ভরা মৌসুমেও চালের বাজারে অস্থিরতা - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২২-০৫-৩১ ১৩:১৭:১৭

ভরা মৌসুমেও চালের বাজারে অস্থিরতা

নিউজ  ডেস্ক  :  বোরো ধানের ভরা মৌসুমেও উত্তরবঙ্গে চালের অন্যতম বড় ভান্ডান দিনাজপুরে অস্বাভাবিক হারে বেড়েছে সব ধরনের চালের দাম। দুই সপ্তাহের ব্যবধানে বস্তা প্রতি দাম বেড়েছে ৪০০ টাকা।

আর এই দাম বাড়ার জন্যে মিল মালিকদের দুষছেন বিক্রেতারা। মিল মালিকরা বলছেন, বাজারে ধানের দাম বেড়ে যাওয়ায়, চালের দামও বেড়েছে।

দেশের সিংহভাগ চাল উৎপাদনের অন্যতম জেলা উত্তরের জনপদ দিনাজপুর। এবারও ধানের উৎপাদন ভালো হয়েছে জেলায়।

কিন্তু ধান কাটা ও মাড়াইয়ের এই সময়ে হঠাৎই অস্বাভাবিক হারে বেড়েছে চালের দাম। বাজারে নতুন চালের পর্যাপ্ত সরবরাহ থাকলেও বস্তা প্রতি ১৫০ থেকে ৩০০ টাকা বেড়েছে।

আর ক্রেতারা জানান, গেল দুই সপ্তাহের ব্যবধানে প্রকারভেদে চালের দাম বেড়েছে কেজিতে ছয় থেকে আট টাকা। সেই হিসেবে বস্তা প্রতি দাম বেড়েছে ৪০০ টাকা।

দিনাজপুরের বৃহৎ চালের মোকাম বাহাদুরবাজার এনএ মার্কেটে এক সপ্তাহ ব্যবধানে প্রতি বস্তা (৫০ কেজি) চালের দাম সর্বোচ্চ ৩০০ টাকা বেড়েছে। ধান কাটা-মাড়াই মৌসুমে কেজিতে ৫ থেকে ৬ টাকা বৃদ্ধি অতীতে হয়নি বলে জানান ব্যবসায়ীরা।

অথচ বোরো ধানের ভরা মৌসুম চলছে। বাজার সয়লাব নতুন ধানে। মিল মালিকরা সমানে ধান কিনে মজুত করছেন; কিন্তু চালের ক্ষেত্রে চিত্র বিপরীত।

এতে বিপাকে পড়েছেন প্রান্তিক ক্রেতারা। তারা বলছেন, চালের দাম মনে হয় এখন প্রতি সপ্তাহে বাড়ছে। গত সপ্তাহে আটাশ চালের কেজি ছিলো ৪৭ টাকা। সোমবার সেটা ৫১ টাকা কেজি।

বাজারে সব জিনিসের দামের সঙ্গে চালের দামও দিন দিন বেড়ে যাচ্ছে। ফলে দিন এনে দিন খায় মানুষের সংসার চালানো খুব কষ্টকর হচ্ছে বলেও জানান তারা।

দাম বাড়ার পেছনে মিল মালিকদের দুষছেন চাল ব্যবসায়ীরা। বলছেন, সরবরাহ কম এবং বেশি দামে চাল কিনছেন তাই বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

তবে মিল মালিকরা বলছেন, চালের চাহিদা বেশি হওয়ায় তাঁরা দিতে হিমশিম খাচ্ছেন। নতুন ধান উঠলেও দাম বেশি হওয়ায় চাল বানাতে খরচ বেড়ে যাচ্ছে, যার প্রভাব বাজারে পড়ছে।

খুচরা বাজারে বিআর ২৮ চাল বিক্রি হচ্ছে ৫৬ থেকে ৫৮ টাকা, মিনিকেট ৬৬ থেকে ৬৮ টাকা এবং মোটা গুটি স্বর্ণা চাল ৪১ থেকে ৪৩ টাকা পর্যন্ত। দামের ঊর্ধ্বগতি ঠেকাতে বাজার মনিটরিংয়ের ওপর জোর দেয়ার দাবি জানিয়েছেন ক্রেতারা।

আরো সংবাদ