স্বদেশে ফিরতে ৭ দফা দাবীতে রোহিঙ্গাদের সমাবেশ - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৬-১৯ ০৯:২৯:১৪

স্বদেশে ফিরতে ৭ দফা দাবীতে রোহিঙ্গাদের সমাবেশ

নিজস্ব  প্রতিবেদক : রোহিঙ্গা ক্যাম্পে ৭ দফা দাবীতে কক্সবাজারের উখিয়া-টেকনাফের ২৯টি ক্যাম্পে একযোগে সমাবেশ করেছে রোহিঙ্গারা। যার মধ্যে উখিয়ার ২৭টি ক্যাম্প এবং টেকনাফের ২৬ ও ২৭ নম্বর ক্যাম্পে নানারকম প্ল্যাকার্ড নিয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে মিয়ানমারে দ্রæত প্রত্যাবাসনসহ ৭ দফা দাবী উত্থাপন করা হয়। তবে বৃষ্টি হওয়ায় আধাঘন্টার মধ্যে শেষ করা হয় এ কর্মসূচি।

রোববার (১৯ জুন) সকাল ১১টার দিকে বিভিন্ন ক্যাম্পে সমাবেশ করেছে রোহিঙ্গারা। এসময় তারা বাড়ি ফিরতে ৭টি দাবী উত্থাপন করেন। কক্সবাজারের উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্প ১ ইস্টে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের নেতা ডাক্তার জুবায়ের ও মাস্টার কামাল, রোহিঙ্গা অধিকারকর্মী মাস্টার ইউসুফ ও নুরুল আমিন।

এসয়ম তারা বলেন, তারা আর এক মুহুর্তও বাংলাদেশে থাকতে চায় না। যেকোন উপায়ে দ্রæত রোহিঙ্গাদের প্রত্যাবাসন করতে হবে। মিয়ানমারে অন্যান্য জাতিগুলোর জন্য যেসব সুযোগ সুবিধা ও নিয়মকানুন রয়েছে সেগুলো রোহিঙ্গাদেরও দিতে হবে।

সমাবেশে ৭ দফা দাবী উত্থাপন করেন মাস্টার নুরুল আমিন। এই দাবীগুলে হলো, দ্রæত রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন। ১৯৮২ সালের নাগরিকত্ব আইন বাতিল করতে হবে, দ্রæত রোহিঙ্গাদের নিজ নিজ গ্রামে পূণরায় প্রত্যাবাসন করা, অধিকার এবং নিরাপত্তা নিশ্চিত করা, নির্দিষ্ট সময়ের প্রত্যাবাসন প্রক্রিয়া কার্যকর করা, রাখাইন রাজ্যে আইডিপি ক্যাম্প বন্ধ করা এবং তাদেরকে নিজ গ্রামে ফিরিয়ে দেওয়া, মিয়ানমারে নিরপরাধ মানুষের উপর অত্যাচার বন্ধ করতে হবে।

লম্বাশিয়া ক্যাম্প ১ ইস্ট ছাড়াও মোচরা ক্যাম্প ৪, বালুখালী ৯, জামতলী ক্যাম্প ১৫ ও জাদিমুরা ক্যাম্প ২৭সহ ১০টি ক্যাম্পে পৃথক পৃথক সমাবেশ অনুষ্ঠিত হয়। নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর ব্যানারে এই আয়োজন করা হয়।

তবে সংগঠনের নাম না থাকলেও আয়োজক হিসেবে নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠী বলে উল্লেখ করা হয়েছে। একযোগে ২৯টি ক্যাম্পে এ সমাবেশ হলেও কোথাও কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পরিস্থিতি নিয়ন্ত্রনে আইন-শৃঙ্খলা বাহিনীর উপস্থিতি ছিল লক্ষণীয়। প্রতিটি ক্যাম্পে হাজার থেকে ৫০০ রোহিঙ্গা খন্ড খন্ড জমায়েত হয়ে এ সমাবেশ করে।

আরো সংবাদ