আনসার বাচাই পরীক্ষায় অনিয়ম : কিছুই জানেন না জেলা কমান্ড্যান্ট! - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৩-০৮ ১৫:৪৭:২২

আনসার বাচাই পরীক্ষায় অনিয়ম : কিছুই জানেন না জেলা কমান্ড্যান্ট!

কক্সবাজার শহর প্রতিবেদক : কক্সবাজারে সাধারণ আনসার বাচাই পরীক্ষায় অনিয়মের অভিযোগ উঠেছে। সোমবার (৭ মার্চ) কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম মাঠে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত এ বাচাই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে কক্সবাজার ও বান্দরবান জেলা থেকে প্রায় ৫০০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। এ বাচাই পরীক্ষাটি সংস্থার নিয়মনীতি প্রতি পালন করা হয়নি বলে অভিযোগ তুলেছেন একাধিক অংশগ্রহণকারিরা।

জানাগেছে, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তর থেকে এই বাচাই পরীক্ষার জন্য ৩ সদস্য বিশিষ্টর একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে। উক্ত কমিটিতে প্রধান ছিলেন চট্টগ্রাম পশ্চিম জোনের কমান্ড্যান্ট আশরাফ হোসেন সিদ্দিকী আর সদস্য সচিব ছিলেন সদর দপ্তর ব্যাটালিয়ান উপ-পরিচালক রুবেল উকিল।

সূত্র জানিয়েছে, সোমবার (৭ মার্চ) সকাল থেকে শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম মাঠে সাধারণ আনসার বাচাই পরীক্ষায় বেশ কিছু অনিয়ম তুলে ধরেছেন কিছু অংশগ্রহণকারি। তারা জানিয়েছে, জনপ্রতি ২০০ টাকা করে রকেটের মাধ্যমে ফি দিয়ে এ বাচাই পরীক্ষায় অংশগ্রহণ করে। বাহিনীর সদর দপ্তরের প্রজ্ঞাপন অনুযায়ী অনুষ্ঠিত সাধারণ আনসার বাচাই পরীক্ষার কমিটিতে দক্ষ লোক দেওয়ার কথা থাকলেও মূলত মাঠে সব কিছুতেই নেতৃত্বে দিয়েছেন কক্সবাজার সদর উপজেলার আনসার ভিডিপি’র কর্মকর্তা জুয়েল ভূঁইয়া, টেকনাফ উপজেলা আনসার ভিডিপি’র প্রশিক্ষক আমান উল্লাহ, কুতুবদিয়া উপজেলার আনসার ভিডিপি’র ভারপ্রাপ্ত কর্মকর্তা মোসলেম উদ্দিন ফারুকী, জেলা আনসার ভিডিপি কার্যালয়ের নৈশ প্রহরী শামিম।

অবশ্যই কমিটির সদস্যরা কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম মাঠ পরির্দশন করেছেন। এ সময় কক্সবাজার জেলা কমান্ড্যান্ট অপ্লান জ্যোতি নাগও ছিলেন বলে বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছেন।

মূলত; সাধারণ আনসার বাচাই পরীক্ষার মাঠে ছিলেন তারা ৪ জন। তাদের নেতৃত্বে আনসার বাচাই পরীক্ষা সম্পন্ন হয়েছে। এ নিয়ে কক্সবাজার সচেতন মহলসহ সাধারণ আনসার প্রশিক্ষণ প্রত্যাশীদের মাঝে মিশ্রপ্রতিক্রিয়া দেখা যায়। এ বাচাই পরীক্ষায় অংশগ্রহণকারিরা জানিয়েছে, নিয়ম অনুযায়ী প্রবেশপত্র হাতে থাকার পরেও পূর্বের পরিচিত না হওয়ায় কিছু অংশগ্রহণকারিকে বের করে দেওয়া হয়েছে।

এদিকে, এ বাচাই পরীক্ষাকে কেন্দ্র করে মাঠে থাকা কক্সবাজার সদর উপজেলার আনসার ভিডিপি’র কর্মকর্তা জুয়েল ভূঁইয়া, টেকনাফ উপজেলা আনসার ভিডিপি’র প্রশিক্ষক আমান উল্লাহ, কুতুবদিয়া উপজেলার আনসার ভিডিপি’র ভারপ্রাপ্ত কর্মকর্তা মোসলেম উদ্দিন ফারুকী, জেলা আনসার ভিডিপি কার্যালয়ের নৈশ প্রহরী শামিমের বিরুদ্ধে অনৈতিক লেনদেনেরও অভিযোগ উঠেছে।

এব্যাপারে জানতে কক্সবাজার সদর উপজেলার আনসার ভিডিপি’র কর্মকর্তা জুয়েল ভূঁইয়া সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, সদর দপ্তর থেকে আসা স্যারদেরকে কাজে তিনি সহযোগিতা করেছেন। পাশাপাশি তিনি আরও জানান, তার বিরুদ্ধে আনিত তথ্য সঠিক নয়।

এতে মাঠে যে ৪ জন স্থানীয় কর্তা ছিলেন তারা একটি সিন্ডিকেট গঠন করে বাহিনীর ভাবর্মূতিক্ষুন্ন করেছে বলে অংশগ্রহণকারিরা প্রশ্ন তুলেন। যার কারনে সদর দপ্তর থেকে যে কমিটি গঠন করে দেওয়া হয়েছে সেই কমিটি এ সাধারণ আনসার বাচাই পরীক্ষায় দায়িত্ব পালনে রহস্যজনক ভূমিকা রেখেছেন বলে অনেকেই মন্তব্য করেছেন।

এ ব্যাপারে জানতে চাইলে কক্সবাজার জেলা কমান্ড্যান্ট অপ্লান জ্যোতি নাগ জানান, সাধারণ আনসার বাচাই পরীক্ষা সংক্রান্ত বিষয়ে তিনি অবগত। তবে এ বিষয়ে তিনি কিছুই জানেন না। কয়জন বাচাই পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এবং কতজন নিয়েছেন এ ব্যাপারে তিনি কোনো তথ্য দিতে পারেননি।
তিনি আরও জানান, বাচাই পরীক্ষার জন্য সদর দপ্তর থেকে একটি কমিটি করে দেওয়া হয়েছে। উনারা এই বাচাই পরীক্ষা সম্পন্ন করেছেন। এতে তিনি কোনোভাবে সম্পৃক্ত নেই বলে জানান।

 

আরো সংবাদ