স্কুল শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে আজ - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১০-৩১ ১৯:২৮:৪৬

স্কুল শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে আজ

নিউজ  ডেস্ক :  স্কুল শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে আজ সোমবার (১ নভেম্বর)। সকাল সাড়ে ৯টায় মতিঝিল আইডিয়াল স্কুলে এ কর্মসূচি উদ্বোধন করবেন শিক্ষা ও স্বাস্থ্যমন্ত্রী। রাজধানীর ৮টি স্কুলে একযোগে চলবে এই কার্যক্রম। প্রতিদিন দেয়া হবে ৪ থেকে ৫ হাজার ডোজ ফাইজারের টিকা। জন্মসনদ দিয়ে নিবন্ধন করতে হবে শিক্ষার্থীদের।

চলতি বছরের মে মাসে যুক্তরাষ্ট্র ও ইউরোপে ১২ থেকে ১৭ বছর বয়সীদের করোনা টিকা অনুমোদিত হয়। এতে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের দেশগুলোতে চলছে এই বয়সী শিশুদের টিকাদান।

এরই ধারাবাহিকতায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমতি চায় বাংলাদেশ। অনুমতি পাওয়ার পর প্রধানমন্ত্রীর নির্দেশনায় পরীক্ষামূলকভাবে টিকাদান করা হয় দেশে। গত ১৪ অক্টোবর প্রথম ডোজ পান মানিকগঞ্জের কয়েকটি স্কুলের ১২০ শিক্ষার্থী। এতে কোনো শিশুরই কোনো জটিলতা দেখা দেয়নি। এবার বড় পরিসরে শুরু হচ্ছে এই কার্যক্রম।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ‘আজ একটি টিকা কেন্দ্রে শুরু হচ্ছে। তারপরে আরও আটটি কেন্দ্রে নির্ধারণ করা হয়েছে, সেগুলোতে চলবে। আর দেশের ২১টি জেলায় ইতিমধ্যেই ফাইজারের টিকা দেয়ার ব্যবস্থা স্বাস্থ্য অধিদপ্তর করেছে। সেসব স্থানেও দেয়া হবে। ক্রমান্বয়ে যত দ্রুত সম্ভব সারা দেশে টিকা দেয়ার ব্যবস্থা করা হবে। অভিভাবকদেরও আমরা সব রকমের সহযোগিতা পাব, যেন এই টিকাদান কেন্দ্রগুলোতে অযথা কোনো ভিড় না হয়।’

আজ সোমবার মতিঝিল আইডিয়াল স্কুলে এর উদ্বোধন করা হবে। প্রাথমিকভাবে রাজধানীর ৮টি স্কুলে চলবে টিকাদান। সবাইকে দেয়া হবে ফাইজারের টিকা। তবে এ জন্য অবশ্যই নিবন্ধন হবে।

করোনা ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব শামসুল হক বলেন, ‘তাদের নিজেদের বাচ্চাদেরও টিকা দিতে পারবে, এবং ৮০ পার্সেন্ট স্কুলগুলোকেও কাভার করতে পারবে, মানে তাদের বাচ্চাদেরও টিকা দেয়া যাবে। যেহেতু তাদের এনআইডি নেই, তার জন্ম সনদের মাধ্যমে এই তালিকায় অন্তর্ভুক্ত হতে পারবে। প্রত্যেক অভিভাবক অথবা স্কুল কর্তৃপক্ষ সুরক্ষার মাধ্যমে রেজিস্ট্রেশন করবে। শিশু যেদিন টিকা নেবে সেদিন তাকে তার রেজিস্ট্রেশন কার্ড এবং জন্ম সনদের একটা ফটোকপি নিয়ে স্কুলে আসতে হবে। দিনে ৪ থেকে ৫ হাজার ডোজ টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

আরো সংবাদ