সীমান্ত দিয়ে ঢুকছে ইয়াবা : গডফাদারদের নিয়ন্ত্রণ জরুরী - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৬-২৬ ১৫:২৩:০০

সীমান্ত দিয়ে ঢুকছে ইয়াবা : গডফাদারদের নিয়ন্ত্রণ জরুরী

ফাইল ছবি @ নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার ও বান্দরবান সীমান্ত দিয়ে দেশে ঢুকছে ইয়াবা। মিয়ানমারের অভ্যন্তরে সীমান্ত এলাকার অন্তত ৩৭টি কারখানায় তৈরি করা এ মরণ নেশা ইয়াবা কৌশলে বাংলাদেশে পাচার করা হচ্ছে। এতে মারাতœক লোভে পড়ে পাচার কাজে ব্যবহার হচ্ছে সাধারণ মানুষ। কৌশলে বাড়ানো হচ্ছে সেবনকারীও। চলতি বছরে প্রায় ১ কোটি ইয়াবা জব্দ ও ৫ শতাধিক পাচারকারীকে গ্রেফতার করেছে সীমান্ত রক্ষী বাহিনীসহ বিভিন্ন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

সূত্র জানিয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং বিভিন্ন সংস্থার তালিকায় কক্সবাজার জেলার ১ হাজার ১৫১ ইয়াবা কারবারির নাম রয়েছে। ৫৪ জনকে গডফাদার হিসেবে উল্লেখ করা হয়েছে। এর মধ্যে সাতজন ক্রসফায়ারে নিহত হয়েছে। আত্মসমর্পণ করেছে ২৩ জন। তারা কক্সবাজার কারাগারে ছিলেন। কিন্তু এখন অনেকই জামিনে বের হয়ে গেছেন।

আবার অনেকে কারাগারে বসেই স্বজন এবং তাদের নিয়োজিত মাদক কারবারিদের মাধ্যমে ব্যবসা চালানোর অভিযোগ রয়েছে। অনেকে জামিনে এসে নিজে সাধু সেজে বাহক দিয়ে ব্যবসা সচল করেছে। বাকি ২৪ জন গডফাদার বহাল তবিয়তে আছে। তারা এক রকম ধরাছোঁয়ার বাইরে রয়েছে। তাদের অনেকেই ক্ষমতাসীন দলের রাজনীতির সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। এ গডফাদারদের আইনের আওতায় আনার জন্য বিভিন্ন মহল থেকে দাবী উঠেছে।

নাম প্রকাশ না করার শর্তে জেল ফেরত কিছু মাদক কারবারি জানায়, চাহিদা থাকলেও করোনাকালে দূরপাল্লার পরিবহন বন্ধ থাকায় ইয়াবা বেচাবিক্রি কমে যায়। কিন্তু ব্যবসা চাঙ্গা রাখতে মিয়ানমারের কারবারিরা প্রথমে দাম কমিয়ে দেয় এবং পরে সহজ কিস্তিতে ইয়াবা পাঠায়। এ সুযোগে দেশের কারবারিরা বিপুল পরিমাণ ইয়াবা মজুত করেছে জানিয়ে তারা বলছে, যে পরিমাণ ইয়াবা মিয়ানমার থেকে বাংলাদেশে ঢুকছে তার ২০ শতাংশ আইনশৃঙ্খলা বাহিনীর কাছে ধরা পড়ছে। বাকি ইয়াবাগুলো কৌশলে দেশের বিভিন্ন প্রান্তরে চলে যাচ্ছে। তাই এখন গ্রাম থেকে শহরে ছড়িয়ে পড়েছে মরণ নেশা ইয়াবা।

জানাগেছে, ইয়াবার আগ্রাসন কমাতে ছোট-বড় মিলিয়ে বন্দুকযুদ্ধে প্রায় কয়েকশ মাদক কারবারি নিহত হয়েছে। যদিও কিছু বন্দুকযুদ্ধ ও নিহতের ঘটনা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। কিন্তু এতসব কিছুর পরও কোনো অংশে কমেনি ইয়াবা অনুপ্রবেশ ও সরবরাহ কারবার।

সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা সিনহা হত্যাকেও মাদক উদ্ধার ঘটনার সঙ্গে মিশিয়ে দিতে চেষ্টা চালানোর ফন্দি প্রকাশ পাওয়ার পর বলতে গেলে ইয়াবা প্রতিরোধে কমে গেছে কঠোরতা। ফলে করোনাকালেও রমরমা ইয়াবা অনুপ্রবেশ ও কারবার চলছে। এতে, বাড়ছে মাদকসেবীদের সংখ্যা। যার সিংহভাগই যুবক।

এক পরিসংখ্যানে জানা যায়, চলমান সময়ে দেশে মাদকাসক্তের সংখ্যা ৮০ লাখের উপরে। এর মধ্যে ৬৫ শতাংশই ইয়াবাসেবী। অন্য যেকোনো মাদকের চেয়ে সহজলভ্যতা, সহজে বহনযোগ্য হওয়ায় মাদকসেবীদের কাছে ইয়াবা’র জনপ্রিয়তা সবচেয়ে বেশি। ইদানিং অনলাইনে ইয়াবা বেচা-কেনা ও হোম ডেলিভারিও মিলছে। তাই আশঙ্কাজনক হারে বেড়েছে ইয়াবাসেবীদের সংখ্যা।

সংশ্লিষ্টদের মতে, চলতি বছরে কক্সবাজার পুলিশ অভিযান চালিয়ে একদিনে ১৭ লাখসহ এখন পর্যন্ত মোট ৩৫ লাখের বেশি ইয়াবা উদ্ধার ও দুই শতাধিক কারবারিকে গ্রেফতার করেছে। অন্যদিকে র‌্যাব-১৫ চলতি বছরে প্রায় ২২ লাখ ইয়াবাসহ ২৬৭ জনকে গ্রেফতার করেছে। একইভাবে বিজিবি জব্দ করেছে ২০ লাখ ইয়াবা।

এ ছাড়া কোস্টগার্ড ও রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এপিবিএন এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের বিভিন্ন সময় অভিযান চালিয়ে উদ্ধার করে অন্তত ২০ লাখ ইয়াবা। সব মিলিয়ে বছরের এ পর্যন্ত প্রায় ১ কোটি ইয়াবা জব্দ হয়েছে।

দেখা যায়, কখনো পেটের ভেতর, ফলের ভিতরে, জুতোর ভিতরে, সংবাদপত্র স্টিকারে গাড়িতে, বিভিন্ন এনজিওদের গাড়ীতে, কখনো ল্যাপটপ ও মোবাইল বক্সে, দামি ব্র্যান্ডের গাড়ি বা গ্যাস সিলিন্ডারের ভেতর ঢুকিয়ে দেশের বিভিন্ন জায়গায় সরবরাহ হচ্ছে মরণ নেশা ইয়াবা। নারীরাও বিশেষ পদ্ধতিতে ইয়াবা পাচারে জড়িত। কিছু চালান আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জব্দ করলেও বেশিরভাগই থেকে যায় ধরাছোঁয়ার বাইরে। এভাবে কোটিপতি বনে যাচ্ছে কারবারি ও সহযোগীরা।

টেকনাফ বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খানের মতে, মাদক পাচার বন্ধ করতে হলে প্রথমত মূল নিয়ন্ত্রকদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে। খুঁজে বের করতে হবে সিন্ডিকেটগুলো। চলমান সময়ে মাদক পাচারে রোহিঙ্গারা একটা বড় সমস্যা। এদের চলাচল নিয়ন্ত্রণ অতি জরুরি। গত ৩ বছরের মাদক বিরোধী অভিযানে দেশীয় মাদক ব্যবসায়ী কমলেও রোহিঙ্গা কারবারি, পাচারকারী, বহনকারী বৃদ্ধি পেয়েছে।

একাধিক সূত্র জানিয়েছে, ইয়াবাকে কেন্দ্র করে প্রতিনিয়ত কারবারিদের মধ্যে খুনাখুনির ঘটনাও ঘটছে। চলতি বছর তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে টেকনাফে ৩টি ও কক্সবাজার শহরের ২টিসহ মোট পাঁচটি হত্যার ঘটনা ঘটেছে। যা গণমাধ্যমে প্রকাশ পায়।

আইন প্রয়োগকারী সংস্থার সূত্রে জানা যায়, ২০২০ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৬৮ জন নিহত হয়। এর মধ্যে ৫১ জন রোহিঙ্গা ছিলেন। এতে ২৬ জন ছিলেন সক্রিয় ডাকাত। বাকিরা মাদক কারবারি। এর আগে ২০১৮ সালের মে থেকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মাদক বিরোধী অভিযান বন্দুকযুদ্ধের ঘটনায় ৫৬ রোহিঙ্গাসহ ২০৯ জন নিহত হন। কক্সবাজার জেলায় মাদক বিরোধী অভিযানে এ পর্যন্ত ২৭৭ জন মারা গেছেন।

কক্সবাজারের পুলিশ সুপার হাসানুজ্জামান বলেন, দেশের অভ্যন্তরীণ শৃঙ্খলা নিয়ন্ত্রণই পুলিশের মূল কাজ। এরপরও মাদকের চালান জব্দে কঠোর ভূমিকা রাখছে পুলিশ। চলতি বছর সবচেয়ে বড় ইয়াবা’র চালান জব্দের কৃতিত্ব রয়েছে গোয়েন্দা পুলিশের। এ ধারা অব্যাহত থাকবে।

কক্সবাজার র‌্যাব-১৫ এর অধিনায়ক উইং কমান্ডার আজিম আহমেদ বলেন, গ্রেফতার হওয়া অনেক ইয়াবা কারবারি জিজ্ঞাসাবাদে জানিয়েছে, চালান আনতে কেউ মিয়ানমারে গেলে তাদের বাধার পরিবর্তে উল্টো সহযোগিতা করেন মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী। এতে বোঝা যাচ্ছে মিয়ানমারের আইনশৃঙ্খলা বাহিনীও ইয়াবা কারবারের সঙ্গে জড়িত। এ কারণে সহজে ইয়াবা আনতে পারে কারবারিরা। এটি চলমান থাকলে দেশে মাদক নির্মূল কঠিন হয়ে পড়বে।

তবে কক্সবাজার ৩৪ বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদের মতে, ২০১৯ সালে বিজিবি ইয়াবা উদ্ধার করে ৫ লাখ। ২০২০ সালে উদ্ধার হয়েছে ২০ লাখ ইয়াবা। আর চলতি বছরের চলমান সময়ে ২০ লাখ ইয়াবা জব্দ করেছে বিজিবি। সীমান্তে নজরদারি বাড়ানোয় এ সফলতা বলে দাবী করেছেন এই কর্মকর্তা।

আরো সংবাদ