আসামী প্রদীপ ও নন্দ দুলালের জামিন শুনানী ২৭ জুন - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোমবার

প্রকাশ :  ২০২১-০৬-১৩ ০৯:২৭:০৮

আসামী প্রদীপ ও নন্দ দুলালের জামিন শুনানী ২৭ জুন

ফাইল ছবি @ নিজস্ব প্রতিবেদক : অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার অন্যতম আসামী টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ও বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক উপ-পরিদর্শক (এসআই) নন্দ দুলাল রক্ষিতের জামিন শুনানী আগামী ২৭ জুন নির্ধারণ করেছেন আদালত।

কক্সবাজার জেলা দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম জানিয়েছেন, রোববার (১৩ জুন) বেলা সোয়া ১২ টায় জেলা দায়রা জজ মো. ইসমাঈল হোসেনর আদালত এ আদেশ দিয়েছেন। অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা মামলায় এজাহারে সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ২ নম্বর এবং সাবেক এসআই নন্দ দুলাল রক্ষিত ৩ নম্বর আসামী হিসেবে নাম উল্লেখ রয়েছে। পিপি ফরিদুল আরও বলেন, আলোচিত অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা মামলার এজাহারভূক্ত অন্যতম আসামী প্রদীপ কুমার দাশ ও এসআই নন্দ দুলাল রক্ষিতের আইনজীবীরা জামিন চেয়ে আদালতে আবেদন করেন। আদালত আবেদনটি আমলে নিয়ে আগামী ২৭ জুন শুনানীর দিন নির্ধারণ করেছেন।

আসামীপক্ষের আইনজীবী রানা দাশগুপ্ত বলেন, আসামী সাবেক ওসি প্রদীপ ও সাবেক এসআই নন্দ দুলালের জামিন চেয়ে গত ১০ জুন আদালতে আবেদন জানানো হয়েছিল। কিন্তু ওইদিন আদালতে নথি উপস্থাপন না হওয়ায় শুনানীর দিন ধার্য্য করা হয়নি। রোববার এ নিয়ে পুনরায় আদালতে আবেদন করা হয়। এতে আদালত আবেদনটি আমলে নিয়ে শুনানীর জন্য আগামী ২৭ জুন দিন ধার্য্য করেছেন।

আইনজীবী রানা বলেন, মামলার এজাহারে ও চার্জশীটে আসামী প্রদীপের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তাতে তথ্যের পরস্পর বিরোধীতা রয়েছে। এতে প্রদীপ নির্দোষ প্রমাণিত হবে। এ নিয়ে আদালতে যুক্তি-তর্ক জোরালোভাবে উপস্থাপন করে জামিন মঞ্জুরের দাবি জানানো হবে।

উল্লেখ্য, গতবছর ৩১ জুলাই রাতে টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এ ঘটনায় ৫ আগস্ট তার বড়বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলী এবং টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ পুলিশের ৯ সদস্যকে আসামী করে মামলা দায়ের করেন। আদালত মামলাটি তদন্তভার দেন র‌্যাবকে। পরদিন ৬ আগস্ট ওসি প্রদীপ কুমার দাশসহ ৭ পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন। পরে শামলাপুর চেকপোস্টে দায়িত্ব পালনকারি আমর্ড পুলিশ ব্যাটালিয়ানের (এপিবিএন) ৩ সদস্য এবং সিনহা হত্যার ঘটনায় পুলিশের দায়ের করা মামলার স্বাক্ষী স্থানীয় ৩ জন বাসিন্দাকে আসামী দেখিয়ে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার আসামীদের মধ্যে সাবেক ওসি প্রদীপ ও কনস্টেবল রুবেল শর্মা ছাড়া অপর ১২ জন আসামী আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

এ হত্যা মামলায় গত ১৩ ডিসেম্বর তদন্তকারি কর্মকর্তা ওসি প্রদীপসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট জমা দিয়েছিলেন। এতে টেকনাফ থানার সাবেক পুলিশ সদস্যকে নতুন করে আসামী করা হয়। তারা হচ্ছেন, কনস্টেবল সাগর দেব ও কনস্টেবল রুবেল শর্মাকে। পরে র‌্যাব কনস্টেবল রুবেল শর্মাকে গ্রেপ্তার করলেও কনস্টেবল সাগর দেব পলাতক রয়েছেন।

এদিকে প্রায় ৯ মাস আগে দুদকের একটি মামলায় হাজিরা দিতে গত ১২ সেপ্টেম্বর ওসি প্রদীপকে কক্সবাজার কারাগার থেকে চট্টগ্রাম কারাগারে নেয়া হয়েছিল। এরপর গত ১০ জুন তাকে চট্টগ্রাম থেকে কক্সবাজার জেলা কারাগারে স্থানান্তর করা হয়েছে।

আরো সংবাদ