সীমান্তে ৫ মর্টার শেল, নিহত ১ : আতংকিত স্থানীয়রা - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২ মে ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২২-০৯-১৭ ১২:৪৩:০৪

সীমান্তে ৫ মর্টার শেল, নিহত ১ : আতংকিত স্থানীয়রা

বান্দরবান প্রতিবেদক  : পাবর্ত্য জেলা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তের পরিস্থিতি থমথমে অবস্থা বিরাজ করছে। শনিবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকে মিয়ানমার অভ্যন্তরে গোলাগুলি শব্দ শুনা যাচ্ছে। গেল রাত ৮ টার দিকে ঘুমধুম ঘোনার পাড়া সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে পরপর ৫টি মর্টার শেল এসে বিস্ফোরণ হয়েছে। এতে ঘটনাস্থলে একজন রোহিঙ্গা নিহত হয়েছে বলে নিশ্চিত করেছেন শূণ্যরেখায় বসবাসকারি রোহিঙ্গা নেতা (হেড মাঝি) দিল মোহাম্মদ।

তিনি জানান, সন্ধ্যার পর থেকে মিয়ানমারের অভ্যন্তরে গোলাগুলি, মর্টার শেল বিস্ফোরণের শব্দ শুনা গেছে। রাত ৮টার দিকে শূন্য রেখায় বসবাসকারি রোহিঙ্গাদের ক্যাম্পে এসে পড়ে ৩টি মর্টার শেল। ক্যাম্পের নিকটর্বতী এলাকায় এসে পড়ে আরও ২টি মর্টার শেল। মোট ৫টি মর্টার শেল বিস্ফোরণ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এতে ঘটনাস্থলে একজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকেই। এর আগে সীমান্তে মাইন বিস্ফোরণে’ বাংলাদেশি এক যুবক আহত হয়েছে।

রোহিঙ্গা নেতা মোহাম্মদ আরিফ জানান, আহতদের মধ্যে ৪জনকে উদ্ধার করে কুতুপালংস্থ এমএসএফ হাসপাতালে পাঠানো হয়েছে। নিহতের নাম মোহাম্মদ ইকবাল (১৮) বলে তিনি জানান।
তুমব্রæ বাজারের ব্যবসায়ী মোহাম্মদ হাসান, মুস্তাফিজ, আবছারসহ অনেকে জানান, গেল রাত পৌনে দশটার দিকে তুমব্রæ সীমান্তের কাছাকাছি মিয়ানমারের মেধাই, সামবালায় বিমান থেকে গোলা বর্ষণের বিকট শব্দে প্রকম্পিত হয়ে উঠেছে পুরো এলাকা।

ঘুমধুম ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মোহাম্মদ আলম জানান, শনিবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকে মিয়ানমার অভ্যন্তরে গোলাগুলি শব্দ শুনা যাচ্ছে। গেল রাত ৮ টার দিকে ঘুমধুম ঘোনার পাড়া সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে পরপর ৫টি মর্টার শেল এসে বিস্ফোরণ হয়েছে এতে ঘটনাস্থলে একজন রোহিঙ্গা নিহত হয়েছে বলে জেনেছি।

তিনি আরও জানান, শুক্রবার সকালে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের বাইশফাঁড়ি চাকমা পাড়া সীমান্তের ৩৫ নম্বর পিলারের সংলগ্ন মিয়ানমারের ১০০ গজ অভ্যন্তরও ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে স্থানীয় অংথোয়াইং তঞ্চঙ্গা (২২) নামের এক যুবক। তিনি নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের বাইশফাঁড়ি চাকমা পাড়ার অঙ্গোথোয়াই তঞ্চঙ্গার ছেলে। মাইন বিস্ফোরণে আহত যুবকের একটি পা বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে স্থানীয়রা চরম আতংকে সময় পার করছে।

পরে স্থানীয়রা আহত যুবককে উদ্ধার করে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এমএসএফ হাসপাতালে ভর্তি করে। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে কর্তব্যরত চিকিৎসক কক্সবাজার জেলা সদর হাসপাতালে প্রেরণ করেন।

কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্য মোহাম্মদ রিপন চৌধুরী জানান, গতকাল বিকালে বিস্ফোরণের ঘটনায় আহত এক পাহাড়ী যুবককে হাসপাতালে আনা হয়। পরে তার অবস্থার অবনতি হলে কর্তব্যরত চিকিৎসক তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেছেন। বিস্ফোরণের ঘটনায় আহত যুবকের বাম পা বিচ্ছিন্ন হয়ে গেছে বলেও জানান হাসপাতালে দায়িত্বে নিয়োজিত এ পুলিশ সদস্য।

এদিকে, শনিবার (১৭ সেপ্টেম্বর) পাশ্ববর্তী বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ির ঘুমধুম উচ্চ বিদ্যালয় কেন্দ্রের পরীক্ষার্থীরা বাংলা ২য় পত্র বিষয়ে এসএসসি পরীক্ষা দিয়েছে উখিয়ার কুতুপালং উচ্চ বিদ্যালয় কেন্দ্রে। বাংলাদেশ-মায়ানমার সীমান্ত পরিস্থিতি হঠাৎ উত্তপ্ত হওয়ায় কেন্দ্রটি শুক্রবার রাতে জরুরি নির্দেশনা দিয়ে ঘুমধুম থেকে উখিয়া স্থানান্তর করে বান্দরবান জেলা প্রশাসন।

ঘটনাস্থলের আশপাশে তুমব্রæ বিজিবি ক্যাম্পের টহলদল নিরাপত্তা জোরদার করেছে বলে সুত্রে জানা যায়। তবে এ বিষয়ে বিজিবি, পুলিশসহ সংশ্লিষ্টদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

 

আরো সংবাদ