সিনহা হত্যা মামলার পরবর্তী সাক্ষ্যগ্রহণ ২৮ সেপ্টেম্বর - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৯-২২ ১২:৫৭:৫৯

সিনহা হত্যা মামলার পরবর্তী সাক্ষ্যগ্রহণ ২৮ সেপ্টেম্বর

মেজর সিনহা হত্যা মামলার পরবর্তী সাক্ষ্যগ্রহণ ২৮ সেপ্টেম্বর

কক্সবাজার কন্ঠ :  কক্সবাজারের টেকনাফে সাবেক সেনা কর্মকর্তা মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলার নির্ধারিত তৃতীয় ধাপের তিন দিনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। শেষ দিনে সাক্ষ্য দিয়েছেন সার্জেন্ট আয়ুব আলী, ডা. শাহীন আব্দুর রহমান ও হাফেজ সালেহ আহমেদ।

বুধবার (২২ সেপ্টেম্বর) সকাল ১০ টায় থেকে দ্বাদশতম সাক্ষী হিসেবে সামরিক গোয়েন্দা সংস্থার সদস্য সার্জেন্ট আইয়ুব আলীর জবানবন্দি গ্রহণের মধ্য দিয়ে তৃতীয় দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ শুরু হয়। তিনি ঘটনার পর খবর শোনে ঘটনাস্থলে গিয়েছিলেন। এসময় ঘটনার পরবর্তী সেখানকার চিত্র নিজের ব্যবহৃত মোবাইল ফোনে ধারণ করেছিলেন। এ সময় তিনি পরিচয় দেওয়ার পরও ওসি প্রদীপসহ অপরাপর আসামীরা তার হ্যান্ডসেট ছিনিয়ে নিয়েছিলো এবং মারাত্নকভাবে লাঞ্চিত করেছিলো। পাশাপাশি ওই সময় যা ঘটেছিলো যা তিনি দেখেছেন সব কিছু আদালতকে জানিয়েছেন।

পরে আদালতে সার্জেন্ট আইয়ুব আলীর সাক্ষ্যগ্রহন শেষ হলে আসামী পক্ষের আইনজীবী এডভোকেট রানা দাশ গুপ্ত সাক্ষী সার্জেন্ট আইয়ুব আলীকে জেরা করতে অপরাগতা প্রকাশ করেন। এ সময় আসামী প্রদীপকে আদালত বলেন, আপনার কিছু বলার আছে ? প্রদীপ বলেছেন তার বলার কিছু নেই। আদালতে বিচার কার্যক্রমের সাথে যুক্ত থাকা একাধিক আইনজীবী এ তথ্য নিশ্চিত করেন। এর আগ সকাল সাড়ে ৯ টার দিকে কক্সবাজার জেলা কারাগার থেকে মামলার ১৫ আসামিকে প্রিজন ভ্যানে করে কড়া পুলিশ পাহারায় আদালতে আনা হয়।

সকাল সোয়া ১০টার দিকে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. ইসমাঈলের আদালতে এ সাক্ষ্যগ্রহণ শুরু হয়। বিকেল ৫টায় সাক্ষ্যগ্রহণ শেষ হয়। এনিয়ে বিভিন্ন মেয়াদে এই মামলার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দফা সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে।

সাক্ষগ্রহণ শেষে বিচারক মোহাম্মদ ইসমাঈল চলতি মাসের ২৮ এবং ২৯ তারিখ মামলার পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন। এ মামলায় ৮৩ সাক্ষীর মধ্যে তিন দফায় আদালতে মোট ১৪ জন সাক্ষ্য দিলেন।

আদালতে রাষ্ট্র পক্ষের আইনজীবী (পিপি) ফরিদুল আলম বলেন, ২০ থেকে ২২ সেপ্টেম্বর তৃতীয় দফায় টানা তিনদিন সাক্ষ্যগ্রহণের পর এ পর্যন্ত ১৪ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষ হয়েছে। বাকি সাক্ষীদের সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২৮ থেকে ২৯ সেপ্টেম্বর পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন আদালত। আশা করি খুব দ্রæত বাকি সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ শেষ হবে। চলতি বছরের গত ২৭ জুন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাঈল হত্যা মামলার অভিযোগপত্র গঠন করেছেন।

উল্লেখ্য, ২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান। তার সঙ্গে থাকা সাহেদুল ইসলাম সিফাতকে পুলিশ গ্রেপ্তার করে। এরপর সিনহা যেখানে ছিলেন, সেই নীলিমা রিসোর্টে ঢুকে তার ইউটিউব চ্যানেলের দুই সদস্য শিপ্রা দেবনাথ ও তাহসিন রিফাত নুরকে আটক করে পুলিশ। পরে তাহসিনকে ছেড়ে দিলেও শিপ্রা ও সিফাতকে গ্রেপ্তার করে কারাগারে পাঠায় পুলিশ। এই দু’জন পরে জামিনে মুক্তি পান।

সিনহা হত্যার ঘটনায় মোট মামলা দায়ের করা হয়েছিলো চারটি। ঘটনার পরপরই পুলিশ বাদী হয়ে তিনটি মামলা দায়ের করে। এর মধ্যে দুটি মামলা হয় টেকনাফ থানায়, একটি রামু থানায়। ঘটনার পাঁচ দিন পর অর্থাৎ ৫ আগস্ট কক্সবাজার আদালতে টেকনাফ থানার বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া তদন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকত আলীসহ ৯ পুলিশের বিরুদ্ধে একখানা হত্যা মামলা দায়ের করেন মেজর সিনহার বড়বোন শারমিন শাহরিয়া ফেরদৌস। চারটি মামলা তদন্তের দায়িত্ব পায় র‌্যাব।

২০২০ সালের ১৩ ডিসেম্বর ওসি প্রদীপ কুমার দাশসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামালার তদন্তকারী কর্মকর্তা ও র‌্যাব-১৫ কক্সবাজারের সিনিয়র সহকারী পুলিশ সুপার খাইরুল ইসলাম।

আরো সংবাদ