ভূমি অধিগ্রহণ কেলেংকারীতে পদোন্নতি অব্যাহত - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৯-০৫ ১৩:৩৮:৫১

ভূমি অধিগ্রহণ কেলেংকারীতে পদোন্নতি অব্যাহত

নিজস্ব  প্রতিবেদক :  কক্সবাজারের তিন প্রকল্পে ভূমি অধিগ্রহণের নামে সংঘটিত দুর্নীতির প্রমাণ পেয়েছে দুদক। জড়িতদের মধ্যে পৌর মেয়রসহ রাজনীতিবিদ রয়েছেন সাতজন, চেয়ারম্যান দুইজন, প্রশাসন ক্যাডারের কর্মকর্তা ২০ জন, পুলিশ ক্যাডারের কর্মকর্তা তিনজন, সার্ভেয়ার ২৩ জন, কানুনগো সাতজন। এছাড়া তহশিলদার ৬ জন, সাব-রেজিস্ট্রার দুইজন, অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ছয়জন, পরিদর্শক ১ জন, সরকারি কৌঁসুলি ১ জন ও ব্যাংকের ম্যানেজার রয়েছন তিনজন।

তিন প্রকল্পে দুর্নীতির বিরুদ্ধে ২০২১ সালের ৩০ জুন তদন্তকারী কর্মকর্তা দুদকের চট্টগ্রাম-২ কার্যালয়ে তিনটি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছিলেন। ৬২০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন তিনটি এখনও আলোর মুখ দেখেনি। ইতোমধ্যে সরকারি ওইসব কর্মকর্তা পদোন্নতিও পেয়েছেন। হয়েছেন যুগ্মসচিব, ডিসি (উপসচিব), ইউএনও (সিনিয়র সহকারী সচিব)। আর কেউ উচ্চ শিক্ষা নিতে গেছেন বিদেশ।

প্রকল্পগুলো হলো কক্সবাজার পৌরসভার পানি পরিশৌধনাগার প্রকল্প, কক্সবাজার শহরে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) কার্যালয় নির্মাণ এবং মহেশখালীতে সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) নির্মাণ প্রকল্প। ২০১৮ সাল থেকে এসব প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণ শুরু হয়।

প্রতিবেদনগুলোতে দেখা যায়, কক্সবাজার পৌরসভার পানি শৌধনাগার প্রকল্পের ভূমি অধিগ্রহণকালে কামাল হোসেন ছিলেন কক্সবাজারের জেলা প্রশাসক। এখন স্থানীয় সরকার মন্ত্রণালয়ে যুগ্মসচিব (আইন অধিশাখা)। পৌরসভা পানি শৌধনাগার প্রকল্পে তিনি জেলা ভূমি অধিগ্রহণ কমিটির সভাপতি হিসেবে প্রস্তাবিত বাঁকখালী নদীর উত্তরপাড়ের জমি বাদ দিয়ে সরকারি টাকা অপচয়, কারচুপি ও আত্মসাতের উদ্দেশ্যে প্রস্তাবিত ভূমিটির স্থান পরিবর্তন, সরকারি সম্পত্তির ব্যক্তি মালিকানায় নামজারিকরণ, সরকার দখল থাকলেও ফিল্ড বুকে অন্যকে দখল দেখানো, প্রত্যাশী সংস্থা নির্ধারণ না করা ও সিভিল মামলার নিষেধাজ্ঞা আছে জেনেও ৭ কোটি ১৬ লাখ ৮৯ হাজার ৭৯৪ টাকা পেমেন্ট করে আত্মসাতে সহায়তা করেছেন।

পিবিআই প্রকল্পে জেলা ভূমি বরাদ্দ কমিটির সভাপতি হিসেবে বিকল্প স্থান অধিগ্রহণের প্রস্তাব না করা, পাহাড় শ্রেণি জমি অপরিবর্তিত রেখে প্রকল্প বাস্তবায়ন অসম্ভব মর্মে অবাস্তব সিদ্ধান্ত প্রদান, কউকের (কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ) ছাড়পত্রের নামে মিথ্যা তথ্য ও রেকর্ড তৈরি করা, চন্দ্রিমা হাউজিংয়ের জায়গা অধিগ্রহণের আওতাভুক্ত না হওয়া সত্বেও অধিগ্রহণের অংশে দেখিয়ে সরকারি টাকা আত্মসাতের উদ্দেশ্যে অধিক মৌজা মূল্যের কক্সবাজার পৌরসভার স্থান অধিগ্রহণ প্রস্তাব বাস্তবায়ন করা, চন্দ্রিমা হাউজিংয়ের জাল দলিল ও খতিয়ানের কোনো জায়গা না থাকা সত্বেও সে জায়গায়কে অধিগ্রহণের আইন ভঙ্গ করে অধিগ্রহণের আওতাধীন দেখিয়ে মোট ২২ কোটি ২১ লাখ ২৮ হাজার ৮৩৬ টাকা আত্মসাতে সহায়তা করেছেন।

চেক গ্রহীতা মোহাম্মদ ইদ্রিছ থেকে এজেন্টের মাধ্যমে ৫০ লাখ টাকা ঘুষ নিয়েছেন। ঘুষ ও দুর্নীতির মাধ্যমে অর্জিত নগদ জব্দ ৬৬ লাখ ৭৫ হাজার ৫৫০ টাকা তার কালেক্টর সার্ভেয়ার ফরিদের কাছে রাখেন। অভিযোগ প্রসঙ্গে জানতে কামাল হোসেনের মোবাইল নম্বরে বারবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

মোহাম্মদ আশরাফুল আফসার ছিলেন কক্সবাজারের এডিসি (রাজস্ব), এখন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব (অধিশাখা-১৯)। তিনি এসপিএম প্রকল্পে এলএ মামলায় (নম্বর ০৮/১৭-১৮) প্রকৃত ক্ষতিগ্রস্ত পানবরজ ও বোরো ধানের চাষিদের বাদ দিয়ে প্রকৃত ক্ষতিগ্রস্তদের অনুকূলে এডভাইস না দিয়ে জমির মালিকদের অনুকূলে দিয়েছেন। এক বছরের জন্য হুকুম দখল করলেও ১ বছরের ক্ষতিপূরণের টাকা দিয়ে অতিরিক্ত ২ বছর ধরে জবরদখলের সুযোগ দিয়েছেন। নোটিশের কপি, ভিডিও স্থির চিত্রের মূল কপি গায়েব করার বিষয়টিতে পদক্ষেপ নেননি। এলএ মামলা নম্বর-১৩/১৮-১৯ এর রোয়দাদ বইয়ে মূল বই গায়েবের উদ্দেশ্যে সার্ভেয়ার ফরিদ ও ওয়াসিমের বাসায় রাখেন। ঘুষ ও দুর্নীতির মাধ্যমে অর্জিত নগদ জব্দ ৬৬ লাখ ৭৫ হাজার ৫৫০ টাকা তার কালেক্টর সার্ভেয়ার ফরিদের কাছে রাখেন। পৌরসভা পানি শৌধনাগার প্রকল্পে তিনি ডিসি কামাল হোসেনের মতো একই অপকর্ম করেন। পিবিআই প্রকল্পে তিনি জেলা ভূমি বরাদ্দ কমিটির সদস্য সচিব ও সম্ভাব্যতা যাচাই প্রতিবেদনকারী ছিলেন। এখানেও তিনি ডিসি কামাল হোসেনের মতো একই অপকর্ম করেছেন।

এছাড়া চেক গ্রহীতা মোহাম্মদ ইদ্রিছের কাছ থেকে এজেন্টের মাধ্যমে ৫০ লাখ টাকা ঘুষ নেন। অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, আমি যোগদানের আগেই অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদন হয়েছে। মানহানি করার জন্যই এই তদন্ত প্রতিবেদন। খোরশেদ নামের এক দালালের সঙ্গে তদন্তকারীর ঘনিষ্ঠতা রয়েছে। খোরশেদকে আমরা জেলে দিয়েছি। এজন্য তার আঁতে ঘা লেগেছে, সেজন্য সে এমন করেছে। জোর করে পয়দা করার মতো বিষয়। এসব অভিযোগের কোনো ভিত্তি নেই।
এএইচএম মাহফুজুর রহমান ছিলেন কক্সবাজার সদরের উপজেলা নির্বাহী অফিসার। পরে সিলেটের এডিসি (সার্বিক) হন। এখন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে আছেন। বিসিএস ২৮ ব্যাচের এই কর্মকর্তা পানি শৌধনাগার ও পিবিআই প্রকল্পে জেলা ভূমি বরাদ্দ কমিটির সদস্য ও সম্ভাব্যতা যাচাই প্রতিবেদনকারী সদস্য সচিব। তিনি মোহাম্মদ আশরাফুল আফসারের মতোই অপকর্ম করেছেন। অভিযোগ প্রসঙ্গে বলেন, ‘ভূমি অধিগ্রহণে ইউএনওর কোনো ভূমিকা নেই। আমি কমিটির একজন সদস্য ছিলাম মাত্র।

মোহাম্মদ রেজাউল করিম (পরিচিত নম্বর-১৭২৯১) কক্সবাজারে ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ছিলেন। এখন বগুড়ার সারিয়াকান্দির ইউএনও। তার আগে হাতিয়ার ইউএনও ছিলেন। দুদকের নোটিশ পেয়ে তিনি করোনাকালীন বিদেশে পাড়ি জমান। পরে মামলার তদন্তকারী কর্মকর্তা চাকরি থেকে অপসারিত হলে দেশে ফিরে আসেন। তিনি এসপিএম প্রকল্পে এলএ মামলায় (নম্বর ০৮/১৭-১৮) প্রকৃত ক্ষতিগ্রস্ত পানবরজ ও বোরো ধানের চাষিদের বাদ দিয়ে সংশ্লিষ্ট নথি গায়েব করে ভিন্ন ব্যক্তিদের মোট ২৯ কোটি ৫৫ লাখ ১ হাজার টাকা আত্মসাতে সহায়তা করেন। এলএ মামলা নম্বর-১৩/১৮-১৯ এর মূল রোয়াদাদ বহি গায়েব করেন এবং দালাল সেলিম উল্যাহর কাছ থেকে ঘুষ বাবদ ৬২ হাজার টাকা নিয়েছেন।

এছাড়া তিনি এলএ মামলা নম্বর-০৪/১৩-১৪ এর রোয়াদাদ নম্বর-৩৫ এ মহেশখালী সহকারী জজ আদালতে ৪৪/১৯৯৪ (মহেশ) নম্বর মামলার আদালত ১৯৯৪ সালের ২৫ সেপ্টেম্বর তারিখের ১২৪ নম্বর আদেশের কপিতে সোলেহনামা ডিক্রির একাংশ গণ্য লাইন সংযুক্ত করে আবেদন নম্বর-১১১৫/১৯, ১১১৭/১৯ ও ১১১৮/১৯ মূলে ৫৪ লাখ ১০ হাজার ১৫৪ টাকা আত্মসাতে সহায়তা করেছেন। অভিযোগ প্রসঙ্গে বলেন, সেখানে অনেকেই কাজ করেছেন। আমি একটা পর্যায়ে কাজ করেছি মাত্র।

 

আবু হাসনাত মো. শহিদুল হক ছিলেন ভূমি অধিগ্রহণ কর্মকর্তা। ২০২০ সালের ২২ মার্চ পটুয়াখালীর কলাপাড়ার ইউএনও পদে যোগ দেন। ২০২২ সালের আগস্ট মাসে বরগুনা জেলার আমতলীর ইউএনও পদে বদলি হন। তিনি বিসিএস ৩১ ব্যাচের কর্মকর্তা। পিবিআই প্রকল্পে কউকের ছাড়পত্রের নামে মিথ্যা তথ্য ও রেকর্ড তৈরি করা, ইলিয়াছ ব্রাদার্স প্রকৃত ক্ষতিগ্রস্ত হওয়া সত্বেও ফিল্ড বুকে না আনা, যৌথ তদন্তে মালিক পক্ষকে অবহিত না করা, বাস্তব অবকাঠামোর বিপরীতে অধিক অবকাঠামো দেখানো, ৪ ধারা ও ৭ ধারার সব নোটিশ প্রকৃত ক্ষতিগ্রস্তদের মালিকদের না দিয়ে আসামি মোহাম্মদ ইদ্রিছ ও মোহাম্মদ নুরুল হককে দিয়েছেন। অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘আইন এবং নির্দেশনার বাইরে আমরা কোনো কাজ করিনি।

শামীম হুসাইন (পরিচিতি নম্বর-১৭৪৭৪) ছিলেন ভূমি অধিগ্রহণ কর্মকর্তা। পরে সৈয়দপুরের ইউএনও পদে যোগ দেন। গত ২৫ আগস্ট তাকে পরবর্তী পদায়নের জন্য ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ে ন্যস্ত করা হয়। পৌরসভা পানি শৌধনাগার প্রকল্পে তিনি অধিগ্রহণের জন্য কম মূল্যের জায়গাটি নির্বাচিত থাকা সতে¦ও স্থান পরিবর্তন করেছেন। সরকারি সম্পত্তি ও সিভিল মামলার নিষেধাজ্ঞা আছে জেনেও পেমেন্ট করেছেন। তিনি ৭ কোটি ১৬ লাখ ৮৯ হাজার ৭৯৪ টাকা আত্মসাতে সহায়তা করেছেন। পিবিআই প্রকল্পে চন্দ্রিমা হাউজিংয়ের জাল দলিল ও খতিয়ানের কোনো জায়গা না থাকা সত্বেও সে জায়গায়কে অধিগ্রহণের আইন ভঙ্গ করে অধিগ্রহণের আওতাধীন দেখিয়েছেন। বাতিল ও স্থগিত খতিয়ানকে আমলে নিয়েছেন। ৪ ধারা ও ৭ ধারা গোপন করে মোট ২২ কোটি ২১ লাখ ২৮ হাজার ৮৩৬ টাকা আত্মসাতে সহায়তা করেছেন। চেক গ্রহীতা মোহাম্মদ ইদ্রিছের কাছ থেকে তিনি এসএ পরিবহন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ৫০ লাখ টাকা ঘুষ নিয়েছেন। তিনি বলেন, ‘আমি এরকম কোনো বিষয় জানি না। আমার কোনো মন্তব্য নেই।

 

মুহাম্মদ শাহরিয়ার মুক্তার (পরিচিতি নম্বর ১৭৭৪৭) কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ছিলেন। বর্তমানে চট্টগ্রাম বিআরটিএ’র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। পৌরসভা পানি শৌধনাগার প্রকল্পে তিনি হাইকোর্টে রিট পিটিশনের (নম্বর-১৪৬৮১/২০১৯) বিবাদী। তিনি সরকারি তফসিলভুক্ত জমির নিজেই রিসিভার হয়ে মিজানুর রহমান ও ফারহানা আক্তারের নামে খতিয়ান নম্বর-১৬১০১, ১৫৭৫০ ও ১৬১০০ তৈরি করে দেন। অপর মামলা ৫২/১৯৮৬ বর্তমানে বিচারাধীন থাকাবস্থায় তথ্য/রেকর্ড গোপন করা, হাইকোর্টে রিট পিটিশন নম্বর-১৪৬৮১/২০১৯ এ তাকে বিবাদী হিসেবে বর্ণিত নামজারির বিপরীতে আপিল মোকদ্দমার বিষয়টি জেনেও নামজারি সম্পাদন করেছেন। অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার কোনো মন্তব্য নেই।’

শ্রাবস্তী রায় কক্সবাজারের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ছিলেন। এখন জামালপুরের ডিসি। তিনি পিবিআই প্রকল্পে মেসার্স ইলিয়াছ ব্রাদার্সের আপত্তির প্রেক্ষিতে গঠিত তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির আহ্বায়কের দায়িত্ব থেকে দালিলিক রেকর্ড ও ফিল্ড বুক অনুযায়ী নোট ফাইল এবং আদেশ ছাড়াই চেক প্রদানের বৈধতা দিয়েছেন। চন্দ্রিমা হাউজিংয়ের কোনো জায়গায় অধিগ্রহণের আওতাভুক্ত না হওয়া সত্বেও অবৈধ দলিল ও জাল খতিয়ান খাঁটি হিসেবে ব্যবহারের সুযোগ দিয়ে বাতিল ও স্থগিত খতিয়ান ও দলিল মূলে টাকা প্রদানকে বৈধতা দিয়েছেন। সড়ক ও জনপদের (সওজ) এলএ কেইস নম্বর-১৩/১৯৯১-৯২ এর অবশিষ্ট জায়গায় কোনো ধরনের রেকর্ড/তথ্য না নিয়ে ৯ শতকের টাকা ডাবল অধিগ্রহণ করিয়ে সরকারি টাকা আত্মসাতে সহায়তা করেছেন। অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, তদন্ত প্রতিবেদনের বিষয়ে আমি জানি না। আমার কিছু বলার নেই।

আমিন আল পারভেজ এডিসি (শিক্ষা ও আইসিটি) ছিলেন। এখনও তিনি কক্সবাজারের এডিসি (রাজস্ব)। তিনি পিবিআই প্রকল্পে মেসার্স ইলিয়াছ ব্রাদার্সের আপত্তির পরিপ্রেক্ষিতে গঠিত তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির সদস্যের দায়িত্বে থেকে শ্রাবস্তী রায়ের মতো একই অপকর্ম করেছেন।

এসএম সরোয়র কামাল এডিসি (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) ও এডিসি (এলএ) অতিরিক্ত দায়িত্বে ছিলেন। এখন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব। তিনি এসপিএম প্রকল্পে ভূমি অধিগ্রহণ শাখার অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত সুপারভাইজার হিসেবে এলএ মামলা নম্বর ০৮/১৭-১৮ এর প্রকৃত ক্ষতিগ্রস্ত পানবরজ ও বোরো ধানের চাষিদের বাদ দিয়ে দালালদের যোগসাজশে রোয়দোদ ও নোটিশ প্রস্তুত করে মোট ২৯ কোটি ৫৫ লাখ ১ হাজার টাকা আত্মসাতে সহায়তা করেছেন।

নাজিম উদ্দিন কক্সবাজার সদরের সহকারী কমিশনার (ভূমি) ছিলেন। এখন সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। তিনি পৌরসভা পানি শৌধনাগার প্রকল্পের রিসিভার মামলা নম্বর-০৩/১৯৮৮-৮৯ এর তফসিলি জমির নিজেই রিসিভার হয়ে সরকারি সম্পত্তি ব্যক্তির নামে দখল দেখিয়ে নামজারি সম্পন্ন করে খতিয়ান তৈরিতে সহায়তা করেছেন। রাশেদুল ইসলাম ও মোহাম্মদ নূর হোসেনও কক্সবাজার সদরের সহকারী কমিশনার (ভূমি) ছিলেন। তারাও একইভাবে সরকারি সম্পত্তির ব্যক্তি মালিকানায় নামজারি করেছেন।
শাজাহান আলি ছিলেন এডিসি। এখন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (উন্নয়ন-২ শাখা)। তিনি পিবিআই প্রকল্পে মেসার্স ইলিয়াছ ব্রাদার্সকে ৭ ধারা নোটিশের প্রায় ৬ মাস পরও উপনথি তৈরি করেন।
সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন না করেই জেলা প্রশাসকের অনুমোদন ছাড়াই ২০১৯ সালের ৮ সেপ্টেম্বর তারিখে মেসার্স ইলিয়াছ ব্রাদার্সকে রোযদোদভুক্ত করেছেন। এছাড়া দুদকের শিডিউলভুক্ত পিটিশন মামলা নম্বর ৯/২০২০ অআপোষযোগ্য জেনেও কক্সবাজার সদর সিনিয়র সহকারী জজ আদালতের ২০১৯ সালের ২০ নভেম্বর তারিখের অপর মামলা নম্বর-২৫১/২০১৯ এর আদেশ নম্বর-০৩ এর স্থিতাবস্থার আদেশ না মেনে জনৈক রাশেদুল মজিদসহ অন্যদের যোগসাজশে অবৈধ উপায়ে নুরুল আলমের কাছ থেকে দুই শতাংশের আপোষনামা গ্রহণ করেন। ১৭০৫০ দাগে অবশিষ্ট ১০ শতক জায়গা পিবিআইকে দখল রাখতে সহায়তা করেছেন। অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘যেকোনো ত্রুটি-বিচ্যুতিকেই দুর্নীতির কাতারে নিয়ে আসা হয়েছে। সব কিছুর তো দুর্নীতি হয় না। দুদক কর্মকর্তা কর্তব্যের বাইরে গিয়ে অতিরঞ্জিত করেছেন।’

মোশাররফ হোসেন অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ছিলেন। পরে নেত্রকোনায় অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা হন। তিনি পিবিআই প্রকল্পে শাজাহান আলির যোগসাজশে একই অপকর্ম করেছেন।
অজিত দেব (পরিচিতি নম্বর-১৭২৮৯) ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ছিলেন। ২০১৯ সালের ২৭ অক্টোবর সোনাগাজীর ইউএনও। ২০২১ সালের ২০ মে লালমাই উপজেলার ইউএনও পদে যোগ দিয়ে ২৭ আগস্ট বদলি হন। পরে উচ্চশিক্ষা নিতে যুক্তরাজ্যে যান। তিনি পিবিআই প্রকল্পে মেসার্স ইলিয়াছ ব্রাদার্সকে ৭ ধারা নোটিশের প্রায় ৬ মাস পরও উপনথি তৈরি করেন। সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন না করেই জেলা প্রশাসকের অনুমোদন ছাড়াই এডিসি শাজাহান আলির সঙ্গে যোগসাজশে ২০১৯ সালের ৮ সেপ্টেম্বর তারিখে মেসার্স ইলিয়াছ ব্রাদার্সকে রোয়দোদভুক্ত করেন।

আবদুল মোমিন ছিলেন ভূমি অধিগ্রহণ কর্মকর্তা। পরে রামগতির ইউএনও হন। ২০২১ সালে উচ্চ শিক্ষা নিতে বিদেশ যান। তিনি এলএ মামলা নম্বর-০৪/২০১৫-১৬ (কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্প) প্রকল্পের পেমেন্টকারী এলএও ছিলেন। গ্রেপ্তার আসামি কামরুদ্দিন ও সালাহ উদ্দিনের ১৬৪ ধারায় আদালতে দেয়া জবানবন্দি ও তাদের অফিস থেকে উদ্ধার করা হিসাব বহি পর্যালোচনা করে দেখা যায়। এ মামলা নম্বর-০৪/২০১৫-১৬ বিমানবন্দর উন্নয়ন প্রকল্প কক্সবাজার ক্ষতিগ্রস্তদের টাকা উত্তোলন করে দেয়ার নামে ক্ষতিগ্রস্ত মালিক থেকে ৩০-৩৫% টাকা কমিশন হিসেবে দালাল সালা উদ্দিন থেকে ২ কোটি ৫৮ লাখ ২৩ হাজার ১৭২ টাকা ঘুষ নিয়েছেন।

দেবতোষ চক্রবর্তী অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ছিলেন। পরে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা হন। তিনি এসপিএম প্রকল্পে (এলএ মামলা নম্বর-০৮/২০১৭-১৮) প্রকৃত ক্ষতিগ্রস্ত পানচাষিদের নাম বাদ দিয়ে বর্গাচাষি পান বরজ মালিকদের টাকা আত্মসাৎ করেছেন। এলএ মামলা নম্বর ০৮/২০১৭-১৮ এর নোটিশের কপি, ভিডিও স্থিরচিত্রের মূল কপি গায়েব করেছেন। পিবিআই প্রকল্পে তিনি ফিল্ড বুক প্রস্তুতকালীন সংশ্লিষ্ট কাউকে অবহিত না করে ও দখলদার/মালিকপক্ষ কারওরই স্বাক্ষর গ্রহণ না করার বিষয়টি আমলে নেননি। দালিলিক রেকর্ড ও কোন ধরনের ফাইল নোট ছাড়াই চন্দ্রিমা হাউজিংকে ক্ষতিগ্রস্ত দেখিয়ে ৪ ধারা হওয়ার পরে পাওয়ার গ্রহীতাদের পুনরায় রোয়দোদভুক্ত করেন।

মোহাম্মদ মনিরুজ্জামান (বিপি-৭৮০৮১২১৬২৬) ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার। এখন খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ সুপার। তিনি প্রত্যাশী সংস্থা পিবিআইয়ের প্রথম প্রকল্প পরিচালক হয়ে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল আইন, ২০১৭ বাস্তবায়ন সংক্রান্ত নির্দেশাবলির নির্দেশিকা ১ ও ৪ অনুসরণ করেননি। কউকের ছাড়পত্র/অনাপত্তির নামে মিথ্যা তথ্য ও রেকর্ড তৈরি করেছেন। ফিল্ড বুকে চন্দ্রিমা হাউজিংয়ের খতিয়ান ১৩৩৬৫ অবৈধ উপায়ে সন্নিবেশিত করেছেন। ভূমি অফিসের মতামত ছাড়াই বাতিল/স্থগিত খতিয়ান অন্তর্ভুক্ত করেছেন। অবৈধ উপায়ে চেকগ্রহীতা মোহাম্মদ ইদ্রিছের কাছ থেকে এসআইবিএল ব্যাংকে পিবিআইয়ের পরিদর্শক সাকের আহম্মদের মাধ্যমে ১০ লাখ টাকা ঘুষ নিয়েছেন। অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘২০১৮ সালের ২৫ মার্চ আমি চলে এসেছি। আমি যখন ছিলাম তখন কোনো কাজ হয়নি। আমি এ বিষয়ে কিছু জানি না।’

আবদুল্লাহ-আল-মামুন (বিপি ৮৮১২১৪৭৭৮৭) ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার। এখন পিবিআইয়ের অতিরিক্ত পুলিশ সুপার (এডমিন)। তিনি প্রত্যাশী সংস্থা পিবিআইয়ের প্রথম প্রকল্প পরিচালক হয়ে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল আইন, ২০১৭ বাস্তবায়ন সংক্রান্ত নির্দেশাবলির নির্দেশিকা ১ ও ৪ অনুসরণ করেননি। কউকের ছাড়পত্রের নামে মিথ্যা তথ্য ও রেকর্ড তৈরি করেন। প্রকৃত ক্ষতিগ্রস্ত হওয়ার পরও ইলিয়াছ ব্রাদার্সকে ফিল্ড বুকে আনেননি। যৌথ তদন্তে মালিকপক্ষের কাউকে অবহিত না করা, পাহাড় শ্রেণির জমিকে অপরিবর্তিত রেখে প্রকল্প বাস্তবায়নের মতো আকাশকুসুম অঙ্গীকারনামা সম্পাদন করেন। সড়ক ও জনপদ বিভাগ ২০৩০৬ দাগে ইতঃপূর্বে অধিগ্রহণের পক্ষ হলেও তাদের অবহিত করেননি। অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘তদন্তাধীন বিষয়ে আমি কিছু বলতে চাই না।’

মোহাম্মদ সারোয়ার আলম (বিপি-৭৬০৬১১৯০৭৭) ছিলেন পিবিআইয়ের পুলিশ সুপার ও প্রকল্পের দখলনামা গ্রহণকারী কর্মকর্তা। তিনি সড়ক ও জনপদের সঙ্গে ইতঃপূর্বে এলএ মামলা নম্বর ১৩/১৯৯১-১৯৯২ মূলে অধিগ্রহণ করা ২০৩০৬ দাগ থেকে ০.৮৩ একর জমি অধিগ্রহণের মধ্যে সড়ক বিভাগের লিংক রোড লাবণী মোড় সড়কের (এন-১১০) চার লেনে উন্নীতকরণের পর দক্ষিণ পাশে সড়কের অবশিষ্ট জমি ৮.০১ শতক বা ০.০৮০১ একর জায়গা রয়েছে জানা সত্বেও ১৪ শতকের জায়গার দখল পেয়েছেন মর্মে দখল গ্রহণ করা, নাজিম উদ্দিনের ২০৩০৭ নম্বর দাগে ১৫ শতক জায়গা ফিল্ড বুক তথা অধিগ্রহণের মধ্যে থাকলেও তা জোরপূর্বক দখলে নেয়া, ১৭০৫০ দাগের ২ শতকের অধিগ্রহণের বাইরে আরও ১০ শতক জায়গা জোরপূর্বক দখলে নেয়া, চন্দ্রিমা হাউজিংয়ের কোনো জায়গায় অধিগ্রহণের মধ্যে না পড়ার বিষয়টি জেনেও ওই দাগেরই নাজিম উদ্দিন, নুরুল আলম ও ওমর ফারুকের জমি জোরপূর্বক অধিগ্রহণের মধ্যে দখল নিয়েছেন। অভিযোগ প্রসঙ্গে জানতে তার মোবাইল নম্বরে কল করা হলেও তিনি রিসিভ করেননি। সূত্র : শেয়ার বিজ।

আরো সংবাদ