৪১তম বিসিএস পরীক্ষায় অংশ নিল ৪ লাখ ৪ হাজার ৫১৯ জন পরীক্ষার্থী - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৩-১৯ ১২:৫৪:২১

৪১তম বিসিএস পরীক্ষায় অংশ নিল ৪ লাখ ৪ হাজার ৫১৯ জন পরীক্ষার্থী

নিউজ ডেস্ক : ৪১তম বিসিএস পরীক্ষা-২০১৯ এর প্রিলিমিনারি (এসসিকিউ টাইপ) পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৯ মার্চ) সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।  শুক্রবার বিকালে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষাটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য কমিশনের পক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ, মাঠ প্রশাসনের কর্মকর্তা/কর্মচারী, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গণমাধ্যমকর্মী, কেন্দ্র ও হল প্রধানসহ পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকভাবে ধন্যবাদ জানানো যাচ্ছে। ঢাকাসহ দেশের আটটি বিভাগে শুক্রবার  সকাল ১০টায় ‘৪১তম বিসিএস পরীক্ষা-২০১৯’ এর প্রিলিমিনারি টেস্টে (এমসিকিউ টাইপ) অংশ নেন ৪ লাখ ৪ হাজার ৫১৯ জন পরীক্ষার্থী।

পিএসি সূত্রে জানা গেছে, বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৬৬ শূন্যপদে প্রার্থী নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ২০১৯ সালে নভেম্বরে। ২০১৯ সালের ৫ ডিসেম্বর থেকে আবেদন  জমা নেওয়া হয় ২০২০ সালের ৪ জানুয়ারি পর্যন্ত। প্রার্থীদের মধ্যে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে। প্রিলিমিনারিতে ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্নে পরীক্ষা হয় ২ ঘণ্টারে। প্রতি সঠিক উত্তরে ১ নম্বর, তবে ভুল উত্তর দিলে ০.০৫ নম্বর কাটা যাবে।

এদিকে, পরীক্ষার পর পিকআপ ভ্যানে করে উত্তরপত্র নিয়ে যাওয়ার সময় মিরপুর এলাকায় যানজটের সৃষ্টি হয়। তবে পরীক্ষার্থীরা হল থেকে বের হওয়ার সঙ্গে সঙ্গে চলে যাওয়ায় এই জ্যামের মধ্যে তাদের পড়তে হয়নি। যানজটে সাধারণ মানুষের ভোগান্তি সৃষ্টি হয়েছে।

আরো সংবাদ