মহা ঘূর্ণিঝড় আমপান আইয়্যের - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২০-০৫-১৯ ০২:৫৫:৫৪

মহা ঘূর্ণিঝড় আমপান আইয়্যের

কক্সবাজার কন্ঠ নিউজ ডেস্ক :  প্রায় দু’দশক আগেকার ভয়াবহ স্মৃতি উস্কে বঙ্গোপসাগরে ফের জন্ম নিল এক ‘সুপার সাইক্লোন’ বা মহা ঘূর্ণিঝড়। তবে ভারতের দিল্লির মৌসম ভবনের আশ্বাস, আমপান নামের ওই ঘূর্ণিঝড় সুপার সাইক্লোনে পরিণত হলেও সে ওই ভয়াল চেহারা নিয়ে ডাঙায় আছড়ে পড়বে না। কাল বুধবার সন্ধ্যায় সে দিঘা এবং বাংলাদেশের হাতিয়া দ্বীপের মাঝামাঝি কোনও জায়গা দিয়ে স্থলভূমিতে ঢুকতে পারে এবং সেই সময় তার যে-রূপ ধরার কথা, আবহবিদদের পরিভাষায় তাকে বলা হয় ‘এক্সট্রিমলি সিভিয়ার সাইক্লোন’ বা মারাত্মক ঘূর্ণিঝড়।

 

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, তীব্রতার মাপকাঠিতে এই ঘূর্ণিঝড় এর মধ্যে অনেক রেকর্ড ভেঙে দিয়েছে। ঘূর্ণিঝড় কেন্দ্রে ঝড়ের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় প্রায় ২২৫ কিলোমিটার, যা দমকা ও ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় প্রায় ২৪৫ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বার্তায় চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরে ৬ নং বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। বাংলাদেশের ঘূর্ণিঝড় সংকেত ব্যবস্থায় ৫ থেকে ৭ নম্বর বিপদ সংকেত একই মাত্রার ঝুঁকি বোঝায়। বন্দরকে ডান দিকে রেখে ঝড় গেলে ৬ এবং বন্দরের উপর বা আশপাশ দিয়ে গেলে ৭ নম্বর সংকেত দেখাতে বলা হয়।

 

দুই ক্ষেত্রেই নিশানে দুটি লাল রঙের সংকেত পতাকা দেখানো হয়। খবরে বলা হয়েছে, ঝড়টি এখন উত্তর-উত্তর-পূর্ব অভিমুখে এগোচ্ছে। কাল বুধবার এটি পশ্চিমবঙ্গের দীঘা আর বাংলাদেশের হাতিয়া এবং পশ্চিমবঙ্গের দীঘার মাঝামাঝি কোনো একটা এলাকা দিয়ে উপকূল অতিক্রম করবে। ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ উঠে যাচ্ছে ২৬৫ কিমি পর্যন্ত। তবে উপকূলে আঘাত হানার সময় এর শক্তি কিছুটা কমে আসবে বলে মনে করা হচ্ছে। এ সময় বাতাসের বেগ ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিমির মতো হবে বলে ধারণা করা হচ্ছে। বঙ্গোপসাগরে কোনো ঝড়ের কেন্দ্রে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২২০ কিলোমিটারের উপরে উঠে গেলে তাকে সুপার সাইক্লোন বলা হয়। আর প্রাক-বর্ষা মৌসুমে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া এ শতাব্দীর প্রথম সুপার সাইক্লোনের জায়গা দখল করে নিল আম্ফান। এর প্রভাবে আজ মঙ্গলবার থেকে উপকূলীয় অঞ্চলে প্রবল বৃষ্টি শুরু হতে পারে। বুধবার সকাল থেকে তার সঙ্গে যোগ হবে তীব্র ঝড়ো বাতাস।

আরো সংবাদ