সাবেক এমপি খোরশেদ আরা হক আর নেই - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ৩ মে ২০২৪ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৭-১২ ০৮:১৭:৩২

সাবেক এমপি খোরশেদ আরা হক আর নেই

নিজস্ব  প্রতিবেদক :  কক্সবাজারের বিশিষ্ট নারী নেত্রী,মুক্তিযুদ্ধে অন্যতম ভুমিকা পালনকারি নারী, দশম জাতীয় সংসদে জাতীয় পার্টি থেকে নির্বাচিত সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য খোরশেদ আরা হক ইন্তেকাল করেছেন। মঙ্গলবার (১২ জুলাই) দিবাগত রাত দেড়টার দিকে তিনি কক্সবাজার জেলা সদর হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি গত রবিবার থেকে কক্সবাজার সদর হাসপাতালের আইসিইউতে লাইফ সাপোর্টে ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮২ বছর। সাবেক এমপি খোরশেদ আরা হকের মরদেহ শহরের ঝাউতলা সায়মন হেরিটেজে এপার্টমেন্টে রাখা হয়েছে। তিনি ৫ কন্যা ও ৩ পুত্র সন্তানের জননী ছিলেন।

মঙ্গলবার বাদ আছর বায়তুশ শরফ জামে মসজিদ প্রাঙ্গনে জানাজা শেষে বইল্যাপাড়া কবরস্থানে এই মহিয়সী নারীর দাফন সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন তার বড় ছেলে সাইফুল হক।

উল্লেখ্য, মহীয়সী খোরশেদ আরা হক ১৯৪০ সালে সিলেটের মীরা বাজারে মীর বাড়ির সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। কক্সবাজারের সাবেক পুলিশ কর্মকর্তা শামসুল হকের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বৈবাহিক সুত্রে সেই থেকে তিনি কক্সবাজারে বসবাস শুরু করেন। তিনি ছিলেন কক্সবাজারের নারী জাগরণের অগ্রদূত। তাঁর হাত ধরে কক্সবাজারে নারী কল্যাণ সমিতি নামে একটি সংগঠন গড়ে উঠে। এটি ছিল কক্সবাজারে নারী জাগরণের প্রথম সংগঠন। তিনি কক্সবাজার পৌরসভার মহিলা মেম্বার ছিলেন। তিনি ছিলেন নিরবিচ্ছিন্ন সমাজ সংস্কারক। মানুষের সুখে-দুঃখে সবসময় পাশে থাকতেন। নিরবে দান করতেন মানুষকে।

দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি জাতীয় পার্টি থেকে সংরক্ষিত মহিলা আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। দীর্ঘ সময় ধরে তিনি নানা প্রান্তের মানুষের সাথে কাজ করেছেন। কক্সবাজারের সবার মাঝে তিনি ‘নানী’ নামে সুপরিচিত ছিলেন। মহান মুক্তিযুদ্ধে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সর্বত্র। কক্সবাজারের রাজনীতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন।

আরো সংবাদ