সীমান্তে স্বর্ণ চোরাচালান : অধরা গডফাদাররা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২৩-০৩-৩১ ১২:১৪:২২

সীমান্তে স্বর্ণ চোরাচালান : অধরা গডফাদাররা

ফাইল ছবি @ শাহ আলম বিল্পব :  কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর ও সীমান্ত পার করে দিলেই স্বর্ণ চোরাচালানে জড়িত ব্যক্তি পেয়ে যায় মোটা অংকের টাকা। আকারে ছোট হওয়ায় লুকানো সহজ এবং সুনির্দিষ্ট তথ্য না পাওয়ায় থামানো যাচ্ছে না এর চোরাচালান। অল্প সময়ে বেশি লাভের আশায় অনেকে জড়িয়ে পড়ছে চোরাচালান চক্রের সাথে। তবে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর দাবি, স্বর্ণ চোরাচালানকারীদের চিহ্নিত করে সীমান্ত এলাকায় বিশেষ নজরদারি বাড়ানো হয়েছে। ফলে সীমান্তের বিভিন্ন পয়েন্টে প্রায়ই স্বর্ণসহ ধরা পড়ছে এই চক্রের সদস্যরা।

সীমন্ত এলাকার একাধিক পয়েন্ট দিয়ে ঢুকছে স্বর্ণ চোরাচালান। এই চোরাচালান কারবারে জড়িত রয়েছে অন্তত ২২ জনের একটি সিন্ডিকেট। বিভিন্ন গণমাধ্যমে স্বর্ণ চোরাচালান জব্দ ও পাচারকারিদের আটকের খবর জানা গেলেও আড়ালেই রয়ে যাচ্ছে রাঘব বোয়ালেরা। ফলে আইনশৃংখলা বাহিনীর আড়ালে এই সিন্ডিকেটটি প্রতিনিয়িত স্বর্ণ চোরাচালান ব্যবসা চালিয়ে যাচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, মিয়ানমার, টেকনাফ, চট্টগ্রাম ও ভারত ভিত্তিক একাধিক সিন্ডিকেট স্বর্ণ চোরাচালানে যুক্ত। টেকনাফের শাহপরীর দ্বীপের মাঝিপাড়া, সাবরাং নোয়াপাড়ার ঘাট, নাজিরপাড়া, মৌলভীপাড়া, চৌধুরীপাড়া, টেকনাফ-মিয়ানমার ট্রানজিট ঘাট, নাইট্যংপাড়া, টেকনাফ স্থলবন্দর, জাদিমোরা, আলীখালী, চৌধুরীপাড়া ও নীলা এসকে আনোয়ার প্রজেক্টসহ বেশ কয়েকটি পয়েন্টে ঢুকছে স্বর্ণের চোরাচালান।

তাছাড়া উখিয়ার কয়েকটি পয়েন্ট দিয়েও স্বর্ণের চালান আসছে বলে অনুসন্ধানে যানা যায়। বর্ডার গার্ড, কোস্টগার্ড ও কাস্টম গোয়েন্দারা মাঝে মধ্যে চোরাচালান কারবারিদের স্বর্ণ জব্দ করে থাকে। মামলা হচ্ছে, তদন্ত হচ্ছে! কিন্তু স্বর্ণ চোরাচালানের সিন্ডিকেটের মূলহোতারা অধরাই থেকে যাচ্ছে যুগ যুগ ধরে।

জানাযায়, ক্ষমতাবান ও প্রভাবশালী হওয়ার কারণে তদন্তকারি অফিসারের টেবিলের তলায় পড়ে থাকে অজ্ঞাত নামক মামলার কাগজগুলো। এমনকি মামলা থেকে বাদ পড়ছে প্রকৃত কারবারি ও সিন্ডিকেট প্রধান। তারপরও কারা চালান পাঠাচ্ছে আবার দেশে এই চালানের মূল রিসিভারকে তার কোন আদৌ হদিস মিলাতে পারছে না গোয়েন্দারা।

নাম প্রকাশ করতে অনিচ্ছুক বন্দরের এক ব্যবসায়ী বলেন, জনৈক জামাল মাঝি নির্দিষ্ট কয়েকজন ব্যক্তিদের জন্য মায়ানমার মংডুর শহর থেকে বন্দর দিয়ে কিছু বৈধ পণ্যের আড়ালে অবৈধ মালামাল এনে থাকেন। আচার ও কফির প্যাকেটের ভিতরে করে এই অবৈধ স্বর্ণ চোরাচালান আনেন বলে জানান। তিনি আরও বলেন, বন্দরের অনিয়মের বিষয় নিয়ে মুখ খুললেই বাণিজ্য বন্ধ করে দিবে। এসব তথ্য গোপন থাকায় দিন দিন স্বর্ণ চোরাচালান বাড়ছে।
বেশিরভাগ সময় দেখা যায় প্রশাসন মালিক বিহীন স্বর্ণ জব্দ করে থাকেন। এতে মূল অপরাধীরা ধরা ছোয়ার বাইরে রয়ে যায়। সুযোগ পাচ্ছে চোরাকারবারিরা।

অনুসন্ধানে উঠে এসেছে স্বর্ণ চোরাচালানের সাথে সম্পৃক্ত কথিত সিঅ্যান্ডএফ ব্যবসায়ী, জুয়েলারি, সিআইপিসহ কাউন্সিলর ও বন্দর কর্তৃপক্ষের নাম জড়িত রয়েছে। এছাড়া টেকনাফ ও মিয়ানমার কেন্দ্রীক স্বর্ণ চোরাচালান সিন্ডিকেট সক্রিয় রয়েছে।

স্বর্ণ চোরাচালানের সাথে সম্পৃক্তরা হলেন, ফারুক, এনামুল হাসান, আব্দুল আমিন, জিয়াবুল, আয়াস, সবুজ ধর, মংমংসে, মংডুর জামাল মাঝি, অমল দাশ, মিজান প্রকাশ কোস্টগার্ড মিজান, নাফ শিল্পালয় এর মালিক সজল, স্বর্ণকার জ এ থুইন, মোহাম্মদ সালাম, সুজিত, নির্মল ধর, বিমল ধর, জাহাঙ্গীর, স্বর্ণকার মনথকিং, মিয়ানমারের হারিপাড়ার মোস্তাক, কক্সবাজার উকিল পাড়ার সিঅ্যান্ডএফ ব্যবসায়ী আইয়ুব, ইয়াঙ্গুনের ফয়েজ ও বার্মায়া সায়িদ করিম। এছাড়াও তাদের নাম স্বর্ণ চোরাচালানে সক্রিয় রয়েছে বলে গোয়েন্দা প্রতিবেদনে উঠে এসেছে।

অনুসন্ধানে আরও জানা যায়, জিয়াবুল ও আয়াসের সহযোগী আপন ভাগিনা, কেফায়েত ও কামরুল বন্দর কর্তৃপক্ষের সহযোগিতায় তারাই নিয়ন্ত্রণ করে স্বর্ণ চালান গুলো। জিয়াবুল ও আয়াস টেকনাফের বাসিন্দা হলেও চট্টগ্রাম শহরের চকবাজারে বসবাস করেন। চকবাজার হচ্ছে স্বর্ণ ব্যবসায়ীদের আস্তানা। মায়ানমার থেকে আসা স্বর্ণগুলো পাচার হয়ে থাকে, ভারত, পাকিস্তান ও নেপালসহ বিভিন্ন দেশে। নামে সিআইপি ও সিআ্যন্টএফ ব্যবসায়ী মাত্র। বন্দর ব্যবসায়ীদের মধ্যে এমন ব্যবসায়ী আছে, তাদের ব্যবসা বন্ধ হয়ে যাওয়ায়, বন্দরের সিঅ্যান্ডএফ ব্যবসায়ীদের, ঊীঢ়ড়ৎঃ ওসঢ়ড়ৎঃ ষরপবহপবটি বাৎসরিকভাবে ভাড়া দেয়। সে সুবাদে সিআ্যন্টএফ ব্যবসাকে ঢাল স্বরূপ ব্যবহার করে শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে করে যাচ্ছে চোরাচালান ব্যবসা। এসব অবৈধ কাজে সহযোগিতা করছে কয়েকজন বন্দর কর্তৃপক্ষ ও রোহিঙ্গা মাঝিরা।

একটি সূত্র বলছে, স্থল সীমান্ত দিয়ে আনা কিছু চালান আইন প্রয়োগকারী সংস্থার হাতে ধরা পড়লেও অধিকাংশ চালান পাচার হয়ে যাচ্ছে। বন্দর দিয়ে বের হচ্ছে ভিআইপি, সিআইপি মারফদে। মূলহোতারা খুব কৌশলে কাজটি সম্পন্ন করে। বন্দর কর্তৃপক্ষরা প্রভাবশালী ব্যবসায়ীদের কাছে জিম্মি। বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোক বন্দরে ঢুকতে চাইলেও অনুমতি ছাড়া প্রবেশ করা যায় না। অনুমতির জন্য ঘন্টার পর ঘন্টা বন্দরের গেইটে দাঁড় করিয়ে রাখে। বর্তমানে বন্দরটি নিয়ন্ত্রণ করছে রোহিঙ্গা মাঝি ও লেবাররা।

বিভিন্ন সময় অনেককে আটক করে আইনের আওতায় আনে থাকে শুল্ক গোয়েন্দারা। একাধিক সূত্র নিশ্চিত করেছে, চাহিদা বেশি থাকায় শুল্ক ফাঁকি দিয়ে স্বর্ণ আনা হচ্ছে। অবৈধভাবে স্বর্ণের টাকা দিয়ে অস্ত্র ও মাদক কেনা হচ্ছে বলে জানা যায়।

টেকনাফের স্বর্ণ চোরাচালান কারবারীদের বিষয় নিয়ে জানতে চাইলে পুলিশ সুপার মাহফুজুল ইসলাম বলেন, কারবারীদের নজরদারি করে রেখেছি। সে সাথে দিনরাত পরিশ্রম করে যাচ্ছে আমাদের বিজিবি। স্বর্ণ কারবারীদের ধরতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো এবং প্রশাসনিকভাবে স্থলবন্দরে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হবে।

স¤প্রতি বিপুল পরিমাণ স্বর্ণ চোরাচালান জব্দও করেছে আইনশৃঙ্খলাবাহিনী। গত ১২ জানুয়ারি ২০২৩ তারিখে শাহ পরীর দ্বীপ নাফনদীর পাড়ে কেওড়া বাগানে অভিযান চালিয়ে ২০টি স্বর্ণের বার উদ্ধার করে টেকনাফ ২ বিজিবি। গত ২৪ সেপ্টেম্বর ২০২২ তারিখে স্থল বন্দরে মায়ানমার থেকে আসা একটি কাঠের বোটে কোস্টগার্ড অভিযান পরিচালনা করে ২ হাজার ১৫৯. ৪৩ গ্রামের ১৩টি স্বর্ণের বার উদ্ধার করে।

স্বর্ণ চোরাচালানের বিষয়ে একাধিক গোয়েন্দা সংস্থা জানিয়েছেন, বিভিন্ন কৌশল অবলম্বন করে স্থলবন্দর দিয়ে বৈধ পণ্যের আড়ালে অবৈধ পণ্য নিয়ে আসছে কতিপয় অসাধু ব্যবসায়ীরা। আমরা তাদেরকে নজরদারিতে রেখেছি। তবে স্থলবন্দরে চোরাচালান বন্ধ করতে আরও বেশি গোয়েন্দা নজরদারি প্রয়োজন বলে সংস্থাগুলো জানান।

আরো সংবাদ