মহেশখালীতে পরিষদ খরচের নামে টাকা আদায় করছে ৩ ইউপি সদস্য - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০২-০৪ ১৬:৫৭:০১

মহেশখালীতে পরিষদ খরচের নামে টাকা আদায় করছে ৩ ইউপি সদস্য

মহেশখালী প্রতিনিধি : কক্সবাজারের মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নে তিন ইউপি সদস্যের বিরুদ্ধে শ্রমিকের মজুরির টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ তুলেছেন ভুক্তভোগীরা।

প্রায় ৪০ জন শ্রমিক থেকে জনপ্রতি ১৫০০ টাকা করে নিয়ে নিয়েছে ওই তিন ইউপি সদস্য। যেসব শ্রমিক টাকা দিতে অপরাগত প্রকাশ করছেন তাদের হুমকি দেওয়ারও অভিযোগ উঠেছে।

এসব ঘটনার প্রতিকার চেয়ে শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে শতাধিক ভুক্তভোগী শ্রমিক।

ইউনিয়ন পরিষদ সূত্রে জানা গেছে, গেল বছরের ডিসেম্বরের শুরুতে অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পের একশ দিনের কাজ শুরু হয়। এ প্রকল্পে কুতুবজোম ইউনিয়নে প্রায় ৬০০ জন শ্রমিক কাজ করেন। সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত শ্রম দিয়ে মজুরি হিসেবে দৈনিক ৪শ টাকা তারা পান।

শ্রমিক শফিউল আলম বলেন, প্রায় ৪২ দিন কাজ করার পর মজুরির ৪ হাজার ৮শ টাকা টাকা পাই। টাকা পাওয়ার খবর পেয়ে স্থানীয় তিন ইউপি সদস্য বাড়ি বাড়ি লোক পাঠাচ্ছেন। টাকা আদায় করছেন মো. করিম নামের এক ব্যক্তি।

শ্রমিক নুর হোসেন ও জালাল আহমদ বলেন, তিন ওয়ার্ডের প্রায় ৩০ জন শ্রমিক থেকে ১৫০০ টাকা করে নিয়ে নিয়েছে ওই তিন ইউপি সদস্য। ইউনিয়ন পরিষদের খরচের নাম দিয়ে এসব টাকা আদায় করছে তারা। এ কাজে ৪নং ওয়ার্ডের মেম্বার জয়নাল আবেদিন, ৬নং ওয়ার্ডের শেকাব উদ্দিন, ৮নং ওয়ার্ডের মেম্বার মাহমুদুল হক জড়িত বলে জানায় ভুক্তভোগী শ্রমিকগণ।

ভুক্তভোগী মো. বদিউল আলম বলেন, গত বৃহস্পতিবার নগদ একাউন্টে মজুরির টাকা জমা হয়। টাকা পাওয়ার কথা শুনে স্থানীয় মো. করিম নামে এক ব্যক্তিকে বাড়ি পাঠায় ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য জয়নাল আবেদিন। ওই ব্যক্তি ১৫০০ টাকা দাবি করেন এবং না দিলে শ্রমিকের তালিকা থেকে নাম কেটে দেয়ার হুমকি দেন।

শ্রমিক মো. ওসমান বলেন, ইউপি সদস্য মাহমুদুল করিম শুক্রবার বেলা ১২টার দিকে আমার বাবার নাম্বারে কল দেন। আমার পরিবারের দেয়া দুটি কার্ড থেকে ৩ হাজার টাকা নিয়ে তার বাড়িতে যেতে বলেন। না হলে বাকী একমাসের টাকাও দিবে না এবং নাম কেটে দেবে মর্মে হুমকি দেন।

রশিদ মিয়া বলেন, ৫০ জনের একটি দলে আমি কাজ করি। বৃহস্পতিবার বিকেলে নগদ একাউন্টে মজুরির টাকা আসে। করিম নামের এক ব্যক্তি দুপুরে বাড়িতে গিয়েছিল। তখন টাকা ছিল না, সময় নিয়েছি সন্ধ্যায় টাকা দিতে এসেছি। এ ব্যাপারে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিচার চাই।

এ ব্যাপারে অভিযুক্ত ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য জয়নাল আবেদিন বলেন, আগে কেউ নিলে নিতে পারে। আমার নাম দিয়ে নিচ্ছে কিনা আমি অবগত নই। এসবে আমি জড়িত নয়।

আরেক অভিযুক্ত ৮নং পয়ার্ডের ইউপি সদস্য মাহমুদুল হক বলেন, শুনেছি আগের চেয়ারম্যান-মেম্বারেরা ১৫০০ টাকা করে নিতো। আমি নির্বাচিত হওয়ার পর কারো থেকে নিইনি।

এ ব্যাপারে কুতুবজোম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শেখ কামাল বলেন, শ্রমিকদের টাকা তাদের মোবাইল অ্যাকাউন্টে পাঠায়। কোন ইউপি সদস্য যদি টাকা নেয় সেটা তাদের ব্যক্তিগত ব্যাপার। এ ব্যাপারে আমাকে কেউ অভিযোগ করেনি।

এ বিষয়ে জানতে মহেশখালী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাশেদুল ইসলামকে একাধিকবার ফোন করেও তার ফোনে সংযোগ পাওয়া যায়নি।

আরো সংবাদ