সতর্ক সংকেত বেড়ে ৩, সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ৩ মে ২০২৪ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-১১-১৬ ০১:৫৪:২৪

সতর্ক সংকেত বেড়ে ৩, সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ

সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকরা ফিরেছে
নিজস্ব প্রতিবেদক :  নিম্নচাপের কারণে সাগর উত্তাল রয়েছে। যার কারণে কক্সবাজারকে ০১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ০৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। আর দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহি জাহাজ চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে প্রশাসন। বর্তমানে সেন্টমার্টিন দ্বীপে অবস্থান করছে ৩ শতাধিক ভ্রমণপিপাসুরা।

বুধবার (১৫ নভেম্বর) রাত সাড়ে ৮টায় টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ থাকবে। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে। তবে সেন্টমার্টিন কি পরিমাণ পর্যটক অবস্থান করছে তা জানা নেই।

এদিকে আবহাওয়ার অধিদপ্তরের বুলেটিনে বলা হয়, নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টা ৪০ কি.মি; যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি.মি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

যার কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়র সমুদ্র বন্দরসমূহকে ০১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে ০৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে। যাতে অতি স্বল্প সময়ের নির্দেশে নিরাপদ আশ্রয়ে যেতে পারে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতেও বলেছে আবহাওয়া অধিদপ্তর।

জাহাজ মালিকদের সংগঠন স্কোয়াবের সাধারণ সম্পাদক হোসাইনুল ইসলাম বাহাদুর বলেন, বুধবার ৩টি জাহাজে করে ৪ শতাধিক পর্যটক সেন্টমার্টিন ভ্রমণে যায়। তার মধ্যে ৩ শতাধিক পর্যটক ফিরেনি। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জাহাজ চলাচল বন্ধ থাকবে। আর আবহাওয়া স্বাভাবিক হলে জাহাজ চলাচল শুরু হবে, তখন সেন্টমার্টিন থাকা ৩ শতাধিক পর্যটককে ফিরিয়ে আনা হবে।

আরো সংবাদ