২০ মার্চ সারাদেশে ফ্যামিলি কার্ডে টিসিবির পণ্য বিক্রি শুরু - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৩-১৬ ২০:১২:১০

২০ মার্চ সারাদেশে ফ্যামিলি কার্ডে টিসিবির পণ্য বিক্রি শুরু

নিউজ  ডেস্ক : নিত্যপণ্যের অতিমূল্যে সংসার চালাতে হিমশিম খাচ্ছে সীমিত আয়ের মানুষ। তারা যাতে কম মূল্যে তেল, ডাল, চিনি ও পেঁয়াজ কিনতে পারে তার জন্য উদ্যোগ নিয়েছে সরকার। ‘ফ্যামিলি কার্ডে’র মাধ্যমে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এসব পণ্যের বিতরণ করবে।

টিসিবি বলছে, ‘ফ্যামিলি কার্ড’ কর্মসূচির আওতায় দেশব্যাপী এক কোটি পরিবারের তালিকা চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে করোনাকালে প্রধানমন্ত্রীর নগদ অর্থ সহায়তা পেয়েছেন ৩৮ লাখ ৫০ হাজার সুবিধাভোগী। তাদের সবাই পাচ্ছেন ‘ফ্যামিলি কার্ড’। এছাড়া নতুন যুক্ত হয়েছে আরও ৬১ লাখ ৫০ হাজার পরিবার। ফ্যামিলি কার্ড জেলা প্রশাসন ও স্থানীয় সরকার প্রতিনিধি ইউপি চেয়ারম্যান, মেম্বার ও ওয়ার্ড কাউন্সিলররা দিচ্ছেন।

সূত্র জানায়, আগামী ২০ মার্চ থেকে ঢাকা সিটি করপোরেশনের বাইরে সারাদেশে এই ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রমের প্রথম পর্ব একযোগে শুরু হবে। দ্বিতীয় কিস্তির পণ্য দেয়া হবে রোজার মাঝামাঝি সময়ে।

টিসিবি সূত্রে জানা গেছে, ভ্রাম্যমান ট্রাক থেকে একজন ক্রেতা ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ দুই কেজি চিনি, ৬৫ টাকা কেজি দরে দুই কেজি মসুর ডাল, ১১০ টাকা দরে ২ লিটার সয়াবিন তেল ও ৩০ টাকা কেজি দরে ২ থেকে ৫ কেজি পেঁয়াজ কিনতে পারবেন। এই কর্মসূচির জন্য দুই কোটি লিটার সয়াবিন তেল, ৪০ হাজার মেট্রিক টন চিনি, ৪০ হাজার মেট্রিক টন মসুর ডাল ও ৪০ হাজার মেট্রিক টন ছোলা এবং ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ প্রয়োজন হবে।

এ বিষয়ে টিসিবির মূখপাত্র হুমায়ুন কবির বলেন, ফ্যামিলি কার্ডের মাধ্যমে ঢাকা সিটির বাইরে আগামী ২০ মার্চ থেকে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রমের প্রথম পর্ব শুরু হবে। ফ্যামিলি কার্ড জেলা প্রশাসন ও স্থানীয় সরকার প্রতিনিধি ইউপি চেয়ারম্যান, মেম্বার ও ওয়ার্ড কাউন্সিলররা দিচ্ছেন।

আরো সংবাদ