আগামী তিন মাসের আবহাওয়ায় শুধু দুঃসংবাদ - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

প্রকাশ :  ২০২৪-০৪-১৫ ১৩:৪৮:৩৫

আগামী তিন মাসের আবহাওয়ায় শুধু দুঃসংবাদ

আগামী তিন মাসের আবহাওয়ায় শুধু দুঃসংবাদ

নিউজ ডেস্ক :  আগামী তিন মাস আবহাওয়া পরিস্থিতিতে কি হতে পারে, সে বিষয়ে আগাম বার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সোমবার (১৫ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে জানানো হয় আগামী তিন মাস (এপ্রিল-জুন, ২০২৪) পর্যন্ত দেশের আবহাওয়া কেমন থাকবে।

যেখানে বলা হয়েছে, এপ্রিল থেকে আগামী জুন পর্যন্ত দেশে ৬-৮টি মৃদু (৩৬-৩৭.৯°সে.) অথবা মাঝারি (৩৮-৩৯.৯°সে.) এবং ৩-৪টি তীব্র (৪০-৪১.৯°সে.) থেকে অতি তীব্র (>৪২° সে.) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সেই সঙ্গে এই সময়ে দেশে বিক্ষিপ্তভাবে শিলাসহ ৬ থেকে ৮ দিন হালকা অথবা মাঝারি এবং ৩ থেকে ৫ দিন তীব্র কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া আগামী জুন পর্যন্ত সময়ে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে ৩ থেকে ৪টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে এই সময়ে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।

পূর্বাভাসে আরও জানানো হয়, গত মার্চে সার্বিকভাবে সারাদেশে স্বাভাবিক (-০৮%) বৃষ্টিপাত হয়েছে। তবে ঢাকা, ময়মনসিংহ ও রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি; চট্টগ্রাম, রাজশাহী খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম এবং সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

এরমধ্যে পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ুপ্রবাহের সংযোগ ঘটায় ২-৩, ১৪-১৬ ও ১৮-৩১ মার্চ দেশের অনেক স্থানে হালকা থেকে ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়। সেই সঙ্গে বজ্রপাত ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিসহ হালকা/মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় বয়ে যায়। অন্যদিকে, গত মাসে সিলেটে সর্ব্বোচ্চ ৮৯ মিলিমিটার বৃষ্টিপাত হয় গত ৩১ মার্চ। একই দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

পূর্বাভাসে জানানো হয়েছে, চলতি এপ্রিলজুড়ে ঢাকায় ১৩০-১৬৫ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি ময়মনসিংহে ১৩৫-১৭৫, চট্টগ্রামে ১৩০-১৬৫, সিলেটে ২৬৫-৩৪০, রাজশাহীতে ৭৫-৯৫, রংপুরে ৮৫-১১০, খুলনায় ৬৫-৯০ এবং বরিশালে ১২০ থেকে ১৫০ মিলিমিটার বৃষ্টি হতে পারে।

অন্যদিকে, আগামী মে মাসে ঢাকায় ২৭৫-৩০৫ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি ময়মনসিংহে ৩৬০-৪০০, চট্টগ্রামে ২৯৫-৩২৫, সিলেটে ৪৮৫-৫৩৫, রাজশাহীতে ১৮৫-২০৫, রংপুরে ২৫০-২৭৫, খুলনায় ১৬৫-১৮৫ এবং বরিশালে ২৪৫ থেকে ২৭৫ মিলিমিটার বৃষ্টি হতে পারে।

এ ছাড়া আগামী জুন মাসে ঢাকায় ৩৪০-৩৭৫ মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি এ মাসে ময়মনসিংহে ৪৪০-৪৭০, চট্টগ্রামে ৫৮০-৬২০, সিলেটে ৬২০-৬৪০, রাজশাহীতে ২৯০-৩২০, রংপুরে ৪১০-৪৪০, খুলনায় ২৮০-৩২০ এবং বরিশালে ৪৬০ থেকে ৫১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে বলে দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জানানো হয়েছে।

আরো সংবাদ