স্পা কর্মীদের নিয়ে এইডস সচেতনতায় কর্মশালা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৮-০২ ১৫:০২:৪০

স্পা কর্মীদের নিয়ে এইডস সচেতনতায় কর্মশালা

নিজস্ব  প্রতিবেদক :  পর্যটন নগরী কক্সবাজারের স্পা সেন্টারে কর্মরত সদস্যদের নিয়ে এইডস সচেতনতা শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২আগষ্ট) সকাল ১১টার দিকে কক্সবাজার ট্যুরিষ্ট পুলিশের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি উপস্থিত ছিলেন ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়নের পুলিশ সুপার মোঃ জিললুর রহমান। তিনি বলেন, স¤প্রতি বেশ কিছু পত্রিকায় এসেছে কক্সবাজারে ৭১০ জন এইচআইভি রোগী সনাক্ত হয়েছে যার মধ্যে রোহিঙ্গা রয়েছে ৬১২ জন। এটা পর্যটনের জন্য হুমকি। স্পা সেন্টারগুলো এইডস ছড়ানোর অন্যতম নিয়ামক হিসেবে কাজ করে বলে আমাদের কাছে তথ্য রয়েছে। স্পা সেন্টারের নামে পতিতাবৃত্তি করা বা অবৈধ কার্যক্রম কোনভাবেই আমরা মেনে নিবো না। এ লক্ষে প্রতিটি স্পা সেন্টারে কর্মী নিয়োগের ক্ষেত্রে এইচআইভি পরীক্ষা করিয়ে তাদের নিয়োগ দিতে হবে।

তিনি বলেন, কক্সবাজার জেলা সদর হাসপাতালে বিনামূল্যে এইচআইভি পরীক্ষা করা যায়। প্রত্যেক কর্মীর বায়োডাটা ও মেডিকেল রিপোর্ট ট্যুরিস্ট পুলিশের কাছে জমা দিতে হবে। প্রত্যেক কর্মীর নাগরিকত্ব যাচাই-বাছাই করে নিয়োগ দিতে হবে। প্রতি ৩ মাস অন্তর অন্তর এইচআইভি টেস্ট করাতে হবে। প্রত্যেক স্পা সেন্টারের ফ্রন্ট ডেস্কে এইচআইভি রোগ সম্পর্কে লিফলেট/ফেস্টুন রাখতে হবে। স্পা সম্পর্কিত সেবা ও তার মূল্যতালিকা দৃশ্যমান স্থানে টাঙ্গিয়ে রাখতে হবে। ট্যুরিজম বিকাশের জন্য সবাইকে সচেতন হয়ে নিজ নিজ ব্যবসা পরিচালনা করতে হবে।

আগামী ১০ তারিখের মধ্যে সকল স্পা সেন্টারের কর্মীদের বিস্তারিত তথ্য ট্যুরিস্ট পুলিশ অফিসে জমা দিতে হবে। ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়ন নিয়মিত তদারকি করবে। যেকোন অনিয়ম পরিলক্ষিত হলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। কক্সবাজার একটি পর্যটন নগরী এখানে সবাই সচেতনভাবে নিজ নিজ দায়িত্ব পালন করলে পর্যটনের বিকাশ সম্ভব হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

এছাড়া অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রেজাউল করিম, সিনিয়র সহকারী পুলিশ সুপার চৌধুরী মিজানুজ্জামান ও নারী কল্যাণ নেত্রী শাহেদা পারভীন উপস্থিত ছিলেন।

কর্মশালায় কক্সবাজারে অবস্থিত ১৬টি স্পা সেন্টারের প্রতিনিধিদের উপস্থিত ছিলেন, সী পার্ল রিসোর্ট এন্ড স্পা সেন্টারের কর্মকর্তা জিম, সায়মন বিচ রিসোর্টের কর্মকর্তা এসকে মৌদুদুর রহমান, হংকং স্পা এর স্বত্বাধিকারী রুপা পাশা, ওশান প্যারাডাইসের প্রতিনিধি শারমিন আক্তার, সুইডিশ থাই স্পা সেন্টারের প্রতিনিধি রিয়া, গোল্ড থাই স্পা সেন্টারের প্রতিনিধি প্রমুখ। উক্ত কর্মশালাটি আয়োজন করেন কক্সবাজার ট্যুরিষ্ট পুলিশ জোন।

আরো সংবাদ