রোহিঙ্গা শিবিরে কি ইয়াবা তৈরি হচ্ছে! - কক্সবাজার কন্ঠ

শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২২-০৩-২২ ১৬:৫৮:১৫

রোহিঙ্গা শিবিরে কি ইয়াবা তৈরি হচ্ছে!

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা শিবিরে অভিযান চালিয়ে প্রায় দেড় কেজি ইয়াবা তৈরির কাঁচামাল উদ্ধার করছে এপিবিএন । একই সঙ্গে গ্রেপ্তার করা হয়েছে এক কারিগরকে। রোহিঙ্গা ক্যাম্প থেকে প্রথম এ ধরনের উপকরণ উদ্ধার হওয়ায় উদ্বিগ্ন খোদ কর্মরত আইনশৃঙ্খলা বাহিনী। তবে এ ধরণের পাউডার গেল ১ বছর আগেও রোহিঙ্গা শিবির থেকে উদ্ধার করা হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে। উদ্ধার করা পাউডারের আনুমানিক মূল্য চল্লিশ লক্ষ টাকা।

আটক রোহিঙ্গা ইউনুছ (২৬) ক্যাম্প ১৯ এর সি/৫ ব্লকের হোসেন আহমেদের ছেলে। তার বসত ঘর থেকে এপিবিএন সদস্যরা এ পাউডারগুলো উদ্ধার করেছে।

রোহিঙ্গা শিবিরে কর্মরত ৮ এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরান হোসেন ইয়াবার উপকরণ এমফিটামিন বা মিথাইল এমফিটামিন মাদক জাতীয় পাউডার উদ্ধারের সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, গেল সোমবার (২১ মার্চ) বিকেল সাড়ে ৫টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে উখিয়া উপজেলার ক্যাম্প ১৯ এর সি/৫ ব্লকে অভিযান পরিচালিত হয়। অভিযানে কেজি ৩ ‘শ গ্রাম ওজনের ইয়াবা তৈরীর প্রধান উপকরণ সাদা রঙের এমফিটামিন/মিথাইল এমফিটামিন জাতীয় পাউডার উদ্ধার করা হয়। উদ্ধারকৃত পাউডারগুলো মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কাছে পরীক্ষা নিরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে।

এ নিয়ে রোহিঙ্গা শিবিরে কর্মরত একাধিক কর্মকর্তা উদ্বেগ প্রকাশ করে বলেন, যদি ইয়াবা তৈরী না হয় তাহলে উপকরণ কেন আসলো! আটক রোহিঙ্গাকে এ ব্যাপারে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। একই সঙ্গে বিভিন্নভাবে গোয়েন্দা নজরদারীও বৃদ্ধি করাসহ অভিযান অব্যাহত রয়েছে।

এ বিষয়ে উখিয়ার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গফর উদ্দিন চৌধুরী বলেন, রোহিঙ্গা ক্যাম্প থেকে ইয়াবা তৈরীর প্রধান উপকরণ উদ্ধারের ঘটনায় আমরা উদ্বেগ প্রকাশ করছি। রোহিঙ্গারা খুবই মারাত্মক ও ক্রমে ভয়ংকর হয় উঠছে।

হয়তো ক্যাম্পে ভিতরে গোপন কোনো ইয়াবা তৈরীর কারাখানা রয়েছে। তা না হলে এসব কাঁচামাল উদ্ধারের ঘটনা ঘটত না। তিনি রোহিঙ্গাদের উপর কঠোর নজরদারি বাড়ানো দাবি জানান।

আরো সংবাদ