মেরিনড্রাইভে সাগরের বালি দিয়ে রিসোর্টের জমি ভরাট! - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-১১-১২ ১২:০৯:৩১

মেরিনড্রাইভে সাগরের বালি দিয়ে রিসোর্টের জমি ভরাট!

নিজস্ব  প্রতিবেদক :   কক্সবাজারের রামু উপজেলার মেরিন ড্রাইভ সড়কের পেঁচারদ্বীপে সাগরের বালি দিয়ে রিসোর্টের জমি ভরাট করা হচ্ছে। গত সপ্তাহ খানেক ধরে রাতের আঁধারে ড্রেজার দিয়ে সাগর থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। মারমেইড বীচ রিসোর্টের দক্ষিণ পাশে দীর্ঘ পাইপ লাগিয়ে ড্রেজার মেশিন দিয়ে জনৈক কামালের ৬০ শতক জমি ভরাট করে রিসোর্ট তৈরী করা হচ্ছে।

ইতোপূর্বে তার নেতৃত্বে মারমেইড বীচ রিসোর্টের বিশাল জমিও ভরাট করা হয়েছে। রাত ১২টার পর থেকে ভোর পর্যন্ত সাগর থেকে বালি উত্তোলন করলেও সংশ্লিষ্ঠ প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ উঠেছে। ফলে সাগরে আরও দ্রুত বিলীন হওয়ার শঙ্কায় রয়েছে। পাশে থাকা জনবসতি সমূহ চরম ঝুঁকিতে পড়েছে।

সাগরের অব্যাহত ভাঙ্গনের কবল থেকে রক্ষার জন্য সরকার বহুমুখী পরিকল্পনা হাতে নিয়েছে। কিন্তু ডুবো এবং জেগে উঠা চর থেকে বালু উত্তোলনের ফলে চরম ঝুঁকির মধ্যে পড়েছে বিশাল বালিয়াড়ি ও ঝাউ বাগান। পরিবেশ নীতিমালা অনুযায়ী সমুদ্রে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন নিষিদ্ধ থাকলেও সাবেক এ ইউপি সদস্য তা মানছে না।

স্থানীয়রা জানান, সাবেক জনৈক ইউপি সদস্য কামাল উদ্দিনের নেতৃত্বে মারমেইড বীচ রিসোর্টের পশ্চিম পাশে ডুবো এবং জেগে উঠা বিশাল চর থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করায় নষ্ট হচ্ছে সামুদ্রিক জীববৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশ। ধ্বংস হচ্ছে সামুদ্রিক খনিজসম্পদ, প্রাকৃতিক জীবসম্পদ, মৎস্য, চিংড়ি, শামুক, ঝিনুক, ডলফিন, কাঁকড়া, সি-উইড, স্তন্যপায়ী প্রাণী, বিভিন্ন জলজ প্রাণী ও উদ্ভিদের প্রজনন-আবাসস্থল।

জলবায়ু ও জীববৈচিত্রের ইকো-সিস্টেমকে ক্ষতিসাধন করে সামুদ্রিক জলজ সম্পদের ক্ষতিসাধন করা হচ্ছে। এছাড়া সমুদ্রতল, জলরাশি, জলবায়ু, প্রবাল প্রাচীরও দূষিত হচ্ছে। স্থানীয়রা বালু উত্তোলন বন্ধে প্রশাসনের ঊর্ধ্বতন মহলের জরুরি হস্থক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে অভিযুক্ত কামাল উদ্দিন জানান, তিনি কিছু ভাড়া ঘর নির্মাণ করছেন। কিন্তু সাগর থেকে বালি উত্তোলন করেননি। তার বিরুদ্ধে আনিত অভিযোগ সত্য নয় বলেও তিনি জানান।

এদিকে স্থানীয় ইউপি সদস্য শফিকুল ইসলাম সোহেল ঘটনার সত্যতা স্বীকার করে জানান, গত কয়েকদিন ধরে গভীর রাতে ড্রেজার মেশিন দিয়ে সাগর থেকে বালু উত্তোলন করে জমি ভরাটের বিষয়টি রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ভুমি কর্মকর্তাকে অবগত করা হয়েছে।

এ প্রসঙ্গে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারি পরিচালক সাইফুল ইসলাম জানান, ড্রেজার দিয়ে ভুগর্ভস্থ থেকে বালু উত্তোলন করা সম্পূর্ণ নিষিদ্ধ। এ ব্যাপারে অবৈধ ড্রেজার মালিক ও বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি সামুদ্রিক জলজ সম্পদ, জলবায়ু ও জীববৈচিত্রের ইকো-সিস্টেমকে ক্ষতিসাধন থেকে রক্ষা করতে সবাইকে সজাগ থাকতে তিনি পরার্মশ দিয়েছেন।

আরো সংবাদ