রোহিঙ্গা নারী ও শিশু পাচারে সক্রিয় শক্তিশালী সিন্ডিকেট - কক্সবাজার কন্ঠ

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৭-৩০ ১৩:০৫:৩৯

রোহিঙ্গা নারী ও শিশু পাচারে সক্রিয় শক্তিশালী সিন্ডিকেট

ফাইল ছবি ৥ নিউজ  ডেস্ক : কক্সবাজারের টেকনাফ এবং উখিয়ায় ৩০টির বেশি ক্যাম্পে আশ্রয় নিয়ে আছে প্রায় ১১ লাখের বেশি রোহিঙ্গা। যারা মিয়ানমারে নানা অত্যাচার, নির্যাতন ও গণহত্যার শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে। কিন্তু এসব পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা উল্লেখযোগ্য। এই নারী ও শিশুকে কেন্দ্র করে গড়ে উঠেছে বিশাল শক্তিশালী পাচার সিন্ডিকেট।

ক্যাম্প থেকে পাচার সিন্ডিকেটের টার্গেট হলো মালয়েশিয়া। মালয়েশিয়া টার্গেট করে রোহিঙ্গাদের পাঠানোর চেষ্টা করে দালালরা। বিভিন্ন সময় সাগর পথে পাড়ি দিতে গিয়ে উদ্ধার হওয়া বেশির ভাগ ব্যক্তিরাই বলছেন, তাদের অনেক স্বজন রয়েছে মালয়েশিয়াতে। আর এসব স্বজনদের সঙ্গে যোগাযোগ করেই তারা রোহিঙ্গা ক্যাম্পগুলো থেকে বের হন। তাদের আশ্রয়দাতা বেশিরভাগই মালয়েশিয়ায় বসবাসরত রোহিঙ্গা স্বজনরা। তারা সেখানে আশ্রয়ের আশায় ও ভালো থাকার লোভে পাড়ি জমায়।

বিভিন্ন সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের বিদেশ পাচারের ক্ষেত্রে ব্যবহার হয় টেকনাফ ও উখিয়ার বেশ কয়েকটি পয়েন্ট। যেসব পয়েন্ট নানান সময় মানবপাচারের ক্ষেত্রে ব্যবহার করা হয়। পয়েন্টগুলো পুরনো হলেও কৌশল বদলে সেগুলোকে আবার নানাভাবে ব্যবহার করা হয়। এসব পয়েন্টের মধ্যে টেকনাফের শামলাপুর, শীলখালি, রাজারছড়া, জাহাজপুরা, সবারাং, শাহপরীরদ্বীপ, কাটাবনিয়া, মিঠাপানিরছড়া, জালিয়াপালং, ইনানী, হিমছড়ি, রেজুখাল, কুতুবদিয়াড়া, খুরুশকুল, চৌফলদণ্ডি ও মহেশখালী।

এসব পাচার কাণ্ডের সঙ্গে জড়িত রয়েছে স্থানীয়সহ বেশ কয়েকজন রোহিঙ্গা নেতা। এরমধ্যে রয়েছে টেকনাফের শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়ার শরীফ হোছন, মো. সেলিম ওরফে লম্বা সেলিম, মো. শুক্কুর ওরফে শুক্কুর মাঝি, মাঝের পাড়ার আবুল কালাম ওরফে কালাম, ডাংগরপাড়ার ফিরোজ আহমদ, সেন্টমার্টিনের বাজার পাড়ার আব্দুর রহমান, পশ্চিমপাড়ার ফয়াজ উল্লাহ ওরফে ফয়াজু, বাহারছড়া ইউনিয়নের শামলাপুর এলাকার মৌলভী আশরাফ আলী, মো. ইউনুছ মেম্বার, আয়াত উল্লাহ, আজিজুল ইসলাম পুতু, মনখালী এলাকার মো. রফিক, শামলাপুর রোহিঙ্গা ক্যাম্পের মৌলভী রহিম উল্লাহ, শীলখালী এলাকার মফিদুল্লাহ ও নোয়াখালী এলাকার আব্দুল্লাহ।

 

আইনশৃঙ্খলা বাহিনীর একটি সূত্রে জানা গেছে, টেকনাফের বাহারছড়া ইউনিয়নের নোয়াখালী মধ্যমপাড়ার লাইলা বেগম। একজন রোহিঙ্গা নারী। ওই নারী প্রতিটি ক্যাম্পে ঘুরে ঘুরে সংগ্রহ করেন মালয়েশিয়ায় যেতে ইচ্ছুক নারীদের। লাইলা বিয়ে করেছেন ওই গ্রামের বাসিন্দা রেজাউল করিম খোকাকে। খোকা এলাকার আবদুল আলী সিন্ডিকেট নামে পরিচিত একটি মানবপাচারকারী চক্রের সদস্য। এ রকম আরো অসংখ্য সিন্ডিকেট রয়েছে ক্যাম্পগুলোতে। এরইমধ্যে সমুদ্র পথে মালয়েশিয়ায় মানবপাচারের সময় আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছে বেশ কয়েকজন রোহিঙ্গা দালাল।

তাদের দেয়া তথ্যে উখিয়া-টেকনাফের রোহিঙ্গা শিবিরে মানবপাচারকারী চক্রের অনেক সদস্যের নাম বেরিয়ে আসে। তাদের মধ্যে রয়েছেন- হাফেজ ছলিম, আতাত উদ্দিন, মোহাম্মদ আলম, ইদ্রিস ( সম্প্রতি র‌্যাবের হাতে আটক), আবদুর করিম, হাফেজ মোহাম্মদ আইয়ুব, মোহাম্মদ ইলিয়াছ, মোহাম্মদ কবির, আমির হোসেন, মোহাম্মদ ফয়েজ, নূর হোসেন, মোহাম্মদ রশিদ, হাসিম উল্লাহ, মোহাম্মদ শাহ ও মোহাম্মদ হামিদ। তারা সবাই উখিয়া-টেকনাফের রোহিঙ্গা শিবিরের বাসিন্দা।

উখিয়ার একটি ক্যাম্পের প্রধান মাঝি নাম প্রকাশ না করার শর্তে বলেন, রোহিঙ্গা নারীদের মালয়েশিয়া বিয়ে হলেও, ওখানে যাওয়া বড় একটি অংশ অন্যান্য দেশে যেতে চায়। বিশেষ করে অস্ট্রিলিয়া, জার্মানসহ ইউরোপের দেশগুলোতে। ওই মাঝি বলেন, কোথাও আমাদের কেউ নেই। কিন্তু আমাদের এখানে (ক্যাম্পে) কিছু দালাল আছে। যারা স্থানীয় দালালদের সঙ্গে মিশে রোহিঙ্গা নারীদের রাজি করানোর চেষ্টা করে। তাদেরকে নানান প্রলোভনও দেখানো হয়। যেহেতু আমরা এখানে খুব কষ্টে থাকি, সবাই চায় একটু ভালো জায়গায় থাকতে। ফলে রোহিঙ্গারা সহজে রাজি হয়ে যায়।

এদিকে চলতি বছরের ১১ ফেব্রুয়ারি উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে ভারতে পাচারের জন্য নিয়ে যাওয়ার সময় সাত রোহিঙ্গাকে উদ্ধার করেছিল র‌্যাব-১৫। এদের মধ্যে ছয়জন নারী ও একজন পুরুষ। এ সময় ইদ্রিস নামে মানবপাচারকারী চক্রের এক সদস্যকে আটক করা হয়।

এছাড়া গত ২০ জুলাই পাচারকালে নয়াপাড়া রেজিস্টার্ড রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে দুই রোহিঙ্গা কিশোরকে উদ্ধার করে এপিবিএনের সদস্যরা। এ সময় আব্দুল গফুর নামে এক রোহিঙ্গা পাচারকারীকে আটক করা হয়। এ সময় গফুরের সহযোগী নুর মোহাম্মদ পালিয়ে যায়।

টেকনাফ উপজেলা চেয়ারম্যান নূরুল আলম বলেন, এই চক্রের সঙ্গে স্থানীয় ও রোহিঙ্গা চক্র জড়িত। বিষয়টি নিয়ে আমরাও উদ্বিগ্ন, থানা আইনশৃঙ্খলা কমিটির মিটিংয়ে নিয়মিত আলোচনা হয়।

টেকনাফের হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী বলেন, রোহিঙ্গাদের অনেকের আত্মীয়স্বজন মালয়েশিয়ায় থাকেন এটা ঠিক, তারাই টেকনাফ এবং উখিয়ায় বিভিন্ন ক্যাম্পে থাকা তাদের স্বজনদের সমুদ্রপথে অবৈধভাবে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। আমরা তো সবসময় পাহারা দিয়ে রাখতে পারি না। প্রতিনিয়তই এই ধরনের ঘটনা ঘটে। এসব লোকজন বিদেশ গিয়ে বাংলাদেশি পরিচয় দেয়। যা খুব দুঃখজনক।

উখিয়া উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন, এই ঘটনা অনেক পুরনো। দিনে দিনে এই হার বাড়ছেই। এসব বন্ধে আইনশৃঙ্খলা বাহিনী থেকে শুরু করে সবাই কাজ করছে। কিন্তু এই ক্ষেত্রে সচেতনতা ছাড়া উপায় নেই।

 

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাফিজুর রহমান বলেন, এই এলাকায় মানবপাচার চক্রটি সবসময়ই সক্রিয়। তবে আমরা তা রুখে দিয়েছি। কিন্তু ওরা সুযোগের অভাবে বসে থাকে। বিশেষ করে রোহিঙ্গারা নানান অপরাধে জড়িয়ে যায়। সকল আইনশৃঙ্খলা বাহিনী বিষয়টি নিয়ে কাজ করছে, আমরাও করছি। এই ধরনের খবর পেলে বা সন্দেহ হলে আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিচ্ছি।

রোহিঙ্গা ক্যাম্পে ১৬ এপিবিএন অধিনায়ক তারিকুল ইসলাম বলেন- আমরা সবসময় সজাগ আছি; অপরাধ দমন করতে। আগের চেয়ে অনেক কমে এসেছে মানব পাচার। নিয়মিত অভিযানে পাচারকারীরা আটক হচ্ছে। একই সাথে ভিকটিমদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে রাখা হয়।

কক্সবাজার জেলার পুলিশ সুপার মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, এখানে নিয়মিত মামলা রুজু হয়। আমরা কমিউনিটি ও বিট পুলিশিং করে থাকি। যারা এসব পাচারের সঙ্গে জড়িত তাদেরকে আমরা আইনের আওতায় নিয়ে আসি। শুধু তাই নয় কেউ যদি জামিনে বের হয়ে আসে তার পরেও আমরা তাদের নজরদারি করে থাকি। তবে এই ক্ষেত্রে আমাদের সবাইকে সচেতন হতে হবে। সূত্র -পূর্বকোণ

আরো সংবাদ