কক্সবাজারে গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২ মে ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২১-০৩-২৫ ১৩:১০:৪৪

কক্সবাজারে গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা

বিশেষ প্রতিবেদক :  ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে কক্সবাজারে জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা। বৃহস্পতিবার (২৫ মার্চ) দুপুরে জেলা প্রশাসনের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. মামুনুর রশীদ।

সভায় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, পুলিশ সুপার হাসানুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আমিন আল পারভেজ, স্থানীয় সরকার বিভাগের উপসচিব শ্রাবস্তী রায়, অতিরিক্ত জেলা প্রশাসক জাহিদ ইকবাল, জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, জেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার নুরুল আবছারসহ সংশ্লিষ্টরা বক্তব্য রাখেন।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মামুনুর রশীদ বলেন, মানব সভ্যতার ইতিহাসে একটি কলঙ্কিত হত্যাযজ্ঞের দিন ২৫ মার্চের কালোরাত্রি। এই রাতে গণহত্যার মাধ্যমে মুক্তিকামী বাঙালি জাতিকে চিরতরে স্তব্ধ করে দিতে চেয়েছিল পাকবাহিনী আর তাদের দোসররা।

কিন্তু ৭ মার্চ জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ শুনে স্বাধীনতার আকাঙ্খায় উজ্জীবিত এই বাঙ্গালী জাতিকে তারা দমিয়ে রাখতে পারেনি। জাতির পিতার নেতৃত্বেই স্বাধীনতা ছিনিয়ে এনেছিল এ বীর বাঙ্গালী জাতি।

আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট সিরাজুল মোস্তফা বলেন, ১৯৭১ এর ২৫ মার্চের সেই রাতে নিরীহ ঢাকাবাসী যখন গভীর ঘুমে আচ্ছন্ন তখন হায়েনার মতো ঝাঁপিয়ে পড়ে হানাদার বাহিনী। এরপরে রচিত হয় এক কুখ্যাত ইতিহাস। গণহত্যার ইতিহাস এবং মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সঠিক ইতিহাস পরবর্তী প্রজন্মকে জানাতে হবে।

স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এর স্বপক্ষে অনেক তথ্যবহুল প্রমাণ ও দলিল আছে। একটি কুচক্রী ও স্বার্থান্বেষী মহল প্রচারক আর ঘোষককে এক করে ফেলেছে। যা মোটেই সমীচিন নয়। তথ্য প্রমাণ ঘাটলে নতুন প্রজন্ম জানতে পারবে আমাদের স্বাধীনতা অর্জনের মূলকান্ডারী কে।

জাতির পিতা শেখ মুজিবুর রহমানের নেতৃত্বেই এদেশ স্বাধীনতা অর্জন করেছে। তিনিই ঘোষণা দিয়েছিলেন স্বাধীনতার। আর তাই আমরা বাঙ্গালী জাতি ২৬ মার্চ পালন করি মহান স্বাধীনতা দিবস। এ সময় পদস্থ সরকারী কর্মকর্তা, মুক্তিযোদ্ধাসহ শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে সন্ধ্যায় কক্সবাজার কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনে মোমবাতি প্রজ্জ্বলন, বীর মুক্তিযোদ্ধাদের কন্ঠে গণহত্যার স্মৃতিচারণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে কক্সবাজার জেলা প্রশাসন। মাস্ক পরিহিত অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে উক্ত অনুষ্ঠানে উপস্থিত হতে সকলে আমন্ত্রণ জানিয়েছেন জেলা প্রশাসক ড. মামুনুর রশীদ।

আরো সংবাদ