ছি না। দেশে এখন এমন কোনো বিরোধী দল নেই, যারা সরকারের কোনো হঠকারী সিদ্ধান্তের বিরুদ্ধে দাঁড়িয়ে একটা ভালো কিছু করতে পারে বা সরকারকে নেতিবাচক কোনো সিদ্ধান্ত থেকে সরিয়ে আনতে পারে।

বিএনপি দলের মধ্যে সমস্যা আছে। সাংগঠনিক দুর্বলতা আছে। নেতৃত্বের সমন্বয়হীনতা আছে। তাদের বিরুদ্ধে নির্যাতন ও নিষ্পেষণ আছে। বিএনপির এমন কোনো নেতা নেই, যার বিরুদ্ধে ২০টি বা ২৫টি মামলা নেই।

সরকারের বাইরে ড. কামাল হোসেনের গণফোরাম আছে। সেই গণফোরামও নানা সমস্যায় জর্জরিত। কামাল হোসেন সাহেব যে বিএনপিসহ নানা দল নিয়ে বিকল্প দল গঠন করলেন, তারাও ভালো কিছু করতে পারেনি এবং খুব সম্প্রতি সেই দলও ভেঙে গেছে। তাদের সংগঠনের কার্যকরী পরিষদ বিলুপ্ত হয়ে গেছে। তারা যে এত দিন একসঙ্গে মাঠে ও মাঠের বাইরে সরব ছিল, তেমন কিছুই করতে পারেনি।

আবার ছোট-বড় অনেক দল আছে, যা কেবলই সাইনবোর্ডসর্বস্ব, তাদের কোনো অস্তিত্ব ও উপস্থিতি তো সেভাবে দেখাও যায় না। এর মধ্যে বরং বাম দল ভালো করেছে। তারা নানাভাবে সরকারের হঠকারী ও নেতিবাচক সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। সারা বছর নানা ধরনের উপলক্ষ তৈরি করে তাদের আদর্শ ও মত প্রকাশ করে গেছে; যদিও রাজনৈতিকভাবে তাদের তেমন প্রভাব নেই। সে কারণে তারাও সেভাবে সরকারকে কোনো বিষয়ে নমনীয় বা বাধ্য করার ভূমিকা নিতে পারেনি।

আর বাকি থাকে জামায়াত। জামায়াত অনেক দিন ধরেই নীরব ভূমিকা পালন করছে। তারা সরাসরি কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে নেই। সরব নেই কোথাও। গোপনে তাদের কোনো কার্যক্রম চলছে কি না—সে বিষয়ে জানি না। তাই কিছু বলতে পারছি না। বরং জামায়াতের তুলনায় নতুন ইসলামী দলগুলো ভালো করছে। তারা বিভিন্ন নির্বাচনে অংশ নিয়েও ভালো করছে। অন্তত জামায়াতের তুলনায় নানাভাবে তারা এগিয়ে আছে, এটা বলা যায়।

জামায়াত এ দেশে বহু বছর ধরে রাজনীতি করছে। কখনো একা, বেশির ভাগ সময় যৌথভাবে বিএনপির সঙ্গে শরিক দল হিসেবে। তারা এত বড় ও সুসংগঠিত দল, কিন্তু সেভাবে কোনো সংগঠিত অবস্থান নিতে পারেনি। মানুষ তাদের প্রতি আস্থাভাজন হতে পারেনি। জামায়াত যে মনে ও প্রাণে বাঙালি এবং তারা বাংলাদেশকে ভালোবাসে—এসব কিছু তারা প্রমাণ করতে পারেনি। তারা বরং সাধারণ মানুষের থেকে দূরে দূরেই থেকেছে। ১৯৭১ সালে তাদের যে ভূমিকা ও কার্যক্রম, সে বিষয়ে তারা পরিষ্কার করে আজও কিছু বলেনি। তারা দুঃখিত বা ক্ষমা চায় তাদের অবস্থানের জন্য, সে বিষয়ে পরিষ্কার কোনো কথা নেই। এসব কারণেই মানুষের কাছে তারা পৌঁছাতে পারলেও আস্থা অর্জন করতে পারেনি। অদূর ভবিষ্যতে তারা দেশের রাজনীতিতে ভালো কিছু করতে পারবে, এমন কোনো আশাও করা যায় না।

এখন সরকার আছে নিজের মতো। সরকার তার নিজস্ব গতি ও আদর্শ নিয়ে এগিয়ে যাচ্ছে। দেশ পরিচালনা করছে। কোনো ধরনের বাধার সম্মুখীন হচ্ছে না। কোনো বাধাকে তারা আমলে নেয় বলেও মনে হয় না। সে রকম কোনো শক্তিও এখন নেই যে সরকারের কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত করতে পারে। সরকার বিভিন্ন সময়ে নানা ধরনের হঠকারী সিদ্ধান্ত নিয়েছে, যেমন রামপাল বিদ্যুৎসহ নানা কাজ; এ ধরনের কর্মকাণ্ড থেকে সরকারকে সরিয়ে আনতে বাধ্য করা হবে—তেমন কোনো শক্তির দেখা পাওয়া যায়নি। দেশে সরকারই এখন সর্বময় ক্ষমতার অধিকারী। আর সেভাবেই তারা তাদের এজেন্ডা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

দেশে এখন গণতন্ত্র সম্পূর্ণভাবে অনুপস্থিত। দেশে গণতন্ত্রের ভাবনা ও কথা আছে, কিন্তু চর্চা নেই। গণতন্ত্র নিয়ে কারো কোনো মাথাব্যথা নেই। এটা কোনোভাবেই ভালো নয়। এটাকে আমি মনে করি, দেশের জন্য অশনিসংকেত। এভাবে চলতে থাকলে দেশে বিরোধী দল বলে কোনো কিছু ভবিষ্যতে থাকবে না। দেশ যেন সেভাবেই সামনে এগোচ্ছে।

আর শেষে বলি, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া অনেক দিন ধরে জেলে আছেন। তাঁর অপরাধ যা-ই হোক, তিনি কোর্টের রায়ে জেলে রয়েছেন। বিএনপি কোনোভাবেই তাঁকে মুক্ত করে আনতে পারেনি। এটা আমি মনে করি বিএনপির ব্যর্থতা। বিএনপি যে খালেদা জিয়ার মুক্তির জন্য চেষ্টা করেনি, তা নয়। কিন্তু তারা এমন কোনো কাজ বা আন্দোলন করতে পারেনি, যাতে সরকার চাপে পড়ে খালেদা জিয়াকে মুক্তি দিতে বাধ্য হয়। এখানে তাদের দুর্বলতা রয়ে গেছে। আন্দোলন করে তাঁকে মুক্ত করা সম্ভব হবে বলে মনে হয় না। বিএনপির এত দিনের আন্দোলন ও আইনি লড়াই দেখে মনে হয় না যে এভাবে তাঁকে মুক্ত করে আনা সম্ভব হবে। মুক্তির কোনো সম্ভাবনাও দেখা যাচ্ছে না। তাঁর অনুপস্থিতিতে দলও ঝিমিয়ে আছে। আমরা মনে করি, মানবিকভাবে বিবেচনা করে খালেদা জিয়াকে মুক্তি দেওয়া যায় এবং মুক্তি দেওয়াটা জরুরি। তাঁকে মুক্তি দিলে সরকারের এমন কোনো ক্ষতিও হবে না।

লেখক : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা…..অনুলিখন : মাসউদ আহমাদ

আরো সংবাদ