সীমান্তে যুদ্ধ বিমানের আনাগোনা : কাটছে না আতঙ্ক - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০২২-০৯-২৬ ১৪:১০:৫৫

সীমান্তে যুদ্ধ বিমানের আনাগোনা : কাটছে না আতঙ্ক

বিশেষ প্রতিবেদক : পার্বত্য জেলা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের তুমব্রæ সীমান্তের ওপারে থেমে থেমে শুনা যাচ্ছে আচমকা গুলি ও মর্টরশেলের আওয়াজ। আর এপারের বাতাসে ভাসছে বারুদের গন্ধ। এতে সীমান্ত বাসিন্দাদের মধ্যে কাটছে না আতঙ্ক।

সরেজমিনে জানা যায়, গত আগষ্ট মাসের মাঝামাঝি শুরু হওয়া গুলির আওয়াজ আর মর্টারশেলের বিস্ফোরণ কোনো মতেই থামানো যাচ্ছিল না। মাঝে মধ্যে সীমান্ত একেবারে নিস্তব্ধ। মনে হয় দুই দেশের আলোচনা আর সিদ্ধান্তে আর কোন ধরনের আওয়াজ শুনা যবে না। তা বাস্তবে রূপ দিতে দিচ্ছে না মিয়ানমারের জান্তা সরকারের সেনারা।

তাঁরা মাঝে মধ্যে বেপরোয়া হয়ে যুদ্ধ বিমানের সীমানা লংঘন, গুলাগুলি ও মর্টারশেলের গোলা বাংলাদেশ ভূখÐে নিক্ষেপ করতে একটুও পরোয়া করে না। এসব বেআইনি কান্ড দেখলে মনে হয় যেন গায়ে পড়ে ঝগড়া। ওই সময় সীমান্তের মানুষ চরম আতঙ্কে দিন পার করেছে অসহায়ের মতো।

সীমান্তের জিরোলাইনে বসবাসরত লোকজনের অসহায় জীবনের স্মৃতিগুলো আচমকা মনে পড়লে শরীর শিউরে ওঠে বলে জানালেন জিরো লাইনে বসবাস করা নারী নূর বাহার।

এদিকে নোম্যান্সল্যান্ডে বসবাসরত প্রায় পাঁচ হাজারের মতো রোহিঙ্গাদেরও গোলাগুলির শব্দ আর মর্টারশেল ছোড়ার ভয়ে রাত জেগে থাকতে হয়। নোম্যান্স ল্যান্ডের রোহিঙ্গা নারী কদ বানু বলেন, মিয়ানমার সরকার আমাদের গুলি করছে, আমরা যাতে শূন্যরেখা থেকে চলে যাই। এ শূন্য রেখায় গুলি করছে, মর্টারশেলে গোলা ফাটাচ্ছে।

আবদুর রহিম নামে রোহিঙ্গা বলেন, মিয়ানমারের সেনাবাহিনীর গোলার আঘাতে আমাদের শূন্যরেখায় ইকবাল নামে এক রোহিঙ্গার মৃত্যু হয়েছে। সেসময় আহত হওয়া চারজন এখনও হাসপাতালে। আমরা শূন্য রেখায় রয়েছি, এখান থেকে কোথাও যাবো না। যদি বিদেশীরাও নিয়ে যায়, তাও না। শুধু নাগরিক অধিকার নিয়ে নিজের দেশে ফিরতে চাই।

তবে এখান থেকে পঞ্চাশ গজ দূরত্বে সীমান্তের কাঁটা তারের বেড়া। প্রতিনিয়ত দেখা যায় ওখানকার সীমান্ত রক্ষীবাহিনী (বিজিপি) হাতে রাইফেল, কাঁধে মর্টারশেল নিয়ে টহল দিতে। আর এসব নিয়ে গোলাগুলি ও গোলা নিক্ষেপ করছে জিরো লাইনে এবং বাংলাদেশ ভূখন্ড।

আশারতলী সীমান্তের নজু মিয়া জানান, ঘুমধুমের তুমবব্রæ এলাকাটি আমাদের থেকে ৩৫ কিলোমিটার দূরে। সেখানে সীমান্তের ওপারে মিয়ানমার ভূখÐে প্রতিনিয়ত গোলাগুলি হচ্ছে, হেলিকপ্টার থেকে সীমান্ত ঘেঁষে বোমা নিক্ষেপ হচ্ছে, জিরো লাইনে মর্টারশেল ছোড়া হচ্ছে এবং তা এসে পড়ছে আমাদের ভূখন্ডে। এসব খবর ছড়িয়ে পড়লে তখন ভয়ে আমাদের রাত জেগে থাকতে হয়। কারণ আমরাও দীর্ঘবছর ধরে সীমান্তে বসবাস করে আসছি।
তিনি আরও জানান, মিয়ানমারের ভূখন্ডে এই চলমান যুদ্ধের মতো ঘটনায় মাঝে-মধ্যে আমাদের ভূখন্ডে মর্টারশেলের গোলা বিষ্ফোরণ হয়ে নিহত ও আহতের খবর শুনা যায়। তাই আমরা এসব অপ্রীতিকর ঘটনা যেনো সংঘটিত না হয় সেই ব্যবস্থা নেওয়ার জন্য জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করছি।

তুমব্রæ পশ্চিমকুল এলাকার শিক্ষার্থী আমেনা বেগম বলেন, গোলাগুলি ও গোল বিকট শব্দ লেখাপড়া করতে পারছি না। পড়ালেখায় মন বসছে না। মনে হয়, গোলাগুলো এসে আমাদের ঘরে পড়ছে।

এদিকে, পাহাড়ী জেলা বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ও কক্সবাজারের উখিয়ার পর এবার টেকনাফ উপজেলার হোয়াইক্যং কানজড়পাড়া সীমান্তে নতুন করে গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। সোমবার (২৬ সেপ্টেম্বর) ভোররাত থেকে একের পর এক মর্টারের মতো ভারী অস্ত্রের গোলার শব্দে কেঁপে উঠে হোয়াইক্যং কানজড়পাড়া এলাকা। থেমে থেমে গোলাবর্ষণ অব্যাহত রয়েছে বলে জানান স্থানীয়রা। বিষয়টি নিশ্চিত করেছেন হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের কানজড়পাড়া ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য (প্যানেল চেয়ারম্যান) শ্হা জালাল।
উনছিপ্রাং এলাকার জেলে কালু মাঝি বলেন, সকালে নাফনদীর পাশে মাছ শিকার করছিলাম। এ সময় বোমার মতো কিছু বিস্ফোরিত হয়। শব্দ শোনার সঙ্গে সঙ্গে আমি নৌকা থেকে পড়ে যায়।

তুমব্রæ বাজার : যেখানে সবসময় আনাগোনা থাকতো মানুষের। কিন্তু সেই বাজার এখন অনেকটায় সুনশান। নেই মানুষের ভিড়; বন্ধ অনেক দোকানপাট। সীমান্তে গোলাগুলি বন্ধ না হওয়ায় অনেকেই আশ্রয় নিয়েছেন স্বজনদের বাড়িতে। তবে এই গোলাগুলি কবে বন্ধ হবে জানেন না কেউ; তাই রয়েছেন উৎকণ্ঠায়।

ঘুমধুম ইউনিয়ন পরিষদ সংলগ্ন চায়ের দোকানি ইব্রাহীম বলেন, গোলাগুলির কারণে অনেকেই দোকানপাট বন্ধ করে অন্যত্রে চলে গেছে। আবার অনেকেই স্বজনদের নিয়ে অন্যত্রে আত্মীয় বাড়িতে আশ্রয় নিয়েছে। এভাবে দিনকাল কাটছে।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, সীমান্তের পাশ^বর্তী ক্যাম্পগুলোতে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহী গ্রæপের তুমুল সংঘর্ষ হয়। তখন গুলি বাংলাদেশে ভূখন্ডে এসে পড়তে পারে। এই বিষয়গুলো মাথায় রেখে জরুরী মুুর্হুতে সীমান্তের বাসিন্দাদের সরিয়ে আনা হবে। শুধু তুমব্রæ সীমান্তের ৩’শ পরিবারই নয়; কক্সবাজারের উখিয়া সীমান্তেও অতি ঝুঁকিতে থাকা এক’শ পরিবারের তালিকা হয়েছে। জরুরি মুহুর্তে তাদের সরিয়ে এনে থাকা এবং খাবারেরও ব্যবস্থা করবে প্রশাসন। তিনি আরও বলেন, সীমান্তে আচমকা গুলির আওয়াজ আর যুদ্ধ বিমানের সীমা লঙ্ঘনে জিরো লাইনে বিজিবি সর্তক অবস্থানে এবং পুরো সীমান্তে সিলগালার মতো অবস্থানে রয়েছে। জবাবদিহী ছাড়া সীমান্তের মানুষ চলাফেরা করতে পারছে না।

এদিকে, ঘুমধুমের আশপাশের প্রায় ১২টি পাড়ায় আতঙ্ক বিরাজ করছে। ১৯ সেপ্টেম্বর সকাল সাড়ে ৬টা থেকে ৮টার মধ্যে একাধিক মর্টার শেলের প্রকট আওয়াজে ঘুম ভাঙ্গে আশাপাশের তুমব্রæ, কোনারপাড়া, বাইশফাঁড়ি, তুমব্রæ’র হেডম্যান পাড়া, ভাজা বুনিয়া, মধ্যমপাড়া, উত্তর পাড়া, বাজার পাড়া, গর্জনবুনিয়া, কোলালপাড়া, নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের দক্ষিণ চাকঢালার চেরার মাঠ, সাপমারা ঝিরি, জামছড়ি, জারুলিয়াছড়িসহ ১২ পাড়ার মানুষের।

তুমব্রææ বাজারের ব্যবসায়ী আবদুর রহমান, গ্রাম পুলিশ সদস্য আব্দুল জব্বার, রোহিঙ্গা আব্দুস সালাম, দক্ষিণ চাকঢালার চেরার মাঠের মাওলানা সামশু, মোজাফফর, আশারতলীর এলাকার জামছড়ি মাস্টার জাফর আলম বলেন, শুধু গোলাগুলির শব্দই আমাদের অস্থিরতা আর উত্তেজনা বাড়িয়ে দিয়েছে। তবে সমস্যা মিয়ানমারের সন্ত্রাস দমন, সরকার বিরোধী যুদ্ধ এবং যুদ্ধক্ষেত্র সবকিছুই তাদের ভূখÐে। ভুল নিশানা বা লক্ষ্যভ্রষ্ট হয়ে কয়েকটি মর্টার শেল শুণ্যরেখায় এসে পড়েছিল। বাংলাদেশ সরকারের কড়া প্রতিবাদ, রাষ্ট্রদূতকে তলব করার পর আর এপারে গুলির খোসা বা মর্টার শেল এসে পড়েনি। সম্ভবত তারা এ বিষয়ে অত্যধিক সতর্কতা অবলম্বন করছে।
এরপরও আচমকা গুলির আওয়াজ আর মর্টারশেলের বিকট শব্দে এপারের সীমানায় কম্পনে ফেটে গেছে কয়েকটি মাটির ঘর। তাই সীমান্তে বসবাস করতে গেলে এসব টুকিটাকি সমস্যা হয়ে থাকে। তবে এ সমস্যাতে দু’দেশে যুদ্ধ লাগার মতো তেমন কিছু নয়।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা ফেরদৌস জানান, তুমব্রæ সীমান্তের বাসিন্দাদের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। নিরাপত্তার স্বার্থে তাদের অন্যত্রে সরিয়ে নেয়ার তালিকা কার্যক্রম প্রক্রিয়া চলছে।

তবে এটা সময়সাপেক্ষ বিষয়। তিনি আরও জানান, সীমান্ত এলাকার বাসিন্দাদের কীভাবে নিরাপদে রাখা যায় সে ব্যাপারে গত ১৯ সেপ্টেম্বর দুপুরে সীমান্ত পরির্দশনে আসেন বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি ও পুলিশ সুপার তারিকুল ইসলাম তারিক।

আরো সংবাদ