মার্চে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ১৯ জন নিহত - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২০ মে ২০২৪ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সোমবার

প্রকাশ :  ২০২২-০৪-০৪ ১৯:৩২:৫৭

মার্চে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ১৯ জন নিহত

নিউজ  ডেস্ক :  দেশে গত মার্চ মাসে ৪৫৮টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন ৫৮৯ জন এবং আহত হয়েছেন ৬৪৭ জন। নিহতদের মধ্যে ৬১ জন নারী ও ৯৬ জন শিশু রয়েছে। প্রতিদিন গড়ে ১৯ জন নিহত হয়েছেন।

সোমবার (৪ এপ্রিল) রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। রোড সেফটি ফাউন্ডেশন ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে।

দেশে সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে দেখানো হয়েছে, ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বিআরটিএর সক্ষমতার ঘাটতি ও ১০ গণপরিবহন খাতে চাঁদাবাজি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত মার্চে ১৭৬টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হ‌য়ে‌ছেন ২২১ জন। যা মোট নিহতের ৩৭ দশ‌মিক ৫২ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৮ দশ‌মিক ৪২ শতাংশ। দুর্ঘটনায় ১৬২ জন পথচারী নিহত হয়েছেন। যা মোট নিহতের ২৭ দশ‌মিক ৫০ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭৩ জন। অর্থাৎ ১২ দশ‌মিক ৩৯ শতাংশ প্রাণহানি হ‌য়ে‌ছে শ্রমি‌কের।

মা‌র্চে ৫টি নৌ-দুর্ঘটনায় ১৯ জন নিহত হয়েছে। ১১টি রেলপথ দুর্ঘটনায় ১৭ জন নিহত এবং ৮ জন আহত হয়েছে। রোড সেফটি ফাউন্ডেশন ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্টনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণে বলা হয়েছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৬৭টি (৩৬.৪৬%) জাতীয় মহাসড়কে, ১৭৯টি (৩৯.০৮%) আঞ্চলিক সড়কে, ৬৮টি (১৪.৮৪%) গ্রামীণ সড়কে, ৩৯টি (৮.৫১%) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৫টি (১.০৯%) সংঘটিত হয়েছে।

দুর্ঘটনা সমূহের ৭১টি (১৫.৫০%) মুখোমুখি সংঘর্ষ, ১৬৮টি (৩৬.৬৮%) নিয়ন্ত্রণ হারিয়ে, ১৫৯টি (৩৪.৭১%) পথচারীকে চাপা-ধাক্কা দেওয়া, ৪৬টি (১০.০৪%) যানবাহনের পেছনে আঘাত করা এবং ১৪টি (৩.০৫%) অন্যান্য কারণে ঘটেছে। ভোরে ৫.২৪%, সকালে ৩৪.০৬%, দুপুরে ১৯%, বিকেলে ১৮.১২%, সন্ধ্যায় ৬.৫৫% এবং রাতে ১৭.০৩% দুর্ঘটনা ঘটেছে।

ফেব্রুয়ারি মাসে প্রতিদিন গড়ে নিহত হয়েছিল ১৬.৭৫ জন। এই হিসাবে ফেব্রুয়ারির তুলনায় মার্চ মাসে প্রাণহানি বেড়েছে ১৩.৪৩ শতাংশ।

আরো সংবাদ