মায়ানমার থেকে সাজা শেষে দেশে ফিরল ১৭৩ জন - কক্সবাজার কন্ঠ

সোমবার, ৬ মে ২০২৪ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০৪-২৪ ১৪:৩৫:২৪

মায়ানমার থেকে সাজা শেষে দেশে ফিরল ১৭৩ জন

মায়ানমার থেকে সাজা শেষে দেশে ফিরল ১৭৩ জন

জসিম সিদ্দিকী, কক্সবাজার : মায়ানমারের কারাগারে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ শেষে ১৭৩ বাংলাদেশী দেশে ফিরেছে। গভীর সাগরে অবস্থানরত মায়ানমার প্রতিরক্ষা বাহিনীর ‘নেভাল শিপ চিন ডুইন’ জাহাজ থেকে এসব বাংলাদেশীদের নিয়ে বাংলাদেশ নৌ-বাহিনীর একটি জাহাজ বুধবার (২৪ এপ্রিল) দুপুর দেড়টার দিকে কক্সবাজার শহরের নুনিয়ারছড়া ঘাটে এসে পৌঁছে। দীর্ঘ দিন ধরে কারাভোগের পর দেশে ফিরে এলে তাদের পেয়ে উচ্ছ্বাসিত স্বজনরা।

দুপুরে কক্সবাজার শহরের নুনিয়ারছড়া বিআইডবিøউটিএ ঘাটে তাদের নিয়ে এলে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পুলিশ ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের গ্রহণ করেন।

কক্সবাজারের বিজিবি, পুলিশ ও জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, কক্সবাজারের নাফনদী ও নৌ-সীমা থেকে বিভিন্ন কারণে মায়ানমারের সীমান্তরক্ষী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) আটক করে এসব বাংলাদেশীদের বিভিন্ন মেয়াদে সাজা দিয়ে দেশটির কারাগারে বন্দী করে।

মায়ানমারের বর্ডার গার্ড পুলিশ ও সরকারের একটি প্রতিনিধি দল জাহাজে করে বাংলাদেশী নাগরিকদের নিয়ে আসেন। কক্সবাজার শহরের নুনিয়ারছড়া ঘাটে ফেরত আসা বাংলাদেশীদের পরিবারের কাছে হস্তান্তর করে প্রশাসন।

ফেরত আসা ১৭৩ জনের মধ্যে ১২৯ জন কক্সবাজার জেলার। এছাড়া বান্দরবানের ৩০ জন, রাঙ্গামাটির সাতজন ও খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী, নীলফামারী জেলার একজন করে রয়েছে। এদের মধ্যে কেউ ১০ বছর, আবার কেউ তিন থেকে পাঁচ বছর মায়ানমারে কারাভোগ করেন।

মায়ানমারের প্রতিনিধি দল বিকেলে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি বিজিবি ব্যাটালিয়নে রওনা দেন। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বাংলাদেশে আশ্রয় নেওয়া মায়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ও বিভিন্ন বাহিনীর ২৮৫ সদস্যকে একই জাহাজে করে তারা মায়ানমারে ফেরত নিয়ে যাবেন।

বাংলাদেশী নাগরিকদের হস্তান্তরকালে স্থানীয় সংসদ সদস্য ও হুইপ সাইমুম সরওয়ার কমল বলেন, মায়ানমারে হাজার হাজার বাংলাদেশী মানুষ কারাগারে বন্দী রয়েছে। তাদের আইনি প্রক্রিয়ার মাধ্যমে যাচাই-বাছাই করে দেশে ফেরত আনা হবে।

রাখাইন রাজ্যে সঙ্ঘাতের কারণে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসতে বাধ্য হওয়ায় মায়ানমারের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ফিরিয়ে আনতে বাংলাদেশ সফররত মায়ানমার নেভাল শিপ চিন ডুইন’ ১৭৩ বাংলাদেশীদের বহন করে গেল মঙ্গলবার যাত্রা করে বুধবার কক্সবাজারে পৌঁছে। এর মধ্যে ১৪৪ জন কারাগারে পূর্ণ মেয়াদে সাজা ভোগ করেছেন। অপর ২৯ জনকে মিশনের প্রচেষ্টায় ক্ষমা করে বাংলাদেশে ফেরত আনা হয়।

আরো সংবাদ