সৈকতে আবারও সাগরলতায় ফুল ফুটতে শুরু করেছে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০২০-০৪-০১ ০৯:২০:৪০

সৈকতে আবারও সাগরলতায় ফুল ফুটতে শুরু করেছে

জসিম সিদ্দিকী : পর্যটন নগরী কক্সবাজারের সমুদ্র সৈকত পর্যটক শূন্য হওয়ায় সাগরলতায় ফুল ফুটতে শুরু করেছে। নির্জনতার সুযোগে সাগরলতা সৈকত পাড়ে ছড়িয়ে দিচ্ছে সবুজের জালরাশি। এ জালে বালুরাশি আটকে সৃষ্টি হচ্ছে বালিয়াড়ি। অতীতের ঢেউ এর আছড়ে পড়ায় মাটির ক্ষয়রোধ এবং শুকনো উড়ন্ত বালুরাশিকে আটকে আবারও বড় বড় বালির পাহাড় বা বালিয়াড়ি তৈরির মূল কারিগর হিসেবে প্রমাণ করতে যাচ্ছে সাগরলতা। তাই সাগরলতা বলা হয় সৈকতের রক্ষাকবচ। কিন্তু পর্যটন শিল্পের কারণে দখল ও দূষণের শিকার হয়ে গেল ৩ দশক ধরে কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত সৈকতের বড় বালিয়াড়িগুলো প্রায় হারিয়ে গেছে। ধীরে ধীরে সমুদ্রতীর ভাঙনের শিকার হয়ে হাজার হাজার একর ভূমি সাগরে বিলীন হয়ে গেছে। আর এখন করোনা ভাইরাস সংক্রমণের কারনে সৈকতে জনমানব শূণ্য। এ সুযোগে সেই বিধ্বস্ত প্রকৃতি আবার পুনর্গঠিত হচ্ছে। কক্সবাজার শহর থেকে টেকনাফ পর্যন্ত মাত্র এক দশক আগেও সৈকতজুড়ে গোলাপি-অতিবেগুনি রঙের ফুলে ভরা সৈকতে এক অন্যরকমের সৌন্দর্যময় পরিবেশ ছিল। সেই পরিবেশের কথা ভেবে শহরের অনেক বাসিন্দা ও পর্যটক এখন শুধুই আক্ষেপ করেন। কিন্তু সেই সুযোগটিই এখন এনে দিয়েছে করোনা ভাইরাস সতর্কতা। নির্জন সৈকতের বিভিন্ন স্পটে গিয়ে চোখে পড়ে সাগরলতা যেনো আবারও আপন গতিতে প্রকৃতি পুনরুদ্ধারে ছড়িয়ে পড়ছে। এতে আবারও গোলাপি-অতিবেগুনি রঙের ফুল ফুটতে শুরু করেছে কক্সবাজার সমুদ্র সৈকতে।
বাংলাদেশ সামুদ্রিক মৎস্য গবেষণা ইন্সটিটিউটের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল হক বলেন, সাগরলতা নিয়ে কক্সবাজারের দরিয়ানগরে সীমিত আকারে পরীক্ষামূলক গবেষণা করা হয়েছে। সৈকতের পরিবেশ পুনরুদ্ধারে আমরা সাগরলতার বনায়ন ও সংরক্ষণের প্রস্তাব দিয়েছিলাম। যা প্রকৃতি এখন আপন মনে গড়ে নিচ্ছে। তিনি আরও বলেন, করোনা নিষেধাজ্ঞার সুযোগকে পরিবেশগত পুনর্গঠনে কাজে লাগাতে হবে। সাগরলতা ও বালিয়াড়ি সংরক্ষণ করতে হবে। এসব বালিয়াড়ির প্রধান উদ্ভিদ হচ্ছে সাগরলতা।
এক সময় সাগরলতার গোলাপি-অতিবেগুনি রঙের ফুলে সৈকতে অন্যরকমের সৌন্দর্য তৈরি হতো। কিন্তু সাগরলতা ও বালিয়াড়ি হারিয়ে যাওয়ায় গত ৩ দশকে কক্সবাজার সৈকতের ৫০০ মিটারের বেশি ভূমি সাগরে বিলীন হয়ে গেছে বলে জানান পরিবেশ বিজ্ঞানী ড. আনসারুল করিম।

আরো সংবাদ