সীমান্তে হেলিকপ্টারে গুলি ও মর্টারের গোলা নিক্ষেপ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-১০-১১ ১৪:২৬:৩২

সীমান্তে হেলিকপ্টারে গুলি ও মর্টারের গোলা নিক্ষেপ

নিজস্ব  প্রতিবেদক :  গত দুইমাসেরও বেশি সময় ধরে পার্বত্য জেলা বান্দরবানের ঘুমধুম এবং কক্সবাজারের উখিয়া ও টেকনাফের সীমান্তের ওপারে মিয়ানমারের অভ্যন্তরে সেইদেশের সেনাবাহিনীর সাথে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির থেমে থেমে সংঘর্ষ চলছে। সীমানা পেরিয়ে ওপারের ছোঁড়া মর্টারশেল ছাড়া গোলাবারুদ আর হেলিকপ্টার এপারে এসেছে অনেকবার।

দিনের বেলা মংডু টাউনশিপে সৈন্য সমাবেশ ঘটিয়ে শক্তি প্রদর্শন করে রাতের আঁধারে হেলিকপ্টারে সীমান্ত এলাকায় মুহুর্মুহু গুলি ও মর্টারের গোলা নিক্ষেপ করছে দেশটির সরকারি বাহিনী। গত দুই দিনের গোলাগুলিতে আতঙ্কিত হয়ে পড়েছে সীমান্তের ঘুমধুম, পালংখালী ও হোয়াইক্যং এলাকার বাসিন্দারা।

এদিকে, ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আজিজ বলেন, ১১ দিন বন্ধ থাকার পর গেল রোববার রাতে হঠাৎ গুলিবর্ষণ ও মর্টারের গোলা নিক্ষেপ শুরু করে মিয়ানমার। গতকাল রাতেও ব্যাপক গোলাগুলির শব্দ শুনেছে এপারের বাসিন্দারা।

তিনি আরও বলেন, গেল মধ্যরাত থেকে মুহুর্মুহু গোলাগুলি ও মর্টার শেলের বিকট শব্দে বান্দরবান ও কক্সবাজারের টেকনাফ, উখিয়া ও নাইক্ষ্যংছড়ি সীমান্তের কয়েক হাজার মানুষ আতঙ্কিত হয়ে পড়ে। গতকাল রাত আটটা থেকে ভোররাত চারটা পর্যন্ত টানা আট ঘণ্টা মর্টার শেলের বিকট শব্দে এলাকার ঘরবাড়ি কাঁপতে থাকে। টানা দুই মাস ধরে গ্রামের নারী-পুরুষ ও শিশুদের চোখে ঘুম নেই। লোকজনের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে। আতঙ্কে শিক্ষার্থীরা স্কুল-মাদ্রাসায় যেতে ভয় পাচ্ছে।

এমন পরিস্থিতিতে গেল সোমবার ঘুমধুম তুমব্রু সীমান্ত পরিদর্শন করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ। পরে দুপুরে রেজুপাড়া বিওপিতে তিনি সাংবাদিকদের সাথে কথা বলেন। এ উত্তপ্ত পরিস্থিতিতে সীমান্তে বিজিবি সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে জানিয়ে মহাপরিচালক বলেন, সীমান্তের ওপার থেকে ছোঁড়া প্রত্যেকটি গুলির হিসেবে বিজিবির রয়েছে। মর্টারশেল নিক্ষেপ, আকাশ সীমা অতিক্রম সহ প্রত্যেকটি ঘটনায় তাৎক্ষণিক প্রতিবাদ জানানো হয়েছে। তারা কূটনীতিকভাবে উত্তরও পাঠিয়েছে। তিনি বলেন, উত্তপ্ত পরিস্থিতিতে চেষ্টা করা হচ্ছে সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সাথে পতাকা বৈঠক করার জন্য। ইতোমধ্যে যোগাযোগ হয়েছে। শীঘ্রই ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে সবকিছু সরাসরি উপস্থাপন করা হবে।

এদিকে, একই অবস্থা উখিয়ার পালংখালী ও টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের মানুষের। হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ আনোয়ারী বলেন, ঘুমধুম, পালংখালী ও হোয়াইক্যং সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যের ঢেকুবনিয়া, বলীবাজার, কোয়ানচিমং ও নাইচাডং এলাকা। সেখানে স্থাপন করা হয়েছে সেনা ও সীমান্তরক্ষী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ছয়টির বেশি ব্যাটালিয়ন।নাইচাডংয়ের সাত থেকে আট কিলোমিটার দক্ষিণে রাখাইন রাজ্যের জেলা শহর মংডুর অবস্থান। মংডুর সেনা সদর দপ্তর থেকে নিয়ন্ত্রিত হচ্ছে যুদ্ধের সবকিছু।

রাখাইন রাজ্য থেকে আমদানি পণ্য নিয়ে টেকনাফ স্থলবন্দরে আসা দেশটির কয়েকজন ব্যবসায়ী জানান, ৬ অক্টোবর বিকেলে মংডুতে ৪টি জাহাজে আনা হয়েছে ৬০০ সেনাসদস্য। রাতে ৩০০ জনকে ঘুমধুম সীমান্তের কাছে ঢেকুবনিয়া, কোয়ানচিমং সেনা ব্যারাকে পাঠানো হয়। বাকি ৩০০ জনকে রাখা হয় মংডুর বিজিপি সদর দপ্তরের ৫ নম্বর শাখায়। বিভাগীয় শহর আকিয়াব (সিথুয়ে) থেকে পৃথক চারটি জাহাজে মংডুতে আনা হয় ৬০০ সেনাকে। জাহাজগুলো তিন দিন ধরে সেন্টমার্টিন দ্বীপের বিপরীতে মিয়ানমারের জলসীমায় অবস্থান করছে।

এ বিষয়ে টেকনাফ ২-বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার বলেন, সীমান্তে বিজিবি সতর্ক আছে। অনুপ্রবেশসহ সীমান্তের যেকোনো পরিস্থিতি মোকাবিলায় বিজিবি প্রস্তুত রয়েছে।

 

আরো সংবাদ