মহেশখালীতে গরুর লড়াই নিয়ে দু' পক্ষের সংঘর্ষ - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০২১-১২-০৪ ১২:৫১:৪৬

মহেশখালীতে গরুর লড়াই নিয়ে দু’ পক্ষের সংঘর্ষ

মহেশখালীতে গরুর লড়াই নিয়ে দু' পক্ষের সংঘর্ষ
কাইছার হামিদ মহেশখালী : কক্সবাজারের মহেশখালী উপজেলার কালারমারছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে অঘোষিত গরুর লড়াইকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছে।
৪ ডিসেম্বর শনিবার সকাল ১১ ঘটিকায় উপজেলার প্রাণকেন্দ্র কালারমারছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ এবং কালারমারছড়া ইউনিয়ন পরিষদ লাগোয়া গরুর লড়াই অনুষ্ঠিত হয়। এতে একপক্ষ অপরপক্ষের গরুকে লাঠি দিয়ে আঘাত করাকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ জড়িয়ে কালারমারছড়া বাজার এলাকার আব্দু রহিমের পুত্র দোলোয়ার (৩৫), পান্নাহ (৩৭) এবং নোনাছড়ি (গোদার পাড়ার) গরুর মালিক রমজান আলাী প্র- রনজুর পত্র হান্নান, বশিরের পুত্র আব্দুল আজিজ, মোম ফকিরের পুত্র নুরুল আমিনসহ উভয়পক্ষের অন্তত ২০ জন আহত হয়েছে। তারা বিভিন্ন হাসপাতালের চিকিৎসাধীন আছে বলে আহতদের আত্মীয় জানান। এতে ওই এলাকার সাধারণের মাঝে আতঙ্ক সৃষ্টি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেকেই পূর্বে গরুর লড়াইয়ে সংঘাত সৃষ্টি হয়ে এখনো চলমান রয়েছে বলে মনের ভাব প্রকাশ করেন।
প্রত্যেক্ষদর্শী ও স্থানীয়দের ভাষ্যমতে জানা যায়, এখন জোয়াটিয়ারা জোয়া খেলায় বসে না! গরুর লড়াইসহ বিভিন্ন পন্থায় প্রতিযোগিতা আয়োজন করে জোয়ার আসরের প্রতিফলন ঘটায় জোয়াটিরা।  স্থানীয় ফলাতনবর গ্রুফ ও নোনাছড়ির একটি গ্রুফ গরুর লড়াইয়ের আয়োজন করে এ গরুর লড়াই নামের জোয়া খেলা। তারা গ্রুপ করে লক্ষ লক্ষ টাকার বাজেট করে চুক্তিভিত্তিক গরুর লড়াইয়ের আয়োজন করে। গরুর লড়াই চলাকালে এক পক্ষ গরুর উপর অপরপক্ষের লোকজন লাঠির দিয়ে আঘাত করে। এতে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষে শুরু হয়।
যেহেতু যে পক্ষের গরু বিজয় হয় সেপক্ষের লোক চুক্তিভিত্তিক টাকাগুলি প্রাপ্ত হন। যার দরূন রেষারেষিও বেড়ে যায়। তারও ধারাবাহিকতায় আজ এমন রক্তক্ষয়ী ঘটনার সূত্রপাত। এতে আইনশৃঙ্খলার চরম অবনতি হয় মনে করেন তাঁরা। সুশীল সমাজ স্থানীয় জনপ্রতি ও সংশ্লিষ্ট প্রশাসনের সুনজর আশা করেন।
মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আব্দুল হাই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি জেনেছেন বলে এ তথ্য নিশ্চিত করেছেন। তবে কেউ এ ধরণের কার্য সম্পাদন করে পরিস্থিতি ঘোলাট করলে ছাড় দেয়া হবে না।

আরো সংবাদ