এখন কক্সবাজার বিমানবন্দরে মিলবে বিমানের জ্বালানি - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২ মে ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২৩-০৯-০৪ ১৩:৪৪:০৪

এখন কক্সবাজার বিমানবন্দরে মিলবে বিমানের জ্বালানি

কক্সবাজার বিমানবন্দরে মিলছে বিমানের জ্বালানি

নিজস্ব  প্রতিবেদক : আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে স্বীকৃতি পাওয়ার আগেই রিফুয়েলিং সিস্টেম চালু করল কক্সবাজার বিমানবন্দর। রোববার (৩ সেপ্টেম্বর) ঢাকা থেকে আসা একটি বিমানে জ্বালানি তেল সরবরাহের মাধ্যমে শুরু হলো এ যাত্রা। সংশ্লিষ্টরা বলছেন, আগামীতে রিফুয়েলিংয়ের হাব হিসেবে গড়ে তোলা হচ্ছে কক্সবাজার বিমানবন্দরকে।

রোববার (৩ সেপ্টেম্বর) দুপুর ১টায় দেখা যায়, কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিকমানে উন্নীতকরণের কাজ চলছে দ্রæত গতিতে। একদিকে সাগর ছুঁয়ে দেশের দীর্ঘতম রানওয়ে বাস্তবে রূপ পাচ্ছে, ঠিক তেমনি এগিয়ে চলছে টার্মিনাল নির্মাণের কাজ। যার কারণে এ বিমানবন্দরের ব্যস্ততা বহুগুণে বেড়েছে। বিমানবন্দরের রানওয়েতে একের পর এক নামছে বিমান। কর্তৃপক্ষ বলছে, বাংলাদেশ বিমানের বোয়িং ৭৮৭ ফ্লাইট থেকে শুরু করে বেসরকারি বিমান সংস্থার প্রতিদিন ৪০টি ফ্লাইট উঠানামা করছে কক্সবাজার বিমানবন্দরে।

এদিকে দুপুর দেড়টার দিকে প্রথমবারের মতো বড় পরিসরে কক্সবাজার বিমানবন্দরে উদ্বোধন করা হয়েছে উড়োজাহাজে রিফুয়েলিং কার্যক্রম। পদ্মা অয়েল কোম্পানী লিমিটেড কক্সবাজার বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজে এক হাজার ২০০ লিটার জ্বালানি তেল সরবরাহের মাধ্যমে রিফুয়েলিং কার্যক্রমের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান এবিএম আজাদ।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি কক্সবাজারের অধিনায়ক (পরিচালন শাখা) এয়ার কমডোর মো. আসিফ ইকবাল, পদ্মা অয়েল কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মাসুদুর রহমান, মহাব্যবস্থাপক (বিপণন), মহাব্যবস্থাপক (পরিচালন ও পরিকল্পনা) এবং উপ-মহাব্যবস্থাপকসহ (এভিয়েশন) কক্সবাজারের এভিয়েশন কমপ্লেক্সের কর্মকর্তারা।

এদিকে কক্সবাজার বিমানবন্দরকে আগামীতে রিফুয়েলিংয়ের হাব হিসেবে গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান এ বি এম আজাদ। তিনি বলেন, কক্সবাজার হচ্ছে পর্যটনের হাব। এ পর্যটনের সঙ্গে বিমানবন্দরের যোগাযোগ এটি সারা বিশ্বে স্বীকৃত। সে লক্ষ্য নিয়ে বাংলাদেশ সরকার কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে ঘোষণা করেছে। উন্নীতকরণের কাজও চলমান রয়েছে।

আর আগামী বড় বড় বিমান আসবে কক্সবাজার বিমানবন্দরে। যে কারণে এখানকার চাহিদা অনেক বৃদ্ধি পাবে, বিশেষ করে উড়োজাহাজের জ্বালানির চাহিদা। এ কারণেই বিমানের রিফুয়েলিংয়ের একটি নতুন যাত্রা শুরু হয়েছে।

বেসরকারি বিমান সংস্থা এয়ার অ্যাস্ট্রা’র কক্সবাজারের সহকারী স্টেশন ম্যানেজার শহিদুল আলম চৌধুরী বলেন, বিমানে ঢাকা থেকে অতিরিক্ত জ্বালানি নিলে অনেক সময় সেটা সমস্যা হয়ে যায়। কিন্তু এখন ঢাকা থেকে কম জ্বালানি নিয়ে কক্সবাজার বিমানবন্দরে এসে রিফুয়েলিং করলে অনেক সুবিধা হবে। আবার অনেক সময় বৈরী আবহাওয়া থাকলে উড়োজাহাজে জ্বালানির সংকট হয়। তাই এখানে রিফুয়েলিংয়ে কার্যক্রম চালু হওয়ায় জ্বালানির সমস্যাটা দূর হবে।

পদ্মা অয়েল কোম্পানী লিমিটেড কর্তৃপক্ষের তথ্য মতে, কক্সবাজার বিমানবন্দরে বর্তমানে ৩টি ট্যাংকে জ্বালানি তেলের ধারণ ক্ষমতা রয়েছে ১ লাখ ১৫ হাজার লিটার। এটি আগামীতে পর্যায়ক্রমে ৩ থেকে ৪ হাজার মেট্রিক টনে উন্নীত করা হবে।

আরো সংবাদ