সীমান্তে সর্বোচ্চ সতর্কতা অবস্থায় বিজিবি-মহাপরিচালক - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-১০-১০ ১২:০৬:২৫

সীমান্তে সর্বোচ্চ সতর্কতা অবস্থায় বিজিবি-মহাপরিচালক

জসিম সিদ্দিকী কক্সবাজার : মিয়ানমার সীমান্তে উত্তেজনাকর পরিস্থিতিতে সর্বোচ্চ সতর্কতা অবস্থায় আছে বিজিবি। পাশাপাশি সীমান্তে চোরাচালান ও অনুপ্রবেশরোধে বিজিবি কঠোর নজরদারি অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ।

সোমবার (১০ অক্টোবর) দুপুরে নাইক্ষ্যংছড়ি উপজেলার সীমান্ত এলাকা পরিদর্শন শেষে রেজুপাড়া বিজিবি ক্যাম্পে সাংবাদিকদের ব্রিফিং এ তিনি একথা জানান। বিজিবি মহাপরিচালক নাইক্ষ্যংছড়ির ঘুমধুম, তুমব্রু কোনারপাড়া, বাইশফাঁড়ী রেজুপাড়া বিজিবি ক্যাম্প পরিদর্শন করেন এবং বিজিবি সৈনিকদের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন মিয়ানমার সীমান্তে উত্তেজনাকর পরিস্থিতি গোলাগুলির বিষয়টি তাদের অভ্যান্তরীণ বিষয়। এরপরও বিজিবি সর্বোচ্চ সতর্কতা অবস্থান রয়েছে। পাশাপাশি মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজেপির সাথে নিয়মিত যোগাযোগ হয়েছে তাদেরকে পতাকা বৈঠকের প্রস্তাব দেয়া হয়েছে তারা তাতে সম্মতি দিয়েছে তবে এখনও তারিখ ঠিক হয়নি।

ব্রিফিং এ তিনি বলেন সীমান্তে মাইন বিস্ফোরণ বিষয় মিয়ানমার কর্তৃপক্ষের কাছে বলা হয়েছে। একই সাথে সীমান্ত এলাকায় বসবাসরত বাংলাদেশীদেরকেও সতর্কতার সাথে চলাচল করার জন্য আহ্বান জানানো হয়েছে। ব্রিফিংয়ে তিনি জানান, মিয়ানমারের সাথে বাংলাদেশের নির্মাণাধীন সীমান্ত সড়কের কাজ শীঘ্রই শুরু করা হবে।

নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আজিজ জানিয়েছেন, হঠাৎ করে বোমা ও গুলি বর্ষণে সীমান্তে বসবাসকারীরা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে।

এদিকে, মিয়ানমারের জান্তা বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষ গুলি ও মর্টারের বিকট শব্দে কেঁপে উঠছে কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং সীমান্ত। এতে নতুন করে জনমনে আতঙ্ক দেখা দিয়েছে । সোমবার (১০ অক্টোবর) দিবাগত রাত ২টার পর থেকে শুরু হয় গোলাগুলি। বিকট শব্দে সীমান্ত উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের ১ ও ২ নম্বর ওয়ার্ডসহ আশপাশের এলাকা কেঁপে উঠে। বজ্্রপাতের মতো বিকট গোলার শব্দে গভীর রাতে অনেকেরই ঘুম ভেঙ্গে যায় বলে সীমান্ত এলাকায় বসবাসরতরা জানিয়েছেন। থেমে থেমে এই প্রচÐ গোলাগুলির শব্দে স্থানীয়রা অতিষ্ঠ হয়ে উঠেছে।

উল্লেখ্য, দীর্ঘ দু’মাস ধরে মিয়ানমারের অভ্যন্তরে বিচ্ছিন্নতাবাদী আরাকান আর্মির সাথে সে দেশের সেনাবাহিনীর ও বিজিপির মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে। এ ঘটনায় বান্দরবান সীমান্তের জিরো লাইনের রোহিঙ্গা শিবিরের এক রোহিঙ্গা নিহত ও ৬ জন আহত হয়। এছাড়া সীমান্তে মাইন বিস্ফোরণে একজন নিহত ও তিনজন আহত হয়েছে।

আরো সংবাদ