শুঁটকি মাছ ব্যবসার উন্নয়নে বাজার সংযোগ কর্মশালা অনুষ্ঠিত - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১০-২৬ ১৪:৪৯:৪৫

শুঁটকি মাছ ব্যবসার উন্নয়নে বাজার সংযোগ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারে শুঁটকি মাছের ব্যবসার উন্নয়নের লক্ষে বাজার সংযোগ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ অক্টোবর) সকালে জেলা পরিষদ হল রুমে কক্সবাজারের শুঁটকি উৎপাদনকারী ও বিপনণকারীদের সাথে বাজার সংযোগ এ কর্মশালা অনুষ্টিত হয়। USAID এর আর্থিক সহায়তায় এবং World Fish এর কারিগরি সহযোগিতায় মের্সাস শাহ্ আমানত কর্তৃক কক্সবাজার সদর উপজেলার নাজিরারটেকে বাস্তবায়িত ড্রাই ফিশ বিজনেস ডেভেলোপমেন্ট থ্রো মার্কেটিং অ্যান্ড ব্র্যান্ডিং প্রকল্পের আওতায় উক্ত কর্মশালাটি আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা এসএম খালেকুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাইকা এক্সফোর্ট প্রতিনিধি ও সি ফুড টেকনোলোজিস্ট তাকাফুমি তসিহারা। এছাড়াও উপস্থিত ছিলেন, ওয়ার্ড ফিশ এর অ্যাকোয়াকালচার স্পেশালিস্ট ড. আব্দুল বাতেন ভূঁইয়া, বিজনেস ডেভেলোপমেন্ট অফিসার মাহবুব আলম, প্রকল্পের ফোকাল ও মেসার্স শাহ্ আমানত ট্রেডার্স এর স্বত্বাধিকারী মোঃ আমান উল্যাহ আমান, বিভিন্ন পাইকারী, খুচরা ও অনলাইন শুঁটকি বিক্রেতা এবং বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধিবৃন্দ।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি’র বক্তব্যে জেলা মৎস্য কর্মকর্তা এস এম খালেকুজ্জামান বলেন, কক্সবাজারের শুঁটকি খাতকে সরকারিভাবে বিভিন্ন সহায়তার মাধ্যমে এগিয়ে নিয়ে যাবেন। ইতোমধ্যে কক্সবাজারের শুঁটকিকে পর্যটন পণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। নিরাপদ ও স্বাস্থ্যসম্মত উপায়ে শুঁটকি উৎপাদন করে শুঁটকি’র ব্রান্ড ভেল্যু বাড়ানোর জন্য সকল উৎপাদাকারী ও ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, বালাচাও, শুটকির গুড়া, শুটকি’র আচার ইত্যাদি প্রস্তুতে নিরাপদ শুঁটকি ব্যবহার করতে হবে এবং এগুলো মোড়কের জন্য নির্দিষ্ট আকার ও লেভেলিং থাকতে হবে। বাহিরের দেশের শুঁটকি কক্সবাজারে এনে বিক্রি করায় কক্সবাজারের শুঁটকির গুণগত মান নষ্ট হচ্ছে। মৎস্য কর্মকর্তা এস এম খালেকুজ্জামান কক্সবাজার ব্যবসায়িদের উদ্দেশ্যে উদারত্ব আহবান জানান যেনো তারা বাহিরের দেশের পঁচা মাছ দিয়ে শুঁটকি উৎপাদন ও বিক্রয় থেকে বিরত থাকেন।

বিশেষ অতিথি’র বক্তব্যে ওয়ার্ল্ড ফিশ এর অ্যাকোয়াকালচার স্পেশালিস্ট ড. আব্দুল বাতেন ভূঁইয়া বলেন, শুঁটকি একটি পুষ্টি সমৃদ্ধ খাবার। শুঁটকি শিল্পকে টিকিয়ে রাখতে হলে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে। এছাড়াও তিনি ফিড দ্যা ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যাকটিভিটি প্রকল্পের একটি প্রেজেন্টিশন উপস্থাপন করনে। উক্ত কর্মশালাটি সঞ্চালনা করে বিজনেস ডেভেলোপমেন্ট অফিসার মাহবুব আলম।

 

আরো সংবাদ