সারাদেশে মহান স্বাধীনতা দিবস উদযাপিত - কক্সবাজার কন্ঠ

রোববার, ১৯ মে ২০২৪ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রবিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৩-২৬ ২০:৪৬:১২

সারাদেশে মহান স্বাধীনতা দিবস উদযাপিত

কক্সবাজার কন্ঠ ডেস্ক:image-131400 স্বাধীনতার ৪৭ বছর পূর্ণ করেছে বাংলাদেশ। স্বাধীনতা দিবসের কয়েক দিন আগে যুক্ত হয়েছে নতুন অনুষঙ্গ। স্বল্পোন্নত তালিকা থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জন করেছে। এর ফলে বাংলাদেশের সামনে এখন নতুন চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলার পাশাপাশি সমৃদ্ধির পথে আরও এগিয়ে যাওয়ার প্রত্যয়ে গতকাল দেশজুড়ে উদযাপিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। স্বাধীনতার বার্ষিকীতে একাত্তরের শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধাও জানানো হয়।

১৯৭১ সালের এ দিনে পাকিস্তানি দখলদার বাহিনীর দমন অভিযানের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে স্বাধীনতাযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে বাঙালিরা। বরাবরের মতোই সারা দেশে রাষ্ট্রীয়ভাবে দিনটি উদযাপিত হচ্ছে জাতীয় দিবস হিসেবে। এ দিনে জাতির শ্রেষ্ঠ সন্তানদের ত্যাগের প্রতি শ্রদ্ধা নিবেদনের মূল কেন্দ্র ছিল সাভারের জাতীয় স্মৃতিসৌধ। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতির পক্ষ থেকে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন বাহিনীর একটি সুসজ্জিত দল এ সময় রাষ্ট্রীয় সালাম জানায়; বিউগলে বাজানো হয় করুণ সুর। শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এর পর বিরোধীদলীয় নেতা, প্রধান বিচারপতি ও তিন বাহিনীর প্রধানরা একাত্তরের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্মৃতিসৌধ ত্যাগ করার পর মুক্তিযোদ্ধা সংসদ, বিদেশি কূটনীতিক, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদন পর্ব শুরু হয়। বিভিন্ন সাংস্কৃতিক, অর্থনৈতিক, স্বেচ্ছাসেবী সংগঠন ও প্রতিষ্ঠানের পাশাপাশি অনেকে ব্যক্তিগতভাবে কিংবা পরিবার-পরিজন নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে আসেন। শ্রদ্ধা নিবেদনকালে সেøাগানে মুখর হয়ে ওঠে স্মৃতিসৌধ প্রাঙ্গণ। সেইসঙ্গে বাজতে থাকে যুদ্ধদিনের প্রেরণাদায়ী দেশাত্মবোধক গান। নানা বয়সের নানা শ্রেণি-পেশার মানুষ জাতীয় পতাকার লাল-সবুজে সেজে ফুল হাতে শ্রদ্ধা নিবেদন করেন। বাঙালিদের পাশাপাশি মুখে লাল-সবুজ উল্কি এঁকে কিংবা গায়ে একই রঙের পোশাক জড়িয়ে অনেক বিদেশি নাগরিককেও জাতীয় স্মৃতিসৌধে ফুল দিতে দেখা যায়। সবার হৃদয়নিংড়ানো শ্রদ্ধা আর ভালোবাসার ফুলে ভরে যায় স্মৃতির মিনার।

সকালে দলীয়ভাবে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানোর পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, জাতিসংঘ কর্তৃক বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে প্রথম ধাপ উত্তরণের যে স্বীকৃতি, এটাই প্রমাণ করে বাংলাদেশ কতটা এগিয়েছে।

সকাল পৌনে ১০টার দিকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করে বিএনপি। শ্রদ্ধা নিবেদন শেষে মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, যে গণতন্ত্র রক্ষার জন্য মুক্তিযুদ্ধ হয়েছিল, তা এখন অবরুদ্ধ। তিনবারের নির্বাচিত প্রধানমন্ত্রী এখন জেলখানায় আটক। মানুষের বাকস্বাধীনতা নেই। রাজনীতি করার অধিকার নেই। কোথাও গণতন্ত্র নেই।

প্রথমবারের মতো স্বাধীনতা ও জাতীয় দিবসে সকাল ৮টায় সারাদেশে ও বিদেশে একযোগে একই সময়ে শুদ্ধসুরে জাতীয় সংগীত গাওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কণ্ঠ মিলিয়ে জাতীয় সংগীত গাইল পুরো জাতি।

এদিকে ‘শোক থেকে শক্তি’ সেøাগানে মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের স্মরণে স্বাধীনতা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সাভারের জাতীয় স্মৃতিসৌধে পদযাত্রা করা হয়েছে। মুক্তিযুদ্ধ জাদুঘরের পৃষ্ঠপোষকতায় পর্বতারোহীদের সংগঠন ‘অভিযাত্রী’র আয়োজনে এই পদযাত্রায় অংশ নেয় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। ২৫ মার্চের হত্যাযজ্ঞের স্মৃতিজড়িত বিভিন্ন বধ্যভূমি ও স্মৃতিপীঠ ঘুরে তারা সন্ধ্যায় পৌঁছেছেন জাতীয় স্মৃতিসৌধে।

স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাকা ও দেশের বিভিন্ন শহরের প্রধান সড়ক ও সড়কদ্বীপ সাজানো হয় জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধের স্মৃতিময় ছবিতে। সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে উত্তোলন করা হয় জাতীয় পতাকা। জেলা ও উপজেলা পর্যায়ে এবং বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসেও দিবসের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এ ছাড়া দেশজুড়ে সব শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে নানা আয়োজন করা হয়।

সরকারি ছুটির দিনে বিনোদনকেন্দ্রগুলোয়ও ছিল শিশু ও অভিভাবকদের ভিড়। শাহবাগে জাতীয় শিশুপার্কের প্রায় সব রাইডের সামনেই দীর্ঘ লাইন দেখা গেছে। আনন্দ উদ্বেল ও শিশুদের কোলাহলে মুখর ছিল শিশু পার্ক প্রাঙ্গণ। রাজধানীর শেরেবাংলানগরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে বিপুলসংখ্যক দর্শনার্থী দেখা যায়। এদিন ফ্রি টিকিটে নভোথিয়েটারে শো দেখানো হয়।

২৬ মার্চ বাঙালির শৃঙ্খলমুক্তির দিন। একাত্তরের এই দিনে বাঙালির অস্তিত্ব রক্ষার লড়াই শুরু হয়েছিল। বিশ্বের বুকে স্বাধীন অস্তিত্ব ঘোষণা করেছিল বীর বাঙালি। সে পথ ধরেই দীর্ঘ ৯ মাসের মুক্তিযুদ্ধে এক সাগর রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জন করে বাংলাদেশ।

5aa66ffccb3dd

আরো সংবাদ