আশ্রিত মায়ানমার সেনাসহ ২৮৮ জনকে স্বদেশে ফেরত - কক্সবাজার কন্ঠ

শনিবার, ৪ মে ২০২৪ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০৪-২৫ ০৬:১০:০৮

আশ্রিত মায়ানমার সেনাসহ ২৮৮ জনকে স্বদেশে ফেরত

আশ্রয় নেওয়া মায়ানমার সেনাসহ ২৮৮ জনকে স্বদেশে  ফেরত

নিজস্ব প্রতিবেদক :  মায়ানমারে চলমান সংঘাতের জের ধরে বাংলাদেশে আশ্রয় নেওয়া দেশটির সেনা ও বিজিপির ২৮৮ সদস্যকে স্বদেশে ফেরত পাঠানো হয়েছে।

 

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে দুই দেশের প্রতিনিধি দলের উপস্থিতিতে ইমিগ্রেশন ও যাচাই বাছাই কার্যক্রম শেষে কক্সবাজার শহরের নুনিয়াছড়াস্থ বিআইডবিøউটিএ ঘাটে তাদের হস্তান্তর করা হয়। পরে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে টাগবোটে করে তাদের তুলে দেয়া হয় সাগরে অবস্থানরত মায়ানমারের জাহাজে।

 

সকালে দেখা যায়, কক্সবাজার শহরের নুনিয়াছড়াস্থ ঘাটে কঠোর নিরাপত্তা বলয়। চারদিকে বিজিবি, কোস্টগার্ড ও পুলিশের অবস্থান। ঘিরে ফেলা হয়েছে প্রত্যাবাসন কার্যক্রমের পুরো এলাকাটি। ভোর সাড়ে ৪টায় বান্দরবানের নাইক্ষ্যংছড়ি বর্ডার গার্ড সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে আসা একে একে ১১টি বাস ভোর সাড়ে ৫টায় পৌঁছায় নুনিয়াছড়া প্রত্যাবাসন ঘাটে। তারপরে শুরু হয় মায়ানমারের সেনা ও বিজিপির ২৮৮ সদস্যদের যাচাই-বাছাই কার্যক্রম।

 

এরই মধ্যে ঘাটে উপস্থিত হয় বাংলাদেশ ও মায়ানমার প্রতিনিধি দল এবং হস্তান্তর প্রক্রিয়ার বৈঠক শুরু করে। যেখানে অংশ নেন বাংলাদেশে নিযুক্ত মায়ানমারের রাষ্ট্রদূত ও বিজিপির পাঁচ সদস্য আর বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবি, কোস্টগার্ড ও জেলা প্রশাসনের প্রতিনিধিরা। ঘণ্টাব্যাপী যাচাই বাছাই কার্যক্রম শেষে সকাল ৭টায় দ্রæত মায়ানমার সেনা ও বিজিপি সদস্যদের তুলে দেয়া হয় টাগবোটে। এর পরই টাগবোটটি রওনা হয় সাগরে। আর বোটটির সামনে ও পেছনে কঠোর নিরাপত্তার দায়িত্ব নেয় কোস্টগার্ড। পরে তাদের তুলে দেয়া হয় সাগরে অবস্থানরত মায়ানমারের জাহাজে।

 

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ইয়ামিন হোসেন বলেন, প্রথম দফায় ১৫ ফেব্রæয়ারি উখিয়ার ইনানীস্থ নৌবাহিনীর জেটি থেকে মায়ানমারের সেনা, বিজিপি, কাস্টমস কর্মকর্তাসহ ৩৩০ জনকে স্বদেশে ফেরত পাঠানো হয়। এরপর গত দেড় মাসে নতুন করে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয় মায়ানমারের সেনা-বিজিপির আরও ২৮৮ জন। তাদের নানা প্রক্রিয়া শেষে আজ সকালে মায়ানমার প্রতিনিধি দলে হস্তান্তর করা হয়েছে।

 

এদিকে গতকাল বুধবার দুপুরে মায়ানমারে কারাভোগ শেষে দেশটির জাহাজে দেশে ফিরেছে বাংলাদেশের ১৭৩ নাগরিক। এর মধ্যে ১২৯ জন কক্সবাজারের, ৩০ জন বান্দরবানের, সাতজন রাঙামাটির এবং খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারীর একজন করে।

 

চলতি বছরের গেল ৩ মাসে মায়ানমারের সেনা-বিজিপির ৬১৮ জনকে মানবিক বিবেচনায় আশ্রয় এবং প্রত্যাবাসনের ব্যবস্থা করেছে বাংলাদেশ সরকার।

আরো সংবাদ