অক্টোবরে চালু হচ্ছে বিশ্বমানের আইকনিক রেলস্টেশন - কক্সবাজার কন্ঠ

বুধবার, ১ মে ২০২৪ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৮-১৯ ২২:৫৯:১৭

অক্টোবরে চালু হচ্ছে বিশ্বমানের আইকনিক রেলস্টেশন

অক্টোবরে চালু হচ্ছে বিশ^মানের আইকনিক রেলস্টেশন

নিজস্ব বার্তা পরিবেশক : আগামী অক্টোবরে চালু হচ্ছে দেশের প্রথম বিশ^মানের আইকনিক রেলস্টেশন। অনন্য স্থাপত্য শৈলীর রেলস্টেশনটি এখন অনেকটা দৃশ্যমান। এখন চলছে ঝিনুকের আদলে মুক্তার দানার মধ্যে স্বচ্ছ জলরাশির ফোয়ারার নির্মাণের কাজ। একই সঙ্গে চলছে সৌন্দর্যবর্ধনসহ অভ্যন্তরীণ সাজস্বজ্জার কাজ। যা সেপ্টেম্বরের মধ্যে শেষ হয়ে অক্টোবরে অপারেশনের উপযোগী করা হবে বলে জানিয়েছে প্রকল্প কর্মকর্তারা।

কক্সবাজার সমুদ্র সৈকতপ থেকে ৩ কিলোমিটার দূরে সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের হাজিপাড়া নির্মিত হচ্ছে বিশ^মানের আইকনিক রেলস্টেশন। এটিকে বলা হচ্ছে ‘এশিয়ার বৃহৎ রেলস্টেশন।

এটি শুধুমাত্র একটি স্টেশন নয়, পরিপূর্ণ একটি কমপ্লেক্স। রয়েছে তারকামানের হোটেল, লকার, শপিংমল, রেস্তোরাসহ বিশ^মানের সব সুযোগ-সুবিধা। স্টেশনের অবকাঠামো নির্মাণ এখন প্রায় শেষের পথে। পর্যটকরা স্টেশনের লকারে লাগেজ রেখে সারাদিন সমুদ্র সৈকতে বা দর্শনীয় স্থানে ঘুরতে পারবেন।

আইকনিক রেলস্টেশনের সামনে নির্মিত হচ্ছে বিশাল আকৃতির ঝিনুক। ঝিনুকের পেটে মুক্তার দানা। তার চারপাশে পড়ছে স্বচ্ছ জলরাশি। আর মূল আকর্ষণ ঝিনুকের ফোয়ারার কাজ এই মাসের মধ্যে শেষ হচ্ছে।

ঝিনুক আকৃতির ফোয়ারা তৈরির দায়িত্বে নিয়োজিত ইঞ্জিনিয়ার লাভলু হোসেন বলেন, আইকনিক স্টেশন ভবনের আকর্ষণীয় সৌন্দর্যবর্ধনের কাজটি হচ্ছে ঝিনুকের আদলে ফোয়ার তৈরির কাজ। এরই মধ্যে ফোয়ারের সমস্ত পানির সংযোগসহ চারপাশের নির্মাণ কাজ হয়েছে। এখন ঝিনুক ও মুক্তার দানা তৈরির কাজ চলছে। যা এই মাসের মধ্যে চেষ্টা করব শেষ করার জন্য। একই সঙ্গে ফুটপাত, পার্কিংসহ নানা কাজও চলমান রয়েছে।

প্রকল্প সংশ্লিষ্ট জানিয়েছে, আইকনিক রেলস্টেশনের চ্যালেঞ্জিং কাজগুলো সবই শেষ হয়েছে। এখন চলছে গাড়ি পার্কিং, বাগান, সৌন্দর্যবর্ধন, লাইটিংসহ শেষ পর্যায়ের কাজ। আর কাজের মানেও কোন ধরণের ক্রুটি নেই বলে দাবি তাদের।

আইকনিক রেলস্টেশন ভবন প্রকল্পের সিনিয়র ইঞ্জিনিয়ার তাইজুল ইসলাম বলেন, আইকনিক রেলস্টেশন ভবনের শেষ পর্যায়ের কাজগুলো চলছে। বিশেষ করে, সৌন্দর্যবর্ধন যেমন রং তুলির কাজ, গাড়ি পার্কিং, ঝিনুকের ফোয়ারা, বাগানসহ আনুসাঙ্গগিক কাজগুলো। চ্যালেঞ্জিং কাজ স্টিল ক্যানোফিসহ অন্য সব কাজগুলো শেষ হয়ে গেছে। এখন শুধুমাত্র উদ্বোধনের অপেক্ষায় রয়েছি।

প্রকল্প কর্মকর্তা বলছেন, সেপ্টেম্বরই কার্য-উপযোগী করে তোলা হচ্ছে বিশ^মানের আইকনিক রেলস্টেশনটি। আইকনিক রেলস্টেশন ভবনের কনস্ট্রাকশন ম্যানেজার মো. আব্দুল জাবের মিলন বলেন, আইকনিক এ স্টেশনটি নির্মাণে চীন, বেলজিয়াম, ইংল্যান্ড, ইতালিসহ বিশ্বের বিভিন্ন আধুনিক স্টেশনের সুযোগ-সুবিধা বিবেচনায় নেয়া হয়েছে। পুরো প্রকল্পটিতে ১১০ জন বিদেশীসহ মোট ২৫০ জন প্রকৌশলী এবং ছয় শতাধিক লোক কাজ করছে। চার বছরের শ্রমে আইকনিক রেলস্টেশন ভবনটি অবশেষে দৃশ্যমান হতে চলেছে।

এছাড়া থাকছে আধুনিক ট্রাফিক সুবিধা, স্টেশনের নিচতলায় থাকছে টিকেট কাউন্টার, অভ্যর্থনা কেন্দ্র, লকারসহ নানা সুবিধা। দ্বিতীয়তলায় শপিংমল ও রেস্তোরাঁ। তিন তলায় থাকবে তারকা মানের হোটেল। থাকছে মসজিদ, শিশু যতœ কেন্দ্র ও চলন্ত সিঁড়ি। এখানে থাকছে এটিএম বুথ, পোস্ট অফিস, ট্যুরিস্ট ইনফরমেশন বুথসহ নানা সেবা কেন্দ্র।

এদিকে ২৯ একর জমির উপর ২শ ১৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ১ লাখ ৮৭ হাজার ৩৭ বর্গফুটের আইকনিক স্টেশনটি। আর স্টেশনের পশ্চিম পাশে একসঙ্গে নির্মিত হয়েছে ৫ তলা ২০টি ভবন।

২০১৮ সালের জুলাইয়ে দোহাজারি থেকে কক্সবাজার রেলপথ নির্মাণে মেগা প্রকল্পটির নির্মাণ কাজ শুরু হয়। এ মেগা প্রকল্পে ১০০ কিলোমিটার রেললাইন নির্মাণে ব্যয় হচ্ছে ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা। এর অর্থায়ন করেছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকার।

এ প্রকল্পে যা আছে, দোহাজারী থেকে রামু পর্যন্ত ৮৮ কিলোমিটার, রামু থেকে কক্সবাজার ১২ কিলোমিটার রেলপথ নির্মাণ হচ্ছে। রেলপথে স্টেশনের সংখ্যা থাকছে ৯টি। এগুলো হলো, সাতকানিয়া, লোহাগাড়া, চকরিয়ার সাহারবিল, ডুলাহাজারা, ঈদগাও, রামু, কক্সবাজার সদর, উখিয়া ও ঘুমধুম।

এতে কম্পিউটার বেইজড ইন্টারলক সিগন্যাল সিস্টেম থাকবে ৯টি, ডিজিটাল টেলিকমিউনিকেশন সিস্টেম থাকবে ৯টি। সাঙ্গু, মাতামুহুরী ও বাঁকখালী নদীর ওপর নির্মাণ করা হয়েছে সেতু। এছাড়া ৪৩টি মাইনর সেতু, ২০১টি কালভার্ট, সাতকানিয়ার কেঁওচিয়া এলাকায় একটি ফ্লাইওভার, ১৪৪টি লেভেল ক্রসিং এবং রামু ও কক্সবাজার এলাকায় দুটি হাইওয়ে ক্রসিং রয়েছে। এদিকে, শুক্রবার (১৯আগষ্ট) ক্ষতিগ্রস্ত রেললাইন পরিদর্শন করে রেল সচিব হুমায়ুন কবীর।

আরো সংবাদ