ভারত থেকে শূণ্য হাতে ফিরে আসিনি-শেখ হাসিনা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৯-১৪ ১৪:০২:৩৩

ভারত থেকে শূণ্য হাতে ফিরে আসিনি-শেখ হাসিনা

যেদিন ট্রাম্প-বাইডেন ডায়ালগ হবে, সেদিন আমিও করব-প্রধানমন্ত্রী

নিউজ  ডেস্ক :  ভারতের সঙ্গে সম্পর্ক সুসংহত করে এগিয়ে যাবার প্রত্যাশা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেখান থেকে শূন্য হাতে ফিরে আসিনি।

বুধবার (১৪ অক্টোবর) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলন এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান। সংবাদ সম্মেলনের শুরুতে সম্প্রতি ভারত সফর সম্পর্কে লিখিত বক্তব্য দেন সরকার প্রধান।

লিখিত বক্তব্যে ভারত সফরের প্রাপ্তি নিয়ে বিস্তারিত তুলে ধরার পরও প্রশ্নোত্তর পর্বে আবারো ফিরে আসে প্রসঙ্গটি। এনিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন শেখ হাসিনা।

ভারতের কাছ থেকে আমরা কী পেলাম- জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, ভৌগলিক দিক থেকে বাংলাদেশের চারদিকে কিন্তু ভারত। সেই বন্ধুপ্রতীম দেশ থেকে সবদিক দিয়ে যে সহযোগিতা… আমরা পাইপ লাইনের মাধ্যমে কিন্তু তেল নিয়ে আসছি। রিফাইন করা তেল সহজেই পাবে। উত্তরাঞ্চলের তেল সহজেই পাওয়া যাবে।

পণ্য আমাদের আমদানি করতে হয়। সব জায়গায় অনেক সময় সমস্যা দেখা দেয়, সেটা নিয়েও কথা হয়েছে।

ভারতের কাছ থেকে যাতে এলএনজি আনতে পারি..এরকমভাবে যদি চিন্তা করেন, অনেক কিছু পেয়েছে। শূন্য হাতে ফিরে আসিনি।

এ সময় শেখ হাসিনা বলেন, কুশিয়ারা নদীর পানি নিয়ে যারা সমালোচনা করেছে, তারা কী করেছে? আমরা তো ঋতু বদলের মতো সব ভুলে যাই।

খালেদা জিয়া যখন ভারত সফরে গেল, সেখান থেকে ফিরে এসে বললো; গঙ্গা নদীর পানির কথা বলতে ভুলেই গিয়েছিল।

অর্থাৎ গঙ্গায় পানির অধিকার নিয়ে কথা বলতে, নিজের অধিকার নিয়ে কথা বলতে ভুলে যায়। এটা আপনারা একটু জিজ্ঞেস করে দেখেন না। তারা তো ভুলে গিয়েছিল, আমরা কিন্তু ভুলি নাই।

’৯৬ সালে ক্ষমতায় এসে ৩০ বছরের জন্য গঙ্গা চুক্তি করে এসেছি। দেশের স্বার্থের কথা তারা (বিএনপি) ভুলে যায়।

জিয়াউর রহমান ক্ষমতায় আসার পর ভারতের পণ্য যাতে বাংলাদেশে প্রবেশ করতে পারে, শুল্ক তুলে দিয়েছিল। ভারতের পণ্য বাংলাদেশে সয়লাব হয়ে গিয়েছিল।

সাইফুর রহমান সবকিছু ওপেন করে দিল। কিন্তু বাংলাদেশ থেকে কী যাবে, সেটা কিন্তু কিছু করেনি। নতুন প্রজন্মের কাছে এগুলো জানানো উচিত- বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  সূত্র- ৭১ অনলাইন

আরো সংবাদ