ভাসানচরে মানবিক সহায়তায় ২০ লাখ ডলার দেবে জাপান - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০১-২৮ ১০:১১:০১

ভাসানচরে মানবিক সহায়তায় ২০ লাখ ডলার দেবে জাপান

নিউজ  ডেস্ক : ভাসানচরে মানবিক সহায়তার জন্য ২০ লাখ ডলার দেবে জাপান। শুক্রবার (২৮ জানুয়ারি) ঢাকাস্থ জাপানি দূতাবাস এক বিবৃতিতে এই ঘোষণা দিয়েছে।

সহায়তার ১০ লাখ ডলার দেয়া হবে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’কে। আর বাকি ১০ লাখ ডলার দেয়া হবে বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডব্লিউএফপি)।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য ‘রোহিঙ্গা’ সমস্যার সমাধান অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি ‘রোহিঙ্গা’ জনগোষ্ঠীকে রক্ষা করার জন্য বাংলাদেশ সরকারের প্রচেষ্টা এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর নিবেদিত কাজের প্রশংসা করি।

তিনি আরও বলেন, ভাসানচরের সহায়তার জন্য একটি মৌলিক কাঠামো তৈরির লক্ষে বাংলাদেশ সরকার এবং জাতিসংঘের মধ্যে ২০২১ সালের অক্টোবরে সই হওয়া সমঝোতা স্মারকের অধীনে আন্তর্জাতিক সংস্থাগুলোর দৃঢ় ও মসৃণ কার্যক্রমকে সমর্থন করে জাপান।

জাপানি রাষ্ট্রদূত বলেন, টোকিও আশা জাতিসংঘ এই দ্বীপে বিদ্যমান এবং ক্রমবর্ধমান মানবিক ও সুরক্ষার প্রয়োজনে সাড়া দেবে এবং দৃঢ়ভাবে আশা করে যে এই সহায়তা আরও ভাল পরিসেবা প্রদানে অবদান রাখবে এবং ভাসানচরে বসবাসকারী মানুষের জীবনযাত্রার অবস্থার উন্নতি করবে।

প্রসঙ্গত, রোহিঙ্গাদের দেখভালে সার্বিক চাহিদাপত্র ঘোষণার পরই ভাসানচর নিয়ে সরকারের সঙ্গে চুক্তি করেছিল জাতিসংঘ। তারপর এর ব্যয় বহনে এটিই প্রথম কোনো বিদেশি দেশের অর্থায়ন।

আরো সংবাদ