মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে ব‌্যাখ‌্যা নিয়েছে মন্ত্রণালয়: পররাষ্ট্রমন্ত্রী - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১২-১১ ১২:১২:৫৭

মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে ব‌্যাখ‌্যা নিয়েছে মন্ত্রণালয়: পররাষ্ট্রমন্ত্রী

নিউজ  ডেস্ক :   মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারকে তলব করে এ বিষয়ে ব‌্যাখ‌্যা নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার (১১ ডিসেম্বর) দুপুরে ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত বিসিএস (পররাষ্ট্র বিষয়ক) অ্যাসোসিয়েশনের (এওএফএ) এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রাষ্ট্রদূত শমসের মবিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাবেক যুগ্মসচিব ও জাতিসংঘের সাবেক কর্মকর্তা হাবিবুল হক।

র‌্যাবের সাত কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আর্ল মিলারকে শনিবার তলব করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

মার্কিন রাষ্ট্রদূত র‌্যাবের ওপর এই নিষেধাজ্ঞার বিষয়ে নিজেও বিস্ময় প্রকাশ করেন বলে মন্ত্রী জানান।

‘চির অম্লান বঙ্গবন্ধু’ শীর্ষক এই সেমিনারে যুক্তরাষ্ট্রের আইনশৃংখলা পরিস্থিতির সমালোচনাও করেন পররাষ্ট্রমন্ত্রী।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘তারা (যুক্তরাষ্ট্র) অতিরঞ্জিত কোনো খবরের ওপর ভিত্তি করে এটা করেছে। এই নিষেধাজ্ঞা দেওয়াটা বস্তুনিষ্ঠ নয়।’

উল্লেখ্য, র‌্যাবের সাত কর্মকর্তাকে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর প্রবেশ নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার আন্তর্জাতিক মানবাধিকার দিবসে পৃথকভাবে এ নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দপ্তর।

আরো সংবাদ