সিনহা হত্যা মামলায় মসজিদের ঈমাম-মোয়াজ্জিনও সাক্ষ্য দিয়েছেন - কক্সবাজার কন্ঠ

রোববার, ১২ মে ২০২৪ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৩-১৪ ০৯:৪১:৩৪

সিনহা হত্যা মামলায় মসজিদের ঈমাম-মোয়াজ্জিনও সাক্ষ্য দিয়েছেন

রাষ্ট্রপক্ষের ৫নং সাক্ষী হাফেজ মোঃ আমিন  পিতা মৃত লাল মোহাম্মদ হলফপূর্বক আদালতে সাক্ষ্য দিতে গিয়ে বলেছেন,ঘটনার তারিখ ৩১ জুলাই ২০২০। সময় রাত আনুমানিক ৯.৩০ ঘটিকা। ঘটনাস্থল শামলাপুর এপিবিএন চেকপোষ্ট। আমি শামলাপুর বাইতুল নূর জামে মসজিদের মোয়াজ্জিন। ঐ দিন এশারের নামাজের পর শামলাপুর বাইতুল নূর জামে মসজিদের ছাদে উঠি। ঐ সময় আমার সাথে হেফজখানার ১০/১২ জন ছাত্র ছাদে উঠে। শামলাপুর কেন্দ্রিয় জামে মসজিদের মাইকে কোরবানীর ঈদের জামাত কয়টায় হবে তার এলান শুনার জন্য আমরা বাইতুল নূর জামে মসজিদের ছাদে উঠি। শামলাপুর কেন্দ্রিয় জামে মসজিদের এলান শুনার জন্য আমরা ছাদে অপেক্ষা করছিলাম। আমরা হঠাৎ আনুমানিক সময় ৯.৩০ ঘটিকার দিকে শামলাপুর এপিবিএন চেকপোষ্টে ব্যারিকেট টানার শব্দ শুনে এপিবিএন চেকপোষ্টের দিকে তাকালে চেকপোষ্টে সিলভার কালারের একটি প্রাইভেট কার দেখি। প্রাইভেট কারের আলোতে দেখতে পাই আমার পূর্ব পরিচিত ইন্সúেক্টর লিয়াকত প্রাইভেট কারের দিকে অস্ত্র তাক করে দাড়িয়ে আছেন। ইন্সপেক্টর লিয়াকত এর পশ্চিম পাশে অন্য আরেক জনকে ব্যারিকেট দিতে দেখি। ঐ লোকটার পরিচয় পরে জানতে পারি উনি আমাদের শামলাপুর পুলিশ ফাড়ির এসআই নন্দ দুলাল। প্রাইভেট কারের পশ্চিম পাশে এপিবিএন এর ২ জন সদস্যকে দাড়িয়ে থাকতে দেখি। ১জন শাহজাহান আলী, অপরজন রাজিব হোসেন। প্রাইভেট কারের পূর্ব পাশে এপিবিএন এর আর একজন সদস্যকে দেখতে পাই। তার নাম আব্দুল্লাহ আল মাহমুদ। ইন্সপেক্টর লিয়াকত প্রাইভেট কারের দিকে পিস্তল তাক করে বলেন, গাড়ী থেকে নাম।
গাড়ীর পশ্চিম পাশের দরজা খুলে একজন লোক নেমে হাত ঊচু করে দাড়ায়। লোকটা লম্বা চুলওয়ালা লোক ছিল। লিয়াকত সাহেব নির্দেশ দেন লোকটাকে শক্ত করে ধরে রাখতে। লিয়াকত সাহেব আবার চিৎকার করে বলেন, গাড়ী থেকে নেমে আয়। ড্রাইভিং সিটে বসা ব্যক্তি গাড়ীর পূর্ব পাশের দরজা খুলে দুই হাত ঊচু করে গাড়ী থেকে বের হয়ে আসেন। লোকটার গায়ে আর্মির পোষাকের মত পোষাক পরা ছিল। উনার গায়ে হাতাওয়ালা গেঞ্জি এবং পরনে আর্মির পোষাকের মত লম্বা প্যান্ট ছিল। ঐ লোক হাত ঊচু করে দুই এক পা গিয়ে গাড়ীর হ্যাডলাইটের সামনে গিয়ে দাড়ায়। ঐ সময় ইন্সপেক্টর লিয়াকত শুট বলে ২ রাউন্ড গুলি করেন। গুলি লোকটির গায়ে লাগে। লিয়াকত সাহেব আরো দুই এক পা এগিয়ে এসে আরো ২ রাউন্ড গুলি করেন। গুলি খেয়ে লোকটি হাত সামনের দিকে রেখে মাটিতে উপুড় হয়ে পরে যায়।
লিয়াকত সাহেব নির্দেশ দেন ওকে হ্যান্ডকাপ পরাও। লিয়াকতের পশ্চিম পাশে ব্যারিকেট দেওয়া ব্যক্তি গুলি খাওয়া লোকটিকে হ্যান্ডকাপ পরায়। লিয়াকত সাহেব এপিবিএন সদস্যকে নির্দেশ দেন ধরে রাখা লোকটিকে হ্যান্ডকাপ পরাইতে। এপিবিএন সদস্য বলেন, স্যার হ্যান্ডকাপ নাই।  তখন গাড়ীর পূর্ব পাশে থাকা এপিবিএন সদস্য লামার বাজার গিয়ে রশি নিয়ে আসেন। রশি আনার পর এপিবিএন সদস্য শাহজাহান আলী, আব্দুল্লাহ, রাজিব এবং নন্দ দুলাল এই ৪ জন মিলে লম্বা চুলা লোকটিকে হাত পিছমোড়া করে রশি দিয়ে বাধেন। লিয়াকত কাকে কাকে ফোন করেন। তিনি ফোন করে বলেন, তোমরা কোথায় তাড়াতাড়ি আস। লিয়াকত সাহেব ফোন কেটে দিয়া আবার ফোন করেন। তিনি ফোনে বলেন, স্যার একজনকে ডাউন করেছি, আরেকজনকে ধরে ফেলেছি। আহত ব্যক্তির কাছে লিয়াকত সাহেব যান। আহত ব্যক্তি কি যেন বলেন। লিয়াকত সাহেব বলেন, কুত্তার বাচ্চা তোকে মেরেছি পানি দেওয়ার জন্য, শ^াস দেওয়ার জন্য।
এই কথা বলে লিয়াকত সাহেব গুলি খাওয়া লোকটিকে দুই একটা লাথি মারেন। তিনি আবার পা দিয়া মাথা চেপে ধরেন। ঐ সময় লামার বাজার এর দিক থেকে সিভিল পোষাকে অস্ত্রসহ ৪ জন পুলিশ ঘটনাস্থলে আসেন। লিয়াকত সাহেব বলেন, আহত ব্যক্তির কাছে কেউ যেন আসতে না পারেন, সাহায্য করতে না পারেন, কেউ যেন ছবি তোলতে না পারেন। লিয়াকত সাহেব ঐ ৪ জনকে নির্দেশ দেন গাড়ী তল্লাশী করতে। দুইজন গিয়ে গাড়ী তল্লাশী করেন। তারা হলেন আব্দুল্লাহ আল মামুন ও সাফানুর। তখন তারা তল্লাশী করে বলেন, স্যার পেয়েছি পেয়েছি। লিয়াকত বলেন কি পেয়েছ। আব্দুল্লাহ আল মামুন ও সাফানুর বলেন স্যার একটা কভার ওয়ালা পিস্তল পেয়েছি, আরেকটি ক্যামরা, আর কিছু কাগজপত্র। তারা হাত তুলে ঐ সব জিনিস লোকজনকে দেখান। তখন দক্ষিণ দিক থেকে একটি ছারপোকা মিনি ট্রাক ঘটনাস্থলে এসে থামে। ছারপোকা গাড়ীটি লামার বাজারের দিকে নামতে চাইলে আব্দুল্লাহ আল মামুন গাড়ীটিকে সংকেত দিলে ড্রাইভার গাড়ীটিকে ব্রিজের উপর নিয়ে রাখে। লিয়াকত সাহেব বলেন, গাড়ীটিকে সামনে এনে রাখ। ড্রাইভার ছারপোকা গাড়ীটিকে এপিবিএন চেকপোষ্টের সামনে এনে রাখেন।
ঘটনা চলাকালিন সময়ে টেকনাফের দিক থেকে দুইটি গাড়ী এসে থামে। তখন দেখি যে, সামনের গাড়ীটি একটি নোহা গাড়ী, তার পিছনেরটি পুলিশের গাড়ী। নোহা গাড়ী থেকে প্রদীপ সহ আরো কয়েকজন নামেন এবং ঘটনাস্থলে আসেন। লিয়াকত ও প্রদীপ কানে কানে কথা বলেন। প্রদীপ আহত ব্যক্তির কাছে গিয়ে বলেন, কুত্তার বাচ্চা, অনেক দিনের প্ল্যান তোকে মেরেছি। আহত ব্যক্তি কি যেন বলেন। প্রদীপ আহত ব্যক্তির কাছে গিয়ে বলেন, তোকে মেরেছি পানি দেওয়ার জন্য, শ^াস দেওয়ার জন্য। প্রদীপ ডান পা দিয়ে আহত ব্যক্তির বাম পাশে লাথি মারেন এবং ডান পা দিয়ে আহত ব্যক্তির বাম পাশের গলা চেপে ধরেন। আহত ব্যক্তির শরীর একটু কেপে উঠে নাড়াচাড়া করে এবং নাড়াচাড়া করতে করতে এক পর্যায়ে নাড়াচাড়া বন্ধ হয়ে যায়। প্রদীপ পা সরিয়ে নেন। প্রদীপ তার সাথে আসা লোকজনকে গাড়ী তল্লাশী করতে বলেন।
তখন প্রদীপের সাথে আসা দুইজন দৌড়ে নোহা গাড়ীতে গিয়ে গাড়ীতে ঢুকে আবার প্রাইভেট কারের কাছে আসেন। তারা বলেন, স্যার পেয়েছি পেয়েছি। গাজা ইয়াবা পেয়েছি বলে হাতে দেখান। প্রদীপ ফোন করে স্যার স্যার বলে কাউকে ঘটনা বুঝান। তারপর প্রদীপ এপিবিএন সদস্যরা যেই লোকটাকে ধরে রেখেছিল সেই লোকটাকে এপিবিএন অফিসের ভিতর নিয়ে মেরে হাড্ডিগুড্ডি ভেঙ্গে দিতে বলেন। প্রদীপ লাশটা (মেজর সাহেবের) গাড়ীতে তুলতে বলেন। লাশটা তুলার পর ঐ গাড়ী কক্সবাজারের দিকে রওয়ানা হয়। প্রদীপের গাড়ীগুলা পূর্ব দিকে ফাড়ির দিকে চলে যায়। আমি যা বলেছি সৃষ্টিকর্তাকে সাক্ষী রেখে বলছি। নিজ চোখে দেখে সত্য বিবরণ দিয়েছি। মামলার তদন্ত কালে তদন্ত কর্মকর্তার নিকট জবানবন্দি দিয়েছি। বিজ্ঞ ম্যাজিস্ট্রেট এর নিকটও জবানবন্দি দিয়েছি। লেখক : সিনিয়র আইনজীবী মোহাম্মদ জাহাঙ্গীর, কক্সবাজার।

আরো সংবাদ