রামু ট্রাজেডি’র ১০ বছর : উত্তমের সন্ধান জানেন না স্বজনরা - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২২-০৯-৩০ ১৪:০৯:১৭

রামু ট্রাজেডি’র ১০ বছর : উত্তমের সন্ধান জানেন না স্বজনরা

নিজস্ব প্রতিবেদক :  ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর রাতে কক্সবাজারের রামুতে আলোচিত স¤প্রদায়িক সংঘাত হয়েছিল। সেদিন উত্তম বড়ুয়া নামের এক যুবকের ফেসবুক আইডিতে পবিত্র কোরআন অবমাননাকর ছবি পোষ্ট করার অভিযোগ তুলে উস্কানিমূলক মিছিল সহকারে বৌদ্ধ পল্লীতে হামলা চালিয়ে বিহারে অগ্নিসংযোগ, ভাংচুর ও লুটপাট চালানো হয়। এতে কক্সবাজার সদর, রামু, উখিয়া ও টেকনাফে ১৩টি বৌদ্ধ বিহার এবং ৩০টি বসতবাড়ী ক্ষতিগ্রস্ত হয়।

এ ঘটনার ১০ বছরে এসেও সেই উত্তম বড়–য়ার কোনো খোঁজখবর জানেন না তার মা বাবা। এমন কি উত্তম বড়–য়ার স্ত্রী সন্তানকে নিয়ে এখন কোথায় আছেন তার তথ্যও কেউ দিতে পারেননি।

উত্তম বড়–য়ার বাবা সুদত্ত বড়ুয়া জানান, পরিবারের উপার্জনক্ষম একমাত্র ছেলেকে হারিয়ে অর্থ কষ্টে চরম দুরাবস্থায় দিন কাটাচ্ছেন তারা। ছেলের সাথে কোনভাবেই এ পর্যন্ত তাদের কোনো যোগাযোগ হয়নি। তবে বিভিন্ন মাধ্যমে জেনেছেন উত্তম বেঁচে আছেন। ঠিক কোন মাধ্যমে উত্তম বেঁচে থাকার তথ্য জেনেছেন তাও তিনি প্রকাশ করেননি। তবে সুদত্ত জানান, তার ছেলে দেশে আছে কি বিদেশ আছে তা জানেন না। সরকার চাইলে ছেলেকে তার কাছে ফিরে আনতে পারেন। তিনি মৃত্যুর আগে ছেলেকে দেখতে চান।

উত্তমের মা মাধু বড়ুয়া জানান, ১০ বছর আগে সংঘঠিত ঘটনাটিতে উত্তম কোনভাবেই জড়িত নন। উত্তমকে ফিরে আনা হলে প্রকৃত সত্য জানা যাবে। তার ছেলে ফিরে আনার দাবি মায়ের। উত্তমের মা মাধু বড়ুয়া আরও জানান, ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর ঘটনার দিন রাত সাড়ে নয়টার দিকে মোবাইলে উত্তমের সঙ্গে কথা হয়েছিল। ‘আমাদের যখন পুলিশ ধরে নিয়ে যাচ্ছে তখন তাকে ফোন দিয়েছিলাম। সে আমাকে বলেছে, মা এই কাজ আমি করিনি, এটা ষড়যন্ত্র। এর পর পুলিশ আমার কাছ থেকে মোবাইল কেড়ে নেয়। এটাই ছিল উত্তমের সঙ্গে শেষ কথা।

এদিকে রামু উপজেলার ফাতেকারকুল ইউনিয়নের চেরাংঘাটাস্থ বড়–য়া পাড়ায় উত্তমের বাবা ও মায়ের সাথে আলাপ হলেও ওখানে পাওয়া যায়নি উত্তমের স্ত্রী রিতা বড়–য়া ও ১৪ বছরের সন্তান আধিত্র বড়–য়াকে। সুদত্ত বড়–য়া ও মাধু বড়–য়া জানান, তাদের পুত্রবধু নাতিকে নিয়ে রামু সীমা বিহার সংলগ্ন ভাড়া বাসায় থাকেন। ওখানে গিয়ে পাওয়া যায়নি রীতা বড়–য়াকে। তিনি কোথায় এ তথ্যও কেউ দিতে রাজী নন।

তবে নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কিছু যুবক সংবাদকে জানান, উত্তম বড়–য়া’র স্ত্রী রিতা বড়–য়া ও ১৪ বছরের সন্তান আধিত্র বড়–য়া রামু সীমা বিহার সংলগ্ন বড়–য়া পাড়াস্থ তার বাবা’র বাড়ীতে থাকেন। রিতা বড়–য়াকে বাহির হতে তেমন দেখা যায় না। তিনি কারো সাথে তেমন কথাও বলেন না।

স্থানীয় যুবক আরও জানান, পরিবারের উপার্জনক্ষম একমাত্র স্বামীকে হারিয়ে অর্থ কষ্টে দিন কাটাচ্ছেন উত্তম বড়–য়ার স্ত্রী রিতা বড়–য়া ও তার ছেলে আধিত্র বড়–য়া। ঘটনার আগে রিতা বড়–য়া কম্পিউটার অপারেটর হিসেবে একটি দোকানে কাজ করতেন।

কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ও রামু কেন্দ্রীয় সীমা বিহারের আবাসিক প্রজ্ঞানন্দ ভিক্ষু জানান, আলোচিত এ হামলার ঘটনায় এলাকার সা¤প্রদায়িক স¤প্রীতিতে যে সংকট তৈরী হয়েছিল তা অনেকটা ঘুছিয়েছে। এটা ধারাবাহিক রক্ষা করা জরুরী। বিচারের নামে প্রকৃত অপরাধিদের চিহ্নিত করা জরুরী। এটা করতে গিয়ে নিরাপরাধ কেউ হয়রানীতে শিকার হোক তা কোনভাবেই কাম্য নয়।

উল্লেখ্য, ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর রাতের ঘটনার পর পুলিশ বাদী হয়ে এজাহারভুক্ত ৩৭৫ জন এবং অজ্ঞাত আরও ১৫/১৬ হাজার জনকে আসামী করে ১৮টি মামলা করে পুলিশ। পরবর্তীতে এসব মামলায় প্রায় ১ হাজারেরও বেশি মানুষকে অভিযুক্ত করে আদালতে অভিযোগ পত্র জমা দেয় পুলিশ। কিন্তু ১০ পার হলেও এখনও পর্যন্ত একটি মামলার বিচার কাজ শেষ হয়নি। এ অবস্থায় বিচার নিয়ে হতাশা প্রকাশ করেছেন বৌদ্ধ স¤প্রদায়ের নেতারা। তারা বলেছেন, এখন বিচারের নামে নিরাপরাধ কোন ব্যক্তি হয়রানী হোক তা তারা চান না। তারা চান শান্তি ও স¤প্রীতি।

আরো সংবাদ