সার্ভেয়ার আতিকুরের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধান কার্যালয়ের অনুমতি চেয়েছে দুদক - কক্সবাজার কন্ঠ

রোববার, ৫ মে ২০২৪ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৭-০৩ ১২:৫৮:৩৫

সার্ভেয়ার আতিকুরের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধান কার্যালয়ের অনুমতি চেয়েছে দুদক

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় সাড়ে ২৩ লাখের বেশি টাকাসহ ধরা পড়া কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার আতিকুর রহমানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের প্রক্রিয়া শুরু হয়েছে।

ইতোমধ্যে তার বিরুদ্ধে মামলার অনুমতি চেয়ে দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে চিঠি দিয়েছে কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয়। রোববার (৩ জুলাই) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন দুদক কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মনিরুল ইসলাম।

তিনি বলেন, কক্সবাজার সদর থানা থেকে আতিকুরের বিরুদ্ধে নথিভুক্ত হওয়া সাধারণ ডায়েরীর অনুলিপি পাওয়ার পর (শনিবার ২ জুলাই) আমরা প্রধান কার্যালয়ে চিঠি দিয়েছি। সেখান থেকে নির্দেশনা আসার পর আমরা পরবর্তী পদক্ষেপ নেবো। শনিবার আদালতের আদেশে আতিকুর রহমানকে কারাগারে পাঠানো হয়।

এর আগে ঢাকায় সাড়ে ২৩ লাখের বেশি টাকাসহ ধরা পড়েন সার্ভেয়ার আতিকুর। তাকে কক্সবাজার ফিরিয়ে আনার পর কক্সবাজার জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ একটি লিখিত অভিযোগ করে থানায় সোপর্দ করে।

ওই অভিযোগটি সাধারণ ডায়েরি হিসেবে লিপিবদ্ধ করে এই সার্ভেয়ারকে ৫৪ ধারায় গ্রেফতার দেখানো হয়। এরপর তাকে আদালতে পাঠানো হয়। সার্ভেয়ার আতিকুর রহমানকে থানায় সোপর্দ করতে যে সাধারণ ডায়েরি হিসেবে লিপিবদ্ধ হয়েছে তা দূনীর্তি দমন কমিশনারের কক্সবাজারস্থ সম্মিলিত কার্যালয়ে পাঠানো হয়েছে।

নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, প্রতি সপ্তাহেই মোটা অংকের নগদ টাকা নিয়ে সার্ভেয়ার আতিক ঢাকায় যেতেন। মাঝে মাঝে তাকে সপ্তাহে কয়েকবার ঢাকা যেতেও দেখা গেছে। তবে, কার কাছে টাকাগুলো নিয়ে যেতো তা এখনও স্পষ্ট নয়।

আটক সার্ভেয়ার আতিকুর রহমানের বাড়ি সিরাজগঞ্জে। তিনি কক্সবাজার শহরের গাড়ীর এলাকার জনৈক বাপ্পির রাজকীয় ফ্ল্যাট বাড়িতে ছিলেন। তিনি মহেশখালীতে সরকারের প্রায় ১৫টি প্রকল্পের ভূমি অধিগ্রহণে  প্রায় ২ বছর ধরে  দায়িতে রয়েছেন।

উল্লেখ্য, ৩ লাখ কোটি টাকা ব্যয়ে ৭৫টি মেগাপ্রকল্পসহ কয়েকটি প্রকল্পের জন্য প্রায় ২০ হাজার একর জমি অধিগ্রহণ করছে সরকার। ইতোমধ্যে বেশ কিছু জমির অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ২০২০ সালে ফেব্রুয়ারি মাসে র‌্যাব কক্সবাজার শহরের তারাবনিয়ার ছড়া সার্ভেয়ার ফেরদৌসের বাসায় অভিযান চালিয়ে প্রায় ২৭ লাখ টাকা জব্দ করেছে।

এছাড়া শহরের বাহারছড়া এলাকায় সার্ভেয়ার ফরিদের বাসায় অভিযান চালিয়ে ৬০ লাখ ৮০ হাজার টাকা জব্দ করা হয়।

এব্যাপারে দায়ের করা মামলার তদন্ত করে দুদক। দুর্নীতি দমন কমিশনের (দুদক) তিনটি তদন্তে ভূমি অধিগ্রহণে মোট ৭৮ কোটি টাকা দুর্নীতির প্রমাণ পাওয়া যায়।

এ দুর্নীতির তদন্তে নেতৃত্ব দেওয়া দুদকের উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে প্রথমে বদলি এবং পরে গত ফেব্রুয়ারি মাসে চাকরিচ্যুত করা হয়।

আরো সংবাদ