কক্সবাজার বিমানবন্দরে যাত্রীদের ভোগান্তি - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২ মে ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২১-১০-২৪ ০৬:৪৪:১৬

কক্সবাজার বিমানবন্দরে যাত্রীদের ভোগান্তি

জসিম সিদ্দিকী  :  কক্সবাজার বিমানবন্দর থেকে দৈনিক ২০টি ফ্লাইট যাতায়াত করছে। প্রবাসী যাত্রীদের যাতায়াতের পাশাপাশি সম্প্রতি পর্যটন যাত্রীও বেড়ে চলছে। কিন্তু জনগুরুত্বপূর্ণ এই বিমানবন্দরে এখনও পর্যন্ত কোনো র‌্যাপিং মেশিন স্থাপন করা হয়নি। ফলে কক্সবাজার বিমানবন্দরে প্রবাসী ও পর্যটন যাত্রীরা প্রতিনিয়ত লাগেজ এবং মালামাল নিয়ে র‌্যাপিং মেশিন বিড়ম্বনার শিকার হচ্ছে। র‌্যাপিং মেশিনসহ কেন্টিন সুবিধার অভাবে যেনো যাত্রীদের ভোগান্তির শেষ নেই।

এসব মিলিয়ে কক্সবাজার বিমানবন্দরে জরুরী ভিত্তিতে একটি র‌্যাপিং মেশিন বসানোর দাবি উঠেছে। এই বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীতকরণ প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে। দেশী-বিদেশী পর্যটকরা সরাসরি ফ্লাইটে আসতে পারবেন কক্সবাজার বিমানবন্দরে। কারণ এটি আন্তর্জাতিক বিমানবন্দরে রূপান্তরিত হচ্ছে। এতে র‌্যাপিং মেশিন স্থাপন করা হলে, যাত্রীদের লাগেজে থাকা মালামাল চুরি হওয়া সম্ভাবনা থাকবে না বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পর্যটন নগরী কক্সবাজার থেকে বিমানযোগে রাজধানী ঢাকায় এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর থেকে বিভিন্ন দেশের অন্তত ১০০/১৫০ জন যাত্রী কক্সবাজার আসা যাওয়া করেন। এর মধ্যে বিদেশগামী যাত্রীদের লাগেজ নিরাপত্তা নিয়ে প্রতিনিয়মিত দুশ্চিন্তায় থাকতে হচ্ছে যাত্রীদের। কারণ বিমানবন্দরে বিমানে বিভিন্ন অসৎ কর্মচারী লাগেজ থেকে মালামাল চুরি করে এবং লাগেজ খুঁজে না পাওয়ার ঘটনাও দীর্ঘদিন ধরে চলে আসছে। এছাড়াও কক্সবাজার বিমানবন্দর থেকে আকাশ পথে বিভিন্ন মাদকদ্রব্য বর্তমানে সহজে পাচার করার একটি মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। এতে করে বিদেশগামী যাত্রীদের মধ্যে সবসময় আতঙ্ক বিরাজ করছে।

ঢাকা থেকে আগত পর্যটক এমরান আহমেদ জানান, কক্সবাজার ভ্রমণ শেষে বিমান যোগে ফেরার সময় যাত্রীরা এখান থেকে কাচা সামুদ্রিক মাছ, শুটকি মাছ, পান সুপারীসহ অনেক কাঁচা দ্রব্য নিয়ে যান। উক্ত মালামাল ভর্তি কার্টুনগুলো চেকিং করার সময় হুক লাগিয়ে ছিদ্র করা হয়। এতে কার্টুনের ছিদ্র দিয়ে পানি বের হয়ে অন্য জনের মালামাল নষ্ট হয় এবং দুর্গন্ধ ছড়ায়। তাই কক্সবাজার বিমান বন্দরে র‌্যাপিং মেশিনের মাধ্যমে সমস্ত কার্টুন ও লাগেজগুলো র‌্যাপিং করা হলে অন্য যাত্রীদের জিনিসপত্র নিরাপদ থাকবে বলে তিনি মনে করেন।

অন্যদিকে বিমান যাত্রীরা জানান, বিমানবন্দর অফিস ভবনের ২য় তলায় একটি কেন্টিন রয়েছে। সেখানে খাদ্য দ্রব্যের দামও চড়া। ভিআইপি ছাড়া সাধারণ যাত্রীরা সেটির সুফল পাচ্ছে না। বিশেষ করে সকালের ফ্লাইটের যাত্রীরা খুব ভোরে গিয়ে বিমানের জন্য বোয়িং পাশ নিয়ে ভেতরে ঢুকলে আর বের হতে পারেন না।

সকাল থেকে ঘন্টার পর ঘন্টা ফ্লাইটের জন্য অপেক্ষা করে অনেক অসুস্থ রোগী, শিশুরা ক্ষুধার্ত হয়ে যান। খাদ্য দ্রব্য কিনে খাওয়ার ইচ্ছে থাকলেও ভিআইপি যাত্রীরা ছাড়া সাধারণ যাত্রীর পক্ষে খাদ্য দ্রব্য কেনা সম্ভব হয় না। এতে বিমানবন্দরে যাত্রীদের ভোগান্তির শেষ নেই। বিমানবন্দর অভ্যন্তরে সব ধরনের যাত্রীদের জন্য আরও একটি কেন্টিন স্থাপন জরুরী হয়ে পড়েছে।

নাম প্রকাশ না করার শর্তে বিমানবন্দরের একাধিক কর্মকর্তা ও কর্মচারি জানিয়েছেন, সদ্য বদলী হওয়া কক্সবাজার বিমানবন্দর এর ব্যবস্থাপক মোহাম্মদ আব্দুল্লাহ আল ফারুক এসব বিষয় নিয়ে সংশ্লিষ্ট দপ্তরে লিখিত আবেদন করেছেন। কিন্তু কর্তৃপক্ষ এখনও পর্যন্ত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়নি বলে তারা জানিয়েছেন।

কক্সবাজার বিমানবন্দর ব্যবস্থাপক গোলাম মোর্তজা কক্সবাজার কন্ঠকে জানান, আমি নতুন এসেছি মাত্র। এ বিষয়ে খোঁজ খবর নিয়ে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন বলে জানান।

আরো সংবাদ