সোনাদিয়া থেকে উদ্ধার ১৪৯ রোহিঙ্গা ভাসানচরে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৩-২২ ১১:২৮:০১

সোনাদিয়া থেকে উদ্ধার ১৪৯ রোহিঙ্গা ভাসানচরে

জসিম সিদ্দিকী : অবৈধভাবে সমুদ্রপথে মালেয়শিয়া যাওয়ার সময় কক্সবাজারের মহেশখালীর সোনাদিয়া থেকে উদ্ধার ১৪৯জন রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে পাঠিয়ে দেয়া হয়েছে। মঙ্গলবার (২২ মার্চ) সকালে তিনটি বাসে করে উদ্ধার রোহিঙ্গাদের ভাসান চরের উদ্দেশ্যে চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়েছে।এর আগে সোমবার বিকেলে মহেশখালীর সোনাদিয়া দ্বীপ থেকে এসব রোহিঙ্গাকে মহেশখালী থানার পুলিশ উদ্ধার করে। এদের মধ্যে ৭৫ জন নারী, ৫১ জন পুরুষ ও ২৩টি শিশু রয়েছে।

উদ্ধারকৃত রোহিঙ্গারা দালালদের সহযোগীতায় মালয়েশিয়ায় যাওয়ার জন্য কক্সবাজারের উখিয়া টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে সোনাদিয়া দ্বীপে জড়ো করছিল বলে জানান পুলিশ। পুলিশের জিজ্ঞাসাবাদে রোহিঙ্গারা জানিয়েছে কয়েক দিন আগে থেকে এসব রোহিঙ্গাদের মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে একটি বড় ইঞ্জিন চালিত ট্রলারে তুলে দালাল চক্র। পরে তাদের সোমবার দুপুরে মহেশখালীর সোনাদিয়া দ্বীপে নামিয়ে দিয়ে দালাল চক্র ট্রলার নিয়ে পালিয়ে যায়।

মহেশখালী থানার ওসি মো. আব্দুল হাই জানান, অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য রোহিঙ্গা ক্যাম্প থেকে দালাল চক্রের মাধ্যমে বেরিয়ে আসা রোহিঙ্গাদের সোনাদিয়া থেকে আটক করা হয়েছে। তাদের অনেকে পুলিশের উপস্থিতি টের পেয়ে গ্রæপে গ্রæপে বিভক্ত হয়ে প্যাঁরাবনসহ বিভিন্ন লোকালয়ে ঢুকে পড়েছে। অভিযান চালিয়ে তাদের সকলকে আটক করতে কাজ করেছে মহেশখালী থানা পুলিশ। এদের মধ্যে ৭৫ জন নারী, ৫১ জন পুরুষ ও ২৩টি শিশু রয়েছে।

এবিষয়ে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চত করে জানিয়েছেন মহেশখালীর সোনাদিয়া দ্বীপ প্রথমে ১৩৫ জন রাতে আরও ১৪ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী উদ্ধার এসব রোহিঙ্গাদের নোয়াখালীর ভাসানচরে পাঠিয়ে দেয়া হয়েছে।

তিনি আরও জানান, উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে দালালরা কৌশলে অবৈধভাবে মালয়েশিয়া নিয়ে যেতে দ্বীপ উপজেলা মহেশখালীর সোনাদিয়ায় জড়ো করে। এ খবর পেয়ে মহেশখালী থানার পুলিশ সোনাদিয়া দ্বীপে অভিযান পরিচালনা করে এসব রোহিঙ্গাদের উদ্ধার করে। উদ্ধারের দুই-তিন দিন আগে তাদের মালয়েশিয়া নেয়ার কথা বলে ট্রলারে তুলেছিলেন দালালরা। সাগরপথে অবৈধভাবে রোহিঙ্গাদের মালয়েশিয়া নেয়ার এই দালাল চক্রের সাথে কারা জড়িত তা খতিয়ে দেখছে পুলিশ।

উল্লেখ্য, ইতিপূর্বে রোহিঙ্গা ক্যাম্প থেকে প্রায় ২২ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে।

আরো সংবাদ