মেজর সিনহা হত্যা মামলার ২য় দফায় স্বাক্ষ্য গ্রহণ চলছে - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ৭ মে ২০২৪ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

প্রকাশ :  ২০২১-০৯-০৫ ১৩:৫১:২০

মেজর সিনহা হত্যা মামলার ২য় দফায় স্বাক্ষ্য গ্রহণ চলছে

এ মাসে সিনহা হত্যা মামলার রায় : প্রদীপের পদক বাতিলের দাবি 

বিশেষ প্রতিবেদক :  সাবেক সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার ২য় দফায় টানা ৪ দিনের সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে। কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইলের আদালতে এ স্বাক্ষ্য গ্রহণ চলবে আগামী বুধবার পর্যন্ত। এর আগে গত ২৩ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত টানা তিনদিনে দুইজনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছিল।

রোববার (৫ সেপেটম্বর) সকাল সাড়ে ১০ টায় মামলার ৩ নং সাক্ষী মোহাম্মদ আলীর সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। আজ সোমবার (৬ সেপেটম্বর) সকাল ১০টায় ৪র্থ সাক্ষী ফিরোজের সাক্ষ্য গ্রহণ অনুষ্ঠিত হবে। সাক্ষী প্রদানের জন্য ৫ সাক্ষী আদালতে হাজির রয়েছে। সকাল পৌনে ১০ টায় কঠোর নিরাপত্তায় মামলার ১৫ আসামীকে আদালতে আনা হয়। কক্সবাজার জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ফরিদুল আলম জানান, সাক্ষ্য গ্রহণের জন্য আদালত ১৫ জনকে সমন জারি করেছিলেন। প্রথম দফায় মামলার বাদী শারমিন শাহরিয়া ফেরদৌস ও একমাত্র প্রত্যক্ষদর্শী সাহেদুল ইসলাম সিফাতের সাক্ষ্য গ্রহণ করা হয়। রোববার থেকে সমন জারি করা অন্য সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ করা হবে।

গতকাল রোববার সকাল থেকে দ্বিতীয় দফা সাক্ষ্য গ্রহণের প্রথম সাক্ষী (মামলার ৩নং সাক্ষী) মোহাম্মদ আলীর সাক্ষ্য গ্রহণের পর ১নং আসামী ইনচার্জ লিয়াকত আলীর আইনজীবীদের জেরা বিকালে শেষ হয়েছে। সাক্ষ্য গ্রহণের বিরতির পর ওসি প্রদীপের আইনজীবীদের জেরা শুরু হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্র পক্ষের আইনজীবী অ্যাডভোকেট ফরিদুল আলম।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ফরিদুল আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, সিনহা হত্যা মামলার ২য় দফার সাক্ষ্য গ্রহণ শুরু হয়েছে। চলবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত। এ সময় অন্তত ১৩ জনের সাক্ষ্য গ্রহণ হতে পারে। এ মামলার মোট সাক্ষী ৮৩ জন।

এদিকে মেজর সিনহা হত্যা মামলায় সাক্ষীর জবানবন্দিতে গরমিলের দাবি তুলেছেন আসামী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত। রোববার (৫ সেপ্টেম্বর) মামলার দ্বিতীয় দফা সাক্ষ্য গ্রহণের বিরতিতে আদালত মুলতবির পর সাংবাদিকদের সামনে তিনি এই দাবি তোলেন।

অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত বলেন, মামলার তৃতীয় সাক্ষী মোহাম্মদ আলীকে জেরা করার সময় তিনি যে কথাগুলো বলেছেন তা অস্পষ্ট এবং এতে গরমিল রয়েছে। মোহাম্মদ আলীর বাড়ি হ্নীলা এলাকায়। কিন্তু তিনি দাবি করছেন শামলাপুরে তিনি বছরে ২ হাজার টাকায় বাসা ভাড়া নিয়ে থাকেন। তার জাতীয় পরিচয়পত্রেও ঠিকানা নিয়ে গরমিল দেখা যায়। ঘটনার দিন তিনি নাকি মসজিদের প্রশ্রাব খানায় প্রশ্রাব করার সময় মেজর (অব.) সিনহাকে হত্যা করতে দেখেছেন। আমাদের প্রশ্ন হলো প্রশ্রাব করার সময় এতোদূর থেকে পুরো ঘটনা তিনি কীভাবে দেখলেন। সাক্ষী মোহাম্মদ আলী বলেছেন কথিত ঘটনাটি রাত সাড়ে ৯টার পরে ঘটে। অথচ অভিযোগে রয়েছে রাত ৯ টা ২৫ মিনিট কিংবা সাড়ে ৯টার মধ্যে ঘটনাটি ঘটেছে। মামলার অভিযোগে বর্ণিত ঘটনা ও মোহাম্মদ আলীর দেয়া জবানবন্দিতে যথেষ্ট অসঙ্গতি রয়েছে।

এর আগে প্রথম দফায় আদালতকে দেয়া জবানবন্দিতে মামলার বাদী ও মেজর সিনহার বড়বোন শারমিন শাহরিয়া ফেরদৌস বলেন, টেকনাফ থানার বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমার দাশের নির্দেশে পরিদর্শক লিয়াকত আলীর গুলিতে খুন হন সিনহা মো. রাশেদ খান। এ ঘটনার প্রত্যক্ষদর্শীর কাছ থেকে হত্যাকাÐের বিস্তারিত বিবরণ জেনে গত বছরের ৫ আগস্ট কক্সবাজার আদালতে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে তিনি মামলা দায়ের করেন। এ হত্যাকাÐ ছিল পূর্বপরিকল্পিত। তিনি আদালতের কাছে অভিযুক্ত ১৫ আসামির সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছেন।

আদালত পরিচালনা করেন কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল। সাক্ষ্য গ্রহণ ও জেরার সময় আদালতের কাঠগড়ায় ছিলেন প্রদীপ কুমার দাশ, পুলিশ পরিদর্শক লিয়াকতসহ ১৫ আসামি। ওই সময় আদালতে দেওয়া জবানবন্দিতে সাহেদুল ইসলাম বলেন, সেদিন রাতে (৩১ জুলাই ২০২০) লিয়াকত আলীর গুলিতে রাস্তায় পড়ে কাতরাচ্ছিলেন মেজর সিনহা মো. রাশেদ খান। প্রদীপ ঘটনাস্থলে গিয়ে প্রথমে লিয়াকত আলীর সঙ্গে আড়ালে কথা বলেন। তারপর সিনহার কাছে গিয়ে উত্তেজিত কণ্ঠে আপত্তিকর ভাষায় গালমন্দ করেন। প্রদীপ নিজের পা দিয়ে সিনহার শরীর নাড়াচড়া করে দেখেন, তখনো সিনহা পানি পানি করছিলেন। ওই সময় প্রদীপ সিনহার বুকে লাথি মারেন এবং পা দিয়ে সিনহার গলা চেপে ধরে মৃত্যু নিশ্চিত করেন। তাঁকেও তল্লাশি চৌকিতে ঢুকিয়ে বেদম মারধর করেন ওসি প্রদীপ।

বাদীপক্ষের আইনজীবী মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, সাহেদুল ইসলাম (সিফাত) ঘটনার সময় সিনহার সঙ্গে ছিলেন এবং তিনি ঘটনার একমাত্র প্রত্যক্ষদর্শী। তাঁর সামনেই সিনহার খুনের ঘটনা ঘটেছে। এনিয়ে তাঁকে প্রায় ৬ ঘণ্টা জেরা করেছেন আসামি পক্ষের আইনজীবীরা। তারপর আদালতে মেজর সিনহা হত্যাকান্ডের বাস্তবচিত্র তুলে ধরেছেন সিফাত।

গত বছরের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফের বাহারছড়ার এপিবিএন চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এ ঘটনার ৫ দিন পর ৫ আগস্ট নিহত সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের তৎকালীন ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীকে প্রধান আসামি এবং টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাসসহ ৯ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন। এরপর প্রধান আসামি লিয়াকত আলী ও ওসি প্রদীপ কুমার দাসসহ ৭ পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন। গত বছরের ১৩ ডিসেম্বর এ হত্যা মামলায় টেকনাফ থানার বরখাস্ত ওসি প্রদীপ কুমার দাসসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. খায়রুল ইসলাম। মামলায় ওসি প্রদীপ কুমার দাস ও কনস্টেবল রুবেল শর্মা ছাড়া ১২ জন আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। বর্তমানে মামলার ১৫ আসামি কারাগারে রয়েছেন।

 

আরো সংবাদ