সংবাদ-এর ৭২ বছর : কর্মীদের মিলনমেলা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৫-১৭ ২২:৩৩:৫০

সংবাদ-এর ৭২ বছর : কর্মীদের মিলনমেলা

নিজস্ব  প্রতিবেদক :  সংবাদ বস্তুনিষ্ঠ এবং দল নিরপেক্ষ খবর প্রকাশের ধারায় অবিচল থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন সংবাদ পরিবারের সদস্যরা। গতকাল সংবাদ-এর প্রকাশনার ৭২ বছরে পদার্পণ উপলক্ষে এর কার্যালয়ে আয়োজিত কর্মীদের মিলনমেলায় এ অঙ্গীকার প্রকাশ করেন তারা।

অনাড়ম্বর কিন্তু আনন্দঘন পরিবেশে সংবাদ কার্যালয়ে ঐতিহ্যবাহী এই পত্রিকায় ৭২ বছরের পদার্পণ উদযাপন করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংবাদ পরিবারের সদস্যরা কেক কাটেন। এ সময় সংবাদের নির্বাহী সম্পাদক শাহরিয়ার করিম, ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ূন, বার্তা সম্পাদক কাজী রফিক, প্রধান প্রতিবেদক সালাম জুবায়ের, সাহিত্য সম্পাদক ওবায়েদ আকাশ, স্পোর্টস ইনচার্জ কাশিনাথ বসাক, কমার্শিয়াল ম্যানেজার মাহবুব আলমসহ সংবাদের বিভিন্ন বিভাগের কর্মী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। এছাড়া সংবাদের উপ-ব্যবস্থাপনা পরিচালক ব্যারিস্টার নিহাদ কবির শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন।

অনুষ্ঠানে প্রধান প্রতিবেদক সালাম জুবায়েরের সঞ্চালনায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন নির্বাহী সম্পাদক শাহরিয়ার করিম, বার্তা সম্পাদক কাজী রফিক, সাহিত্য সম্পাদক ওবায়েদ আকাশ প্রমুখ।

নির্বাহী সম্পাদক শাহরিয়ার করিম বলেন, সংবাদ ঐতিহ্যবাহী একটি পত্রিকা। পত্রিকাটি প্রগতিশীল ও অসাম্প্রদায়িক হিসেবে ছিল, এখনও আছে। প্রগতি ধারার পত্রিকা হিসেবে এ দেশের মুক্তবুদ্ধির চর্চাকে শানিত করেছে সংবাদ। তিনি বলেন, বস্তুনিষ্ট সংবাদ প্রকাশে অবিচল থাকবে ‘সংবাদ’।

বার্তা সম্পাদক কাজী রফিক বলেন, সংবাদ বস্তুনিষ্ঠভাবে প্রকাশনা অব্যাহত রয়েছে। আশা করছি এই ধারা অব্যাহত থাকবে। করোনা মহামারীর পর এ বছর সংক্ষিপ্ত হলেও আগামী বছর আরও বড় পরিসরে সংবাদ-এর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে।

দেশের ঐতিহ্যবাহী দৈনিক সংবাদ ১৯৫১ সালের ১৭ মে ব্যবসায়ী আলহাজ গিয়াসউদ্দিন আহমেদের মালিকানায় এবং খায়রুল কবিরের সম্পাদনায় প্রকাশিত হয়। ১৯৫২ সালে পত্রিকাটি কিনে নেয় মুসলিম লীগ। ১৯৫৪ সালে মুসলিম লীগের ভরাডুবির পর ‘সংবাদ’ প্রকাশনায় অচলাবস্থা দেখা দেয়। তখন সংবাদ কিনে নেন সে সময়ের বিশিষ্ট শিল্পোদ্যোক্তা আহমদুল কবির। তারই উদ্যোগে ১৯৫৪ সালে গঠিত হয় ‘দি সংবাদ লিমিটেড কোম্পানি’।

২০০৩ সালে মৃত্যুর আগ পর্যন্ত তিনি ‘সংবাদ’-এর প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেন। করোনা ভাইরাস মহামারীর কারণে গত দু’বছর কোন প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের আয়োজনে যায়নি সংবাদ।

আরো সংবাদ