হিমছড়ি ইকো ট্যুরিজম কেন্দ্রে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে টোল আদায়! - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১০-২০ ০৭:৩৬:১৮

হিমছড়ি ইকো ট্যুরিজম কেন্দ্রে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে টোল আদায়!

বার্তা পরিবেশক :  কক্সবাজারের হিমছড়ি পর্যটন পার্ক সংলগ্ন ইকো ট্যুরিজম কেন্দ্রে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ পার্কিং বসিয়ে টোল আদায়ের অভিযোগ উঠেছে। এছাড়াও পার্কের জমিতে অবৈধ দোকান নির্মাণেরও অভিযোগ উঠেছে। একই সঙ্গে হিমছড়ি পার্কের এলাকায় গড়ে উঠেছে আরও বেশ কিছু অবৈধ ঝুঁপড়ি দোকান। চলতি মাসের শুরুর দিকে উপজেলা প্রশাসন ও বনবিভাগ যৌথ অভিযান চালিয়ে এসব ঝুঁপড়ি দোকান উচ্ছেদ করে। কিন্তু পরে আবারও তৈরি করা হচ্ছে।

হিমছড়ি পার্কের ইজারাদার সূত্রে জানাগেছে, হিমছড়ি পার্ক নিয়ে উচ্চ আদালতে একটি মামলা রয়েছে। এই মামলার আদেশে সরকারি সংরক্ষিত বনাঞ্চলে জায়গা হওয়ায় উচ্চ আদালতে নির্দেশে হিমছড়ি পার্ক সংলগ্ন স্থান ইজারা বা ডিসিআর প্রদান বন্ধ রয়েছে। বনবিভাগের এক রিটের প্রেক্ষিতে উচ্চ আদালত এই নির্দেশ দিয়েছে। কিন্তু সেই নির্দেশ অমান্য করে হিমছড়ি এলাকায় পার্কিং বসিয়ে অবৈধ টোল আদায় করছে স্থানীয় সাব-ভূমি অফিস।

এই রিটের শুনানীতে গত ১৪ অক্টোবর টোল আদায় না করতে ভূমি অফিসকে আদেশ দিয়েছেন আদালত। এই সংক্রান্ত আদেশের কপি গ্রহণ করেছেন তহসিলদার নূরুল আবছার। তবে তিনি কপি পাননি দাবি করে টোল আদায় অব্যাহত রেখেছেন। সর্বশেষ মঙ্গলবারও গাড়ি পার্কিং বসিয়ে টোল আদায় করেছে।

আদালতের নির্দেশ অমান্য করে খাস কালেকশনের নামে স্থানীয় তহসিলদার অফিস টোল নিয়ে গাড়ি পার্কিং করছে। প্রতিদিন প্রায় শতাধিক গাড়ি সেখানে পার্কিং করছে। প্রতি গাড়ি থেকে ২০ থেকে ২০০ টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে।

অভিযোগ উঠেছে, প্রভাব খাটিয়ে এক ইউপি সদস্য হিমছড়ি পার্ক কেন্দ্রিক অবৈধ বাণিজ্য করে যাচ্ছেন। তিনি তহসিলদার অফিসের সঙ্গে যোগসাজস করে গাড়ি পার্কিং বাণিজ্যে অব্যাহত রেখেছেন।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা সরওয়ার আলম জানিয়েছেন, বনবিভাগের জায়গা থেকে কোনো বিভাগ টোল নিতে পারবে না। পার্কিং খুলে দেয়া হলে ইজারা পাওয়া প্রতিষ্ঠানই টোল আদায় করবে।

আরো সংবাদ